A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

তৃতীয় ধাপে ৯২ টি আসনে ভোটগ্রহণ | Probe News

India 2.jpgসুতীর্থগুপ্ত, ভারত থেকে : ভারতের লোকসভা নির্বাচনের তৃতীয় ধাপে বৃহষ্পতিবার ১১টি রাজ্য ও ৩টি কেন্দ্রশাসিত অঞ্চলের ৯২টি আসনে ভোটগ্রহণ চলছে। কেরালার ২০টি আসনে, হরিয়াণার ১০টি আসনে, দিল্লির ৭টিতে উত্তরপ্রদেশের ১০টিতে, বিহারের ৬টিতে, ঝাড়খন্ডে ৫টিতে, মহারাষ্ট্রের ১০টিতে, মধ্য প্রদেশের ৯টিতে, ছত্তিশগড়ের ১টিতে ও ওড়িশার ১০টিতে সকাল সাতটা থেকে শুরু হয় ভোটগ্রহণ।

একই সঙ্গে ওড়িশা বিধানসভার ৭০টি আসনেও এদিন ভোটগ্রহণ চলছে। জন্মু ও কাশ্মীরের জম্মুতে, চন্ডিগড়ে এবং লাক্ষাদ্বীপ ও আন্দামান নিকোবর দ্বীপের আসনগুলিতেও ভোট শুরু voters-0103-3.jpgহয়েছে। ৯২টি আসনে মোট ১৪১৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় সামিল হয়েছে। আজকের ভোটে কংগ্রেস কতগুলি আসনে তাদের জয় ধরে রাখতে পারে তার পরীক্ষা হচ্ছে। গতবার কংগ্রেস ৪৬টি আসনে জয় পেয়েছিল। আর বিজেপি পেয়েছিল মাত্র ১৩টি আসনে। একদিকে বিজেপির সামনে মোদি হাওয়ায় আসন বাড়ানোর আশা অন্যদিকে জয়ী আসনগুলির মধ্যে কটি ধরে রাখতে পারা যায় তা নিয়ে চলছে কংগ্রেসের লড়াই।
তবে এবার প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে বহুমুখী। রাজধানী দিল্লিতে এবারই প্রথম ত্রিমুখী প্রতিদ্বন্দ্বিতায় সামিল হয়েছে কংগ্রেস, বিজেপি এবং আম আদমি পার্টি। আম আদমি পার্টি দিল্লিতে কটি আসনে ভাগ বসাতে পারে সেদিকেই এখন সবার নজর।
আজকের নির্বাচনে অনেক রথি মহারথির ভাগ্য নির্ধারিত হবে। মধ্যপ্রদেশে কেন্দ্রীয় মন্ত্রী কংগ্রেসের কমল নাথ, বিহারে লোকসভার স্পীকার মীরাকুমার, মহারাষ্ট্রে বিজেপির সাবেক সভাপতি নিতীন গড়গড়ি, এনসিপির প্রফুল পটেল, উত্তর প্রদেশে কংগ্রেসের অভিনেতা রাজ বাব্বর, বিজেপির সাবেক সেনাপ্রধান ভি কে সিং, রাষ্ট্রীয় লোকদলের অজিত সিং ও জয়া প্রদা, দিল্লিতে কেন্দ্রীয় মন্ত্রী কংগ্রেসের কপিল শিবাল, কংগ্রেস মুখপাত্র অজয় মাকেন, বিজেপির হর্ষবর্ধন, তৃনমূল কংগ্রেসের প্রবীন অভিনেতা বিশ্বজিৎ, আম আদমি পার্টির সাংবাদিক আশুতোষ এবং হরিয়ানায় আম আদমি পার্টির তাত্বিক নেতা যোগেন্দ্র যাদব, কেরালায় কংগ্রেসের শশী থারুর, পি কি চাকো, ইন্ডিয়ান মুসলিম লিগের ই আহমেদ র ভাগ্য নির্ধারিত হতে চলেছে আজকের ভোটে।

প্রচন্ড গরম সত্ত্বেও মানুষের মধ্যে ভোট দেবার ব্যাপারে আগ্রহ দেখা যাচ্ছে। অনেক জায়গাতেই প্রথম কয়েক ঘন্টায় ৩০ শতাংশেরও বেশি ভোট পড়েছে। এর আগে ৭ এপ্রিল ও ৯ এপ্রিল প্রথম দুই ধাপে মোট ১২টি আসনে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। দুই ধাপে ৭০ থেকে ৮৫ শতাংশের মত ভোট পড়েছে।
প্রোব/ সুগু/ডেস্ক/১০.০৪.২০১৪

১০ এপ্রিল ২০১৪ | দক্ষিণ এশিয়া | ১১:০৮:২০ | ২০:০৭:৩৩

সম্পর্কিত আরো খবর

দক্ষিণ এশিয়া

 >  Last ›