A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

আবু সেলিমের কার্টুন প্রদর্শনী | Probe News

Cartoon 2.jpgপ্রোবনিউজ, ঢাকা: আঁলিয়স ফ্রঁসেজ দো ঢাকার জুম গ্যালারিতে চলছে “আমার প্রিয় মাতৃভূমি ” শীর্ষক শিল্পী আবু সেলিমের ৪র্থ একক কার্টুন প্রদর্শনী। ৮ এপ্রিল শুরু হওয়া এ প্রশর্দনী চলবে ২১ এপ্রিল পর্যন্ত। প্রদর্শনীতে কালি তুলিতে আঁকা মোট ১৪ টি কার্টুন চিত্র স্থান পেয়েছে।

প্রদর্শনীটি উদ্বোধন করেন বিশিষ্ট শিক্ষাবিদ ডঃ আনিসুজ্জামান। এ সময় উপস্থিত ছিলেন কার্টুনিষ্ট আহসান হাবীব। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আঁলিয়স ফ্রঁসেজ দো ঢাকার পরিচালক অলিভিয়ে লিতভিন।

অলিভিয়ে লিতভিন তার স্বাগত বক্তব্যে শিল্পী মোঃ আবু সেলিমের রং, রেখা ও কাজের বলিষ্ঠতার প্রশংসা করেন ।

শিল্পী আবু সেলিম তার বক্তব্যে ১৯৯০ সাল থেকে তার এই প্রদর্শনী আয়োজনে অধ্যাপক আনিসুজ্জামানের বিভিন্ন সহযোগিতার কথা কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন এবং পদ্মভূষন পুরস্কার পাওয়ায় প্রদর্শনীটি তার নামে উৎসর্গ করেন।

শিল্পী আহসান হাবীব আবু সেলিমের একাধারে কার্টুন এবং জলরং -এ ছবি আঁকার দক্ষতার ভূয়সি প্রশংসা করেন।
প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক আনিসুজ্জামান আবু সেলিমের কার্টুন প্রদর্শনীর বিষয় বস্তু ও কাজের ভুয়সি প্রশংসা করে বলেন, শিল্পীর ছবি সাধারণ মানুষের মনের কথা বলে।

“আমার প্রিয় মাতৃভূমি ৪” প্রদর্শনীটি শিল্পী মোহাম্মদ আবু সেলিমের চতুর্থ একক ব্যঙ্গচিত্র প্রদর্শনী, বরাবরের মতোই একই শিরোনাম দিয়েছেন। জন্মভূমির প্রতি ভালোবাসা ও প্রত্যাশার বিপরীতে বাংলাদেশে যে রূঢ় বাস্তবতা বিরাজ করছে, তারই এক অনন্য উপস্থাপনা এ কার্টুনগুলো।

বাংলাদেশ স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র। শিল্পীর মনে প্রশ্ন - “৪৩ বছর হয়েছে আমাদের স্বাধীনতার ঘোষণার। কিন্তু কী প্রাপ্তি আমাদের চার যুগের স্বাধীনতায়?” দেশের মানুষ আজও বন্দী, জিম্মি নিজ দেশের মানুষের অন্যায়-অবিচার-অন্যায্যতার কাছে। স্বাধীনতার চারদশক পরও নতুন প্রজন্ম দেখতে পাচ্ছে দৃশ্যপট, একই ঘটনাবলী। আমরা যা দেখেছি - ক্ষমতাসীনদের দাপট-দুর্নীতি-স্বজনপ্রীতি, পেশীশক্তির তান্ডব, দুর্বৃত্তের দৌরাত্ম, হত্যা-গুম-খুন, ডাকাতি-রাহাজানি, নৈরাজ্য- সহিংসতা, হরতাল, অবরোধ, ধ্বংস-আগুন-ভাঙ্গচুর, আর বিচারহীনতা। ধর্মের নামে, নিয়ম-শৃংখলার নামে, স্বাধীনতার মূল চেতনার নামে চলেছে সাধারণ মানুষের অধিকার হরণের শাসন-শোষণ।


কিন্তু দেশ স্বাধীন করার যুদ্ধে সাধারণ মানুষের মূলমন্ত্র ছিল, প্রেরণা ছিল, কাঙ্খিত স্বপ্ন ছিল- মানুষে মানুষে সমতা ও সাম্যতা, সম্পদের সম বন্টন এবং দারিদ্র ও বেকারত্ব থেকে মুক্তি, ন্যায়বিচার ও ন্যায্যতা, অসাম্প্রদায়িকতা। শিক্ষা, শান্তি, স্বনির্ভরতায় সমৃদ্ধ এক শক্তিশালী দেশের আঁকাংখা ছিল দেশের সাধারণ মানুষের। ‘৭১-এর মূলমন্ত্র, প্রেরণা, স্বপ্নের বিপরীতে আমাদের সমাজ বাস্তবতায় যে প্রকট বৈপরীত্য তাকে সহজভাবে উপস্থাপনার প্রয়াস এ ব্যঙ্গচিত্র প্রদর্শনী, এ কার্টুন প্রদর্শনী। তাই এখানে জায়গা পেয়েছে- নোংরা রাজনীতির ফসল যে নির্বাচনী ব্যবস্থা আর তার ছত্রছায়ায় দুর্নীতিবাজ সম্পদলোভী মানুষের যে সন্ত্রাস-সহিংসতা, সে সবের টুকরো ঘটনা সংবাদ। দর্শক, শিল্পবোদ্ধার ভালো লাগা, আমাদের পরিস্থিতির উপলব্ধি বাড়াতে এ আয়োজন ন্যূনতম সাহায্য করলে শিল্পীর এ প্রচেষ্টা সার্থক হবে।

দেশের অস্থির রাজনীতি, দূর্নীতিবাজ আমলাতন্ত্র, সন্ত্রাসীদের কর্মকান্ড আর দূবর্ত্তায়ন, ছবির মূল বিষয়বস্তু। একজন শিল্পীর কাছে তার নিজের প্রিয় দেশটি মায়ের মতই। এই দায় বোধ থেকেই এবারে আঁকা কার্টনচিত্রের বিষয় “আমার প্রিয় মাতৃভূমি-৪”। তাই এবারের প্রদর্শনীতে শিল্পী মোঃ আবু সেলিম রাজাকার, দূর্নীতিবাজ, নোংরা রাজনীতি, সন্ত্রাসী আর পরিবেশ খেকোদের স্বরুপ উপস্থাপনের প্রয়াস চালিয়েছেন কার্টুন চিত্রের মাধ্যমে।

প্রদর্শনী চলবে ২১ এপ্রিল পর্যন্ত। সোমবার থেকে বৃহষ্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৯ টা পর্যন্ত এবং শুক্রবার ও শনিবার সকাল ৯ টা থেকে দুপুর ১২টা এবং বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত । রোববার সাপ্তাহিক বন্ধ। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত।
প্রোব/পিএইচ/সংস্কৃতি/১০.০৪.২০১৪

 

১০ এপ্রিল ২০১৪ | বিনোদন | ০৯:৪৮:৫১ | ১৭:১৭:৫১

বিনোদন

 >  Last ›