A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

বাংলাদেশ-পাকিস্তানে পণ্য উৎপাদন করবে না ওয়াল্ট ডিজনি | Probe News

disney.jpgপ্রোবনিউজ, ডেস্ক: শ্রমপরিবেশ খারাপ হওয়ায় বাংলাদেশ ও পাকিস্তানে পণ্য তৈরি করাবে না ওয়াল্ট ডিজনি। পণ্য তৈরিতে কোম্পানিটির অনুমোদন তালিকা থেকে বাদ দেয়া হয়েছে আরো তিনটি দেশকে। তারা হলো বেলারুস, ইকুয়েডর ও ভেনিজুয়েলা।
এ্যাপারেল ও টেক্সটাইল নিয়ে বৃটেনের অনলাইন ভিত্তিক সংবাদ সংস্থা জাস্ট স্টাইলে ডিজনির এই পরিকল্পনা গত বছর প্রতিবেদন আকারে প্রকাশিত হয়। সেখানে বলা হয় চলতি বছরের মার্চ থেকে পাকিস্তানকে তারা তালিকার বাইরে রাখে। এর ফলে দেশটি ১'শ ৫০ মিলিয়ন মার্কিন ডলার সমমূল্যের রপ্তানি বাজার হারালো।
ওয়াল্ট ডিজনি আন্তর্জাতিক শ্রমমান অনুযায়ী বিশ্বব্যাংকের সুশাসন সূচক (ডব্লিউজিআই) অনুসরণ করে। এছাড়া কাজের মান উন্নয়নে ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন-আইএলও ও ইন্টারন্যাশনাল ফিন্যান্স কর্পোরেশন (আইএফসি) এর তথ্যকে কাজে লাগায়। ফলে যেসব দেশে শ্রমবাজার ঝুঁকিপূর্ণ সেখানে নীতিগত পরিবর্তন আনতে কাজ করতে পারে বিশ্ব সংস্থাগুলো। এমনটি মনে করে ডিজনি।
প্রতিষ্ঠানটি আরো বলছে, যেসব দেশে এ ধরনের ঝুঁকির হার বেশি তাদের কাছ থেকে কোনো পণ্য উৎপাদন করবে না তারা। সংশোধিত নীতিমালার আলোকে ডিজনি ৪৪টি দেশে তাদের পণ্য উৎপাদনে আর বেশিদিন অনুমতি দেবে না। যদিও সেই দেশগুলোর কাছ থেকে সীমিত আকারে পণ্য উৎপাদন করতো তারা।
শ্রমপরিবেশ উন্নয়নের মাধ্যমে ডিজনি তাদের পণ্যগুলো নিয়ে সামনের দিকে আরো এগিয়ে যাবে। আর এই উদ্দেশ্য বাস্তবায়নে শ্রমপরিবেশ উন্নয়নের ওপর গুরুত্ব দিয়েছে তারা। কােম্পানিটি নিজেকে বিশ্বের সর্ববৃহৎ ভােগ্য পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান হিসেবে দাবি করে বলেছে, সারা বিশ্বে ছড়িয়ে থাকা হাজারো স্বাধীন প্রতিষ্ঠান ও বিক্রেতাদের সঙ্গে কাজ করছে তারা।
শ্রমপরিবেশের মান হিসেবে উৎপাদনকারী দেশগুলোকে ডব্লিউ জি আই র্যাংকিংয়ে তিনটি গ্রুপে ভাগ করা হয়েছে। ৬৫ শতাংশের ওপরে, ৩১ শতাংশ তবে আন্তর্জাতিক শ্রম মান নিরীক্ষা ও ৩১ শতাংশের নিচে কিন্তু আইএলও এবং আইএফসির নির্দেশনা মেনে চলে এমন। ডব্লিউজিআই এর ক্ষেত্রে পাকিস্তানের আছে ১৯ পয়েন্ট। যা কাঙ্খিত মানের চেয়ে ৬ পয়েন্ট কম।
যেসব দেশ এসব সূচক ও আন্তর্জাতিক শ্রমমানের আলোকে কাজ করতে পারবে তারাই ডিজনির কাজের তালিকায় থাকবে বলে জানিয়েছে কোম্পানিটি।
প্রোব/মুআ/আন্তর্জাতিক ০৯.০৪.১৪

৯ এপ্রিল ২০১৪ | জাতীয় | ১৬:৩৫:৩৯ | ১৯:০৯:১৩

জাতীয়

 >  Last ›