A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

আলোকচিত্র প্রদর্শনী “মৃত্যু ফাঁদ” | Probe News

abir abdullah 1

abir.jpgযুথী খান, প্রোবনিউজ, ঢাকা: রাজধানীবাসী প্রতিনিয়ত আগুনের ঝুঁকিতে রয়েছে।
ডকুমেন্টারি আলোকচিত্রী আবীর আবদুল্লাহ এ নিয়ে কাজ করেছেন কয়েক বছর ধরে, ক্যামেরাবন্দী করেছেন একের পর এক ভবন ধস ও অগ্নিকাণ্ডের ছবি।

তারই ধারাবাহিকতায় সচেতনতা বৃদ্ধির লক্ষে আঁলিয়স ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারীতে প্রদর্শিত হতে যাচ্ছে আবীর আবদুল্লাহর একক আলোকচিত্র প্রদর্শনী “মৃত্যু ফাঁদ”

abir abdullah 2ঢাকাবাসীর জন্য আগুন সবসময় প্রাণনাশের হুমকি হিসেবে দেখা দেয়। বাসা থেকে শুরু করে কর্মক্ষেত্র এবং শপিং মল থেকে পাবলিক স্পেস পর্যন্ত কোথাও বিল্ডিং কোড মানা হয় না এবং আগুন নির্বাপক ব্যবস্থাও জোরদার করা হয় না। ফলে আবাসস্থলগুলো মৃত্যু ফাঁদে পরিণত হয়। আগুন নিয়ন্ত্রণে প্রয়োজনীয় সরঞ্জাম এবং অগ্নি
নির্বাপক ব্যবস্থার ব্যাপক ঘটতি থাকায় প্রায় সব শ্রেণীর মানুষই অগ্নিকাণ্ডের শিকার হয়ে মারা যাচ্ছে। মৃত্যুর হাত থেকে শ্রমিক শ্রেণী, মধ্যবিত্ত এমনকি উচ্চবিত্তরাও বাদ যাচ্ছে না।বিশেষত যারা ঢাকার বস্তিগুলোতে বসবাস করে, তাদের জন্য আগুন এক মহা-বিভীষিকার নাম।

পোশাক কারখানায় কর্মরত শ্রমিকরা অস্বাভাবিক হারে অগ্নিকাণ্ডের শিকার হয়। গাজীপুরের ‘গরীব অ্যান্ড গরীব’ সোয়েটার কারখানায় অগ্নিকাণ্ডে ২১ পোশাক শ্রমিক মারা যায়। মাত্র ৬০ শতাংশ কারখানায় পর্যাপ্ত অগ্নি নির্বাপক ব্যবস্থা রয়েছে। ২০১২ সালের নভেম্বরে তাজরীন ফ্যাশন কারখানায় দেশের সবচেয়ে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় কমপক্ষে ১শ ১২ জন শ্রমিক মারা গেছে বলে ঘোষণা করা হয় ।
বৃহস্পতিবার ১০ এপ্রিল প্রদর্শনীটি শুরু হবে। চলবে ২৪ শে এপ্রিল পর্যন্ত। প্রদর্শনীর শুভ উদ্বোধন করবেন খুশি কবির ও নূরুল কবির।
প্রোব/যুথি/জাতীয়/০৯.০৪.২০১৪

৯ এপ্রিল ২০১৪ | বিনোদন | ১৬:২৮:৫২ | ১৭:১৯:৩৪

বিনোদন

 >  Last ›