A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

এ বি এম মূসার কর্মময় জীবন | Probe News

Musa 11111.jpgপ্রোবনিউজ, ডেস্ক: একুশে পদক পাওয়া এবিএম মূসার সাংবাদিকতায় বর্ণময় অভিজ্ঞতা রয়েছে, এ পেশায় তিনি সক্রিয়ভাবে জড়িত থেকেছেন প্রায় ৬০ বছর ধরে। ১৯৩১ সালে ফেনীতে জন্ম নেয়া মূসা স্বাধীন বাংলাদেশের প্রথম জাতীয় নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। ছিলেন বঙ্গবন্ধুর ঘনিষ্ট সহচর। সম্প্রতি "মুজিব ভাই" নামে একটি বই-ও রচনা করেন তিনি।
মাত্র ১৯ বছর বয়সে দৈনিক ইনসাফের মাধ্যমে সাংবাদিকতায় হাতে খড়ি হয় মূসার। এরপর যোগ দেন পাকিস্তান অবজারভারে। ১৯৫২ সালে ভাষা আন্দোলনের সময় পাকিস্তান অবজারভার বন্ধ হলে সংবাদে যোগ দেন। ১৯৫৪ সালে আবার পাকিস্তান অবজারভারে ফিরে এসে ১৯৭১ সাল পর্যন্ত প্রথমে প্রতিবেদক ও পরে বার্তা সম্পাদকের দায়িত্ব পালন করেন।
মুক্তিযুদ্ধের সময় বিবিসি, সানডে টাইমস প্রভৃতি পত্রিকার সংবাদদাতা হিসেবে তিনি কাজ করেছেন। স্বাধীনতার পর বিটিভির মহাব্যবস্থাপক ও মর্নিং নিউজের সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
মূসা ১৯৭৮ সালে ব্যাংককে এসকাপে যোগ দেন। ১৯৮১ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক এবং ১৯৮৫ থেকে ১৯৮৭ সাল পর্যন্ত বাংলাদেশ সংবাদ সংস্থার মহাব্যবস্থাপক ও প্রধান সম্পাদক ছিলেন তিনি।
২০০৪ সালে দৈনিক যুগান্তরের সম্পাদকের দায়িত্ব নিলেও সেখানে বেশিদিন থাকেননি তিনি। তবে সম্প্রতি বিভিন্ন টিভি টকশো-তে ছিলো তার সরব উপস্থিতি। বিভিন্ন জাতীয় দৈনিকে লিখেছেন অসংখ্য প্রবন্ধ।
এবিএম মূসা স্ত্রী সেতারা মূসা, ছেলে ডা. নাসিম মূসা এবং মেয়ে পারভীন সুলতানা ঝুমাকে রেখে গেছেন।

প্রোব/বান/জাতীয় ০৯.০৪.২০১৪

৯ এপ্রিল ২০১৪ | জাতীয় | ১৪:৪০:৪৩ | ১৭:৫৩:৩০

জাতীয়

 >  Last ›