A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

দ্বিতীয় দফায় চার রাজ্যের ছয় আসনে ভোটগ্রহণ | Probe News

India5.jpgপ্রোবনিউজ, ডেস্ক: ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফায় বুধবার চারটি রাজ্যের ছয়টি আসনে ভোট নেওয়া শুরু হয়েছে। ভারতীয় সময় সকাল আটটায় শুরু হয় ভোটগ্রহণ। উত্তর-পূর্ব ভারতের এই রাজ্যগুলো হচ্ছে অরুণাচল প্রদেশ, মেঘালয়, মনিপুর ও নাগাল্যান্ড। মেঘালয় ও অরুণাচলে দুটি ও অন্য দুই রাজ্যে একটি করে আসনে ভোট চলছে।

মিজোরাম রাজ্যেও বুধবার ভোট নেওয়ার কথা ছিল। তবে উদ্বাস্তু ব্রু সম্প্রদায়কে ভোটের সুযোগ দেওয়া নিয়ে রাজ্যজুড়ে বনধের ডাক দেওয়ায় রাজ্যটিতে ভোট গ্রহণের তারিখ পিছিয়ে দিয়েছে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনের সচিব নরেন্দ্র এন ভুতোলিয়া জানান, এই আসনে নির্বাচনের নতুন তারিখ ঘোষিত হয়েছে ১১ই এপ্রিল।

অরুণাচল প্রদেশের পশ্চিম অরুণাচল এবং পূর্ব অরুণাচল এই দুইটি লোকসভার আসনে মোট ভোটারের সংখ্যা ৭ লাখ ৫৩ হাজার ১৭০ জন এবং প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সংখ্যা ১৫৫ জন। পশ্চিম কেন্দ্রে মূল লড়াই কেন্দ্রীয় সংখ্যালঘু দফতরের প্রতিমন্ত্রী তথা কংগ্রেস নেতা নিনং এরিং, বিজেপি’র তাপির গাও এবং পিপলস পার্টির ওয়াংম্যান লাওয়াংচা-র মধ্যে। পূর্ব কেন্দ্রটিতে লড়াই হচ্ছে কংগ্রেসের বর্তমান সংসদ সদস্য তাকাম সঞ্জয় এবং বিজেপি’র সাবেক সংসদ সদস্য কিরেণ রিজ্জুর।
মণিপুরের অউটের লোকসভা কেন্দ্রটিতে এবার ১০ জন প্রার্থী লড়াই করছেন। উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে আছেন বর্তমান কংগ্রেস সংসদ সদস্য থাংসো বৈতে, বিজেপি’র গাংমুমেই কামেই, এনসিপি’র সি.ডৌঙ্গেল, তৃনমূলের কিম গাংতে, আম আদমি পার্টি’র এম.কে.জৌ। মনিপুরের একটি আসনে মোট ভোটারের সংখ্যা ৯ লাখ ১১ হাজার ৬৯৯ জন এবং ভোট কেন্দ্র আছে ৫১১টি।
মেঘালয়ের শিলং এবং তুরা আসন দুইটিতেও ভোটে মোট প্রার্থী ১০ জন। এর মধ্যে উল্লেখযোগ্যরা হলেন ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) প্রধান পি.এ.সাংমা, বর্তমান কংগ্রেস সংসদ সদস্য ভিনসেন্ট পালা, সাবেক ছাত্র নেতা পল লিংডো। এই দুইটি আসনে মোট ভোটারের সংখ্যা ১৫ হাজার ৫৩ হাজার ২৮ জন এবং ভোট কেন্দ্র ২৫৬২টি।
অন্যদিকে নাগাল্যান্ডের একটি মাত্র আসনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন তিনজন প্রার্থী। এদের মধ্যে আছেন রাজ্যের মুখ্যমন্ত্রী তথা এনপিএফ প্রার্থী নেইফিউ রিও, কংগ্রেসের কে.ভি.পুসা এবং সোশ্যালিস্ট পার্টির অখিউ আচুমি। মোট ভোটারের সংখ্যা ১১ লাখ ৭৯ হাজার ৮৮১ জন। ভোটকেন্দ্র রয়েছে ২০৫৯টি।

নির্বাচন সুষ্ঠু ও অবাধ করতে আধা সামরিক বাহিনীর পাশাপাশি অতিরিক্ত রাজ্য পুলিশের সদস্য মোতায়েন করা হয়েছে। রাজ্যগুলো বিভিন্ন দেশের সঙ্গের সীমান্ত-সংলগ্ন হওয়াতে নিরাপত্তা ব্যবস্থায় যোগ হয়েছে বাড়তি সতর্কতা।
প্রোব/বান/দক্ষিণ এশিয়া ০৯.০৪.২০১৪

 

৯ এপ্রিল ২০১৪ | দক্ষিণ এশিয়া | ১১:৪৪:৪৯ | ১৬:২৮:৪৬

দক্ষিণ এশিয়া

 >  Last ›