A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

সংলাপ নিয়ে সরকারের পরিকল্পনা জানতে চান ক্রুডেন | Probe News

Mahmood-ali copy.jpgপ্রোব নিউজ, ঢাকা: গত সংসদে যেসব রাজনৈতিক দল নির্বাচন বয়কট করেছে তাদের সঙ্গে সরকারের সংলাপের পরিকল্পনা আছে কিনা তা জানতে চেয়েছেন ঢাকাস্থ কানাডিয়ান হাইকমিশনার হিদার ক্রুডেন। মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর সঙ্গে সাক্ষাতে তিনি এ বিষয়ে জানতে চান। দুপুর বারটা থেকে প্রায় ৪০ মিনিটব্যাপী এ বৈঠক অনুষ্ঠিত হয়। নতুন সরকারের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে মাহমুদ আলী দায়িত্ব নেয়ার পর তার সঙ্গে এটাই ক্রুডেনের প্রথম বৈঠক।
জনজীবনের স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনায় সরকারের সফলতার কথা ‍উল্লেখ করে ক্রুডেন সহিংসতার পথ ত্যাগের জন্য বিগত নির্বাচন বর্জনকারী দলগুলোকে অনুরোধ জানান। পররাষ্ট্র মন্ত্রণালয়ের বহিঃপ্রচার বিভাগের দেওয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়।
ক্রুডেনের প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী গণতন্ত্র প্রাতিষ্ঠানিকীকরণের লক্ষ্যে সংবিধানের পবিত্রতা রক্ষায় সরকারের অঙ্গীকার পুনর্ব্যক্ত করে বলেন, অন্যান্য সমাজের মতো বাংলাদেশেরও সমাজে স্থিতিশীলতা প্রতিষ্ঠার নিজস্ব প্রক্রিয়া আছে। অন্যান্য স্থানের মতোই বাংলাদেশেও সমাজে শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য নিজস্ব পদ্ধতি রয়েছে। সে অনুযায়ীই রাজনৈতিক দল, সমাজ, রাষ্ট্র এবং এর জনগণসহ বাংলাদেশ তেমনি একটি স্বস্তিদায়ক লক্ষ্যে অগ্রসর হচ্ছে।
বৈঠকে মাহমুদ আলী বলেন, সহিংসতা যখন সন্ত্রাসবাদে রূপ নেয় তখন যথাযথ ব্যবস্থা গ্রহণ ছাড়া রাষ্ট্রের কিছুই করার থাকেনা। হিদার ক্রুডেন বলেন, কানাডার পররাষ্ট্রমন্ত্রী ও তার সরকার কঠোর ভাষায় সহিংসতার নিন্দা জানায়।
বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সক্রিয় তত্ত্বাবধানে রানা প্লাজা দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের জন্য পুর্নবাসন এবং ক্ষতিপূরণ প্রদানসহ সম্ভাব্য সকল ব্যবস্থা নেয়া হচ্ছে। এ প্রসঙ্গে তিনি আন্তর্জাতিক ক্রেতাদের তাদের প্রতিশ্রুতি পূরণের আহবান জানান। তৈরি পোশাক শিল্প নিয়ে কয়েকজন সচিব ও রাষ্টদূতগণের মধ্যে নিয়মিত বৈঠকের প্রশংসা করে কানাডিয়ান হাই কমিশনার সেগুলোকে খুবই গঠনমূলক বলে মন্তব্য করেন।
বাংলাদেশের তৈরি পোশাক শিল্প খাতে সহায়তা প্রদানের লক্ষ্যে বাংলাদেশে বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের জন্য কানাডিয়ান সরকার আন্তর্জাতিক শ্রম সংস্থাকে ৮ মিলিয়ন কানাডিয়ান ডলার প্রদান করেছে বলে মাহমুদ আলীকে জানান ক্রুডেন।
মায়ানমারের শরণার্থী সমস্যা মোকাবিলায় বাংলাদেশ সরকারের কর্মকৌশলের প্রশংসা করেন কানাডিয়ান হাইকমিশনার। এ প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, যেহেতু রোহিঙ্গা শরণার্থী সমস্যার উৎপত্তি মায়ানমার থেকে হয়েছে সেহেতু আন্তর্জাতিক সম্প্রদায়ের এ সমস্যা সমাধানে মায়ানমারকে উৎসাহিত করা উচিত।
প্রোব/মুআ/জাতীয় ০৮.০৪.১৪

 

 

 

 

 

 

 

 

৮ এপ্রিল ২০১৪ | জাতীয় | ২০:৩০:৫২ | ১৭:৫৫:৩৯

জাতীয়

 >  Last ›