A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

পারমাণবিক কর্মসূচি নিয়ে বিশ্বশক্তির সঙ্গে আলোচনায় ইরান | Probe News

Iran01.jpgপ্রোব নিউজ, ডেস্ক: তেহরানের পারমাণবিক কর্মসূচি নিয়ে বড় আকারে চুক্তি করতে ভিয়েনায় বিশ্বশক্তির সঙ্গে আলোচনায় বসেছে ইরান। আন্তর্জাতিক সম্প্রদায় চায়, ইরান ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচি থেকে ফিরে আসুক। সেটা করতে না পারলে নিউক্লিয়ার বোমা তৈরির আশংকা করছে বিশ্ব সম্প্রদায়। তবে ইরান বলছে, তাদের পারমাণবিক কর্মসূচি পুরোপুরি শান্তিপূর্ণ।
যদিও এ নিয়ে একটি অন্তর্বর্তী চুক্তি জানুয়ারি থেকে কার্যকর হয়েছে, যার মেয়াদ শেষ হবে জুলাইয়ে। ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, বৃটেন, ফ্রান্স ও জার্মানির মতো বিশ্ব শক্তির সঙ্গে নতুন চুক্তির খসড়া করতে আগামী মে মাস পর্যন্ত হয়তো অপেক্ষা করতে হবে।
যুক্তরাষ্ট্রের এক সিনিয়র কর্মকর্তা এ বিষয়ে শুক্রবার এএফপিকে বলেন, খসড়ার ব্যাপারে উভয় পক্ষই সামনের দিকে এগিয়ে যাবে।
এদিকে ইউরোপীয় ইউনিয়নের ফরেন পলিসি প্রধান ক্যাথরিন এ্যাস্টন বলেছেন, গত মার্চ মাসের আলোচনার বেশ ফলপ্রসূ হয়েছিলো। অন্যদিকে ইরানের গণমাধ্যমগুলোকে পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ বলেছেন, পরমাণু কর্মসূচি নিয়ে সমঝোতায় পৌঁছানো সম্ভব।
অন্তর্বর্তী চুক্তি অনুযায়ী আংশিক উত্তোলন অনুমোদন সাপেক্ষে ছয় মাস বেশ কয়েকটি পারমাণবিক কর্মসূচি বন্ধ রাখবে ইরান। তবে বিশ্বশক্তি চায় ইরান স্থায়ীভাবে তার পারমাণবিক কর্মসূচি কমিয়ে আনবে এবং নিউক্লিয়ার প্ল্যান্টগুলোতে জাতিসংঘের পরির্দশক দল পরিদর্শন করবে।
ইরান নিয়ে ছয় বিশ্বশক্তি এক হলেও সম্প্রতি রাশিয়া ইউক্রেনকে নিজের করে নেয়ায় মস্কো ও পশ্চিমের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। তবে রাশিয়া ও ইরানের মধ্যে তেল নিয়ে করা ২০ বিলিয়ন মার্কিন ডলারের চুক্তি পরমাণু আলোচনার ভিত্তিকে দুর্বল করে ফেলতে পারে বলে মত যুক্তরাষ্ট্রের।
প্রোব/মুআ/আন্তর্জাতিক ০৮.০৪.১৪

৮ এপ্রিল ২০১৪ | আন্তর্জাতিক | ১৮:৩৬:০৪ | ১০:৪৮:১৭

আন্তর্জাতিক

 >  Last ›