A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

উইন্ডোজ এক্সপি যুগের অবসান | Probe News

Windows XP.jpgপ্রোব নিউজ, ডেস্ক: জনপ্রিয়তার একটি যুগ শেষ করে মঙ্গলবার বিদায় নিচ্ছে পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় ও ব্যবহৃত অপারেটিং সিস্টেম (ওএস) উইন্ডোজ এক্সপি। মঙ্গলবার থেকে আনুষ্ঠানিকভাবে এক্সপির সব আপডেট বন্ধ করে দেবে নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট।
সাইবার অপরাধীদের হাত থেকে রক্ষা পেতে এই ওএসটির ব্যবহার বন্ধ করে উইন্ডোজের নতুন সংস্করণ ব্যবহারের পরামর্শ দিয়েছে বিশ্বের শীর্ষ এ সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি। মাইক্রোসফট জানায়, এখন থেকে আর অ্যান্টিম্যালওয়্যার সিস্টেমের সাপোর্ট থাকবে না। বরং উইন্ডোজের নতুন সংস্করণ ব্যবহার করলে তাতে নতুন ও বাড়তি কিছু সুবিধা পাওয়া যাবে। অন্যদিকে এক্সপির নিরাপত্তা আপডেট বন্ধ হয়ে গেলে হ্যাকার এবং স্প্যামাররা নতুন ধরনের নিরাপত্তা ত্রুটি বের করে সাইবার হামলা চালাতে পারে। বাংলাদেশে এ হামলার হার অনেক। এগুলোর মধ্যে রয়েছে ট্রোজান হর্সসহ নানা ভাইরাস।
মাইক্রোসফটের নিরাপত্তা বিশেষজ্ঞরা সতর্ক করে বলেছেন, আজ থেকে খুব সহজে ভাইরাস ও ম্যালওয়্যার আক্রমণের শিকার হবেন এক্সপির গ্রাহকরা। তাই অন্য অপারেটিং সিস্টেমে আপডেট করে কিংবা উইন্ডোজের আপডেট ওএসযুক্ত পিসি কিনে ফেলার পরামর্শ দিয়েছে মাইক্রোসফট।
আর যারা আপডেট করতে পারবেন না তারা অন্য নিরাপত্তা সফটওয়্যার ব্যবহার করে এক্সপির ব্যবহার চালিয়ে যেতে পারেন। আর পিসির হার্ডওয়্যার বদলাতে না চাইলে ওপেন সোর্স লিনাক্স অপারেটিং সিস্টেম ব্যবহার করার পরামর্শ দিয়েছেন গবেষকরা।
এদিকে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সর্বশেষ আপডেট উইন্ডোজ ৮.১ পিসিতে ইনস্টল করতে পুরনো সংস্করণের হার্ডওয়্যারের তুলনায় কিছু আপডেট হার্ডওয়্যারের প্রয়োজন হতে পারে। এজন্য দরকার হবে এক গিগাহার্জ প্রসেসর, এক গিগাবাইট মেমোরি, ১৬ জিবি হার্ডডিস্ক স্পেস, অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস ডাইরেক্ট এক্স৯ সমর্থনযোগ্য গ্রাফিক্স কার্ড এবং উইন্ডোজ ডিসপ্লে ড্রাইভার মডেল সফটওয়্যার।
আপগ্রেড করার সুবিধার্থে মাইক্রোসফটের ওয়েবসাইটে একটি টিউটোরিয়াল দেয়া হয়েছে এবং আপগ্রেড করার পর প্রয়োজনীয় সব নির্দেশনা সাইট থেকে পাওয়া যাবে। এছাড়া পিসি উইন্ডোজের সর্বশেষ সংস্করণ সমর্থন করবে কিনা, তা-ও পরীক্ষা করে দেখা যাবে
ওয়েববিশ্লেষক প্রতিষ্ঠান নেট অ্যাপ্লিকেশনসের সাম্প্রতিক তথ্য অনুযায়ী, কম্পিউটার অপারেটিং সিস্টেমের বাজারে উইন্ডোজের দখলে রয়েছে ৯১ দশমিক ৮৯ শতাংশ, অ্যাপলের ম্যাক ওএসএক্সের দখলে রয়েছে ৬ দশমিক ৯৪ শতাংশ আর লিনাক্সের দখলে রয়েছে ১ দশমিক ১৭ শতাংশ।
বর্তমানে উইন্ডোজ অপারেটিং সিস্টেমে জনপ্রিয় সংস্করণটি হচ্ছে উইন্ডোজ ৭। বর্তমানে উইন্ডোজ ৭-এর দখলে রয়েছে বাজারের ৪৪ দশমিক ৩৭ শতাংশ। উইন্ডোজ ৭-এর পর জনপ্রিয় অপারেটিং সিস্টেম হচ্ছে এক্সপি। বাজারে ৩৭ দশমিক ১৭ শতাংশ এক্সপির দখলে। উইন্ডোজ ভিস্তার দখলে রয়েছে ৪ দশমিক ৬২ শতাংশ আর উইন্ডোজ ৮ দখল করেছে ৫ দশমিক ১ শতাংশ।
প্রোব/ মুআ/আইসিটি ০৮.০৪.১৪

৮ এপ্রিল ২০১৪ | আইসিটি | ১৫:৫৬:৫৪ | ০৮:০৯:৪২