A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

গুপ্তচরবৃত্তির মাধ্যমে বিশ্ব দখল করেছে ৫ পরাশক্তি: অ্যাসাঞ্জ | Probe News

Assange.pngপ্রোবনিউজ, ডেস্ক: যুক্তরাষ্ট্র আর তার মিত্ররা গুপ্তচরবৃত্তির মাধ্যমে গোটা বিশ্বের ওপর দখলদারিত্ব প্রতিষ্ঠা করেছে বলে মন্তব্য করেছেন বিকল্পধারার সংবাদমাধ্যম, অনুসন্ধানী ওয়েবসাইট উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। ডব্লিউএইচডিডটগ্লোবাল নামের বিশ্ব সম্মেলনে দেয়া ভাষণে এ কথা hবলেন তিনি।

গ্রেফতার এড়ানোর জন্য ২০১২ সাল থেকে লন্ডনস্থ ইকুয়েডরের দূতাবাসে অবস্থান করছেন অ্যাসাঞ্জ এবং সেখান থেকে টেলিকনফারেন্সের মাধ্যমে এ ভাষণ দেন তিনি। ডব্লিউএইচডিডটগ্লোবাল ২০১৪ নামের এ সম্মেলন জার্মানির রাস্ট শহরের ইউরোপা-পার্কে অনুষ্ঠিত হয়েছে। জুলিয়ান অ্যাসাঞ্জ ‘ইন্টারনেটে উপাত্ত সংক্রান্ত গোপনীয়তা ও জনগণের স্বাধীনতা’ বিষয়ে আলোচনা করেন। তিনি বলেন, রাশিয়ায় ক্রিমিয়ার অন্তর্ভুক্তির বিষয়টি পাশ্চাত্যের সংবাদ মাধ্যম জোরালো ভাষায় তুলে ধরছে। কিন্তু এ সব প্রচার মাধ্যম ভুলে যাচ্ছে, ‘পঞ্চ চক্ষু’ বা ‘ফাইভ আইজ’ নামে পরিচিত ইংরেজিভাষী পাঁচটি দেশ নিয়ে গঠিত সংস্থা গোয়েন্দা তৎপরতা চালিয়ে গোটা বিশ্বকে নিজেদের কব্জায় নিয়ে এসেছে।

এ সব দেশ কম্পিউটার ব্যবস্থা এবং যোগাযোগ প্রযুক্তির ওপর দখল স্থাপন করে বিশ্বকে করায়ত্ত করেছে। ইংরেজিভাষী এ পাঁচটি দেশ হলো আমেরিকা, কানাডা, ব্রিটেন, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড।

প্রোব/বান/আন্তর্জাতিক ০৮.০৪.২০১৪

৮ এপ্রিল ২০১৪ | আন্তর্জাতিক | ১২:৫৫:৫৮ | ২০:১১:২৭

আন্তর্জাতিক

 >  Last ›