A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

আসামে ৭০ শতাংশ ও ত্রিপুরায় ৮৫ শতাংশ ভোট | Probe News

ind 15সুতীর্থগুপ্ত, ভারত থেকে : ভারতে ষোড়শ লোকসভা নির্বাচনের জন্য সোমবার প্রথম দফার ভোটগ্রহন শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে । এবারে নজিরবিহীনভাবে নয় ধাপে লোকসভার ৫৪৩টি আসনে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। সোমবার দুটি রাজ্যের ৬টি আসনে ভোটগ্রহন করা হয়েছে। আাসামের ৫টি আসনে এবং ত্রিপুরার একটি আসনে এদিন ভোটদানে বিপুল উৎসাহ দেখা গিয়েছে। আসামে ৭০ শতাংশের বেশি ভোট পড়েছে এবং ত্রিপুরায় ভোট পড়েছে ৮৫ শতাংশের বেশি।
আসামের মুখ্যমন্ত্রী তরুণ গগৈ এবং ত্রিপুরার মুখ্যমন্ত্রী মাননক সরকার দাবি করেছেন, তাদের রাজ্যে মোদী হাওয়া বলে কিছুই নেই। আসামে ভোট দেয়াকে কেন্দ্র করে কিছু জায়গায় বিক্ষিপ্ত সংর্ঘর্ষ হলেও কোনও জীবনহানির ঘটনা ঘটেনি। তবে উলফার ভোট বয়কটের ডাকের পরিপ্রেক্ষিতে বিভিন্ন ভোট কেন্দ্রে ব্যাপক সতর্কতা নেয়া হয়েছিল্। এদিন আসামে ভোট নেয়া হয়েছে তেজপুর, ডিব্রুগড়, লখিমপুর, জোরহাট ও কালিয়াবোর কেন্দ্রে।
আসামের প্রথম ধাপের নির্বাচনে ৫১ জন প্রার্থীদের অন্যতম ছিলেন, কেন্দ্রীয় মন্ত্রী পবন সিং ঘাটোয়ার, রাণী নারা, কঙগ্রেসের সাবেক মন্ত্রী বিজংয় কৃষ্ণ হান্ডিক, তরুণ গগৈ-এর পুত্র গৌরব গগৈ, বিজেপির রাজ্য সভাপতি সর্বানন্দ সোনোয়াল প্রমুখ। কংগ্রেস ও বিজেপি ছাড়াও এদিনের প্রতিদ্বন্দ্বিতায় ছিল সিপিআইএম, অসম গণ পরিষদ, তৃনমূল কংগ্রেস, আপ, এসইউসিআই, সমাজবাদী পার্টি ও ফরওয়ার্ড ব্লকের প্রার্থীরা। কালিযাবোর ও লখিমপুরে প্রার্থী ছিলেন ১৩ জন, জোরহাটে ১০ জন, তেজপুওে ৯ জন এবং ডিব্রুগড়ে ৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় ছিলেন।
নির্বাচন কমিশন সুত্রে জানা গেছে, আসামের বিভিন্ন বুথ প্রায় ৪০ ইভিএম মেশিনে গোলমাল ধরা পড়ে। সঙ্গে সঙ্গেই ২৯টি মেশিনকে পাল্টে দেওয়া হয়। অন্যগুলি মেরামত করে ভোট নেওয়া হয়। এজন্য অবশ্য ভোট গ্রহন বিঘ্নিত হয় নি বলে জানানো হয়েছে।

অন্যদিকে ত্রিপুরার রাজ্যে ২টি আসনের মধ্যে এদিন পশ্চিম ত্রিপুরা আসনে ভোট নেওয়া হয়েছে। শান্তিপূর্ণভাবেই ভোট সম্পন্ন হয়েছে বলে প্রশাসনিক সুত্রে বলা হয়েছে। এই কেন্দ্রে ১৩ জন প্রার্থী ছিলেন। প্রার্থীদের অধিকাংশই এবারই প্রথম লোকসভা নির্বাচনে লড়াইয়ে সামিল হয়েছেন। মূল লড়াই সিপিআইএম ও কংগ্রেসের মধ্যে হলেও তৃণমূল কংগ্রেস এই কেন্দ্রে তাদের রাজ্য সভাপতি রতন চক্রবর্তীকে প্রার্থী করেছে।
প্রোব/পার/দক্ষিণএশিয়া/০৭.০৪.২০১৪

৭ এপ্রিল ২০১৪ | আন্তর্জাতিক | ২১:০৬:৩৪ | ১৩:২২:০৭

আন্তর্জাতিক

 >  Last ›