A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

রাবিতে পুলিশের গুলির এখতিয়ার জানতে হাইকোর্টের রুল | Probe News

RU9.jpgপ্রোবনিউজ, রাজশাহী : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আন্দোলনরত সাধারণ ছাত্রদের ওপর কোন ক্ষমতাবলে পুলিশ গুলি করেছিলো তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। এ বিষয়ে দায়ের করা এক রিট আবেদনের শুনানি শেষে সোমবার বিচারপতি মির্জা হোসেঈন হায়দার ও বিচারপতি মো. খুরশীদ আলম সরকারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী বিএম ইলিয়াস কচি ও ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আল আমিন সরকার। এর আগে গত ২ ফেব্রুয়ারি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবিতে) সান্ধ্যকালীন কোর্স চালু ও বিভিন্ন ফি বৃদ্ধির প্রতিবাদে ‘সাধারণ শিক্ষার্থীদের শান্তিপূর্ণ কর্মসূচি’ চলাকালে প্রকাশ্যে গুলি চালায় পুলিশ।

এ ঘটনায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ১৪ জন শিক্ষক ও কয়েকজন সংগঠক গত ১৮ ফেব্রুয়ারি হাইকোর্টে একটি রিট আবেদন দাখিল করেন। রিটের বাদীরা হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক আকমল হোসেন, মানবাধিকার কর্মী খুশী কবির, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক অধ্যাপক স্বপন আদনান, অধ্যাপক আনু মুহাম্মদ, অধ্যাপক রফিক উল্লাহ খান, নারী অধিকার কর্মী শিপ্রা বোস, অধ্যাপক মানস কুমার চৌধুরী, স্বাধীন সেন এবং ফাহমিদুল হক।

আগামী চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, পুলিশের মহাপরিদর্শক, রাজশাহীর পুলিশ কমিশনার ও রাজশাহীর মতিহার থানার ওসিকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে। পুলিশ প্রবিধানমালা বেঙ্গল, ১৯৪৩ এর ১৫৬ ও ১৫৭ প্রবিধান অনুযায়ী পুলিশ তাদের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট যে প্রতিবেদন দাখিল করার কথা ছিল সেই প্রতিবেদন আদালতে দাখিলের কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে রুলে।

এছাড়া সাত দিনের মধ্যে পুলিশ প্রবিধানমালা বেঙ্গল, ১৯৪৩ এর ১৫৬ ও ১৫৭ প্রবিধান অনুযায়ী পুলিশের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট যে প্রতিবেদন দাখিল করার কথা তা আদালতে দাখিল করতে হবে।

গত ২ ফেব্রুয়ারি রাবিতে সান্ধ্যকোর্স চালু ও ফি বাড়ানোর প্রতিবাদে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে কয়েকটি ছাত্র সংগঠনের আন্দোলনে পুলিশের লাঠিপেটা, টিয়ার শেল ও শর্টগানের গুলিতে আহত হয় অর্ধশতাধিক শিক্ষার্থী।

এ ঘটনায় গত ১১ ফেব্রুয়ারি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত ‘সাধারণ শিক্ষার্থীদের’ ওপর কেন পুলিশ গুলি চালিয়েছে তা জানতে চেয়ে ওই বিবাদীদের উকিল নোটিশ দেয়া হয়।
প্রোব/বান/জাতীয় ০৭.০৪.২০১৪

৭ এপ্রিল ২০১৪ | জাতীয় | ১৬:০০:১১ | ২০:২৯:৫৫

জাতীয়

 >  Last ›