A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

ভাষার বাধায় ভালোবাসা | Probe News

a couple.jpgপ্রোবনিউজ,ডেস্ক: ভিয়েতনামের এক ছোট্ট সুন্দর গ্রাম। এখানেই ছিলেন নাগুয়ান নামের এক নারী। জার্মান পর্যটকদের কাছে ফল আর ঝিনুক বিক্রি করতেন তিনি। বার্লিনের এক নার্সিং হোমের কর্মজীবী মাইকেল গিল ছুটির দিনগুলো কাটাতে আসতেন নয়নাভিরাম এই ছোট্ট গ্রামের সৈকতে। নাগুয়ানের প্রতি অনুরক্ত হয়ে একসময় জড়িয়ে পড়েন প্রণয়ের সম্পর্কে। একসঙ্গে থাকতে বিয়ে করেন তারা। তবে বাধ সাধে জাত্যাভিমানী জার্মানির অভিবাসন আইন।
জার্মানিতে ইমেগ্রেশন পেতে হলে জার্মান জানতে হয়। স্বল্প-শিক্ষিত নাগুয়ান জার্মান জানেন না। একারণেই বিয়ের পর পড়েন বিপদে। ভাষা পরীক্ষায় বসতে পারেন না তিনি। আটকে দেয়া হয় তার ইমিগ্রেশন। যারা পরস্পরকে ভালোবেসেছেন দেশ-জাতি-সম্প্রদায় আরন ভাষার বাধা ডিঙিয়ে; সেই গিল-নাগুয়ান বিষ্ণিত হন জার্মানির এমন সিদ্ধান্তে। ভালোবেসে দুজন মানুষ একসঙ্গে থাকবেন; একেই স্বাভাবিক মনে করেন তারা।
তবে ভালোবাসার সঙ্গে সাংঘর্ষিক অবস্থান জার্মান অভিবাসন নীতির। ২০০৭ সালে জার্মানির নতুর অভিবাসন নীতিতে জার্মান ভাষা না জেনে জার্মানিতে আসার ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করা হয়। ইউরোপীয় কমিশন এই নিষেধাজ্ঞাকে ইউরোপীয় ঐতিহ্য এবং মানবাধিকারের লঙ্ঘন উল্লেখ করে ইউরোপের কোর্ট অফ জাস্টিজে উপস্থাপন করে। সেখানে উল্লেখ করা হয় নাগুয়ান-গিলের প্রসঙ্গও। এ নিয়ে শিগগির শুনানি হবার কথা রয়েছে। তবে জার্মানির তরফে বলা হয়, সরকার পক্ষ থেকে বলা হয় অন্ততপক্ষে জার্মান ভাষা পড়া ও লেখা সর্ম্পকে সাধারণ জ্ঞান না থাকলে তিনি ইমেগ্রেশন পাবেন না।
একবার ভিসা বঞ্চিত হবার পর প্রেমকে বাঁচিয়ে রাখতে, নাগুয়ান জার্মান ভাষা শেখারও চেষ্টা করেন। তবে তা জার্মানি ইমেগ্রেশন পাবার জন্য যথেষ্ট হয় না। ফলে তিনি দ্বিতীয় দফাতেও ভিসা পান না। তাকে টুরিস্ট ভিসা দেয়া হয় স্বামী মাইকেলের সঙ্গে দেখা করার জন্য।
পরবর্তীতে ওই দম্পতি পুনরায় আদালতে মামলা করেন। জার্মান শিখছেন এবং তাতে অগ্রগতি হচ্ছে এমন বিবেচনায় এবার ইমিগ্রেশন পেয়ে যান নাগুয়ান। এবার বার্লিনে চলে আসেন তার ভালোবাসার মানুষের কাছে। জানা যায়, জার্মান নয়, এখনও দুই জনের যোগাযোগ হচ্ছে ইংরেজিতে।
প্রোব/শামা/আর্ন্তজাতিক ০৭.০৪.২০১৪

৭ এপ্রিল ২০১৪ | আন্তর্জাতিক | ১৫:২৮:২৯ | ১১:৩০:১৪

আন্তর্জাতিক

 >  Last ›