A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

নাইজেরিয়ায় বোমা হামলা: নিহত ৩০ | Probe News

প্রোবনিউজ, ডেস্ক: ফুলানি পশুপালনকারীদের এক অস্ত্রধারী উত্তর নাইজেরিয়ার জামফারা রাজ্যের একটি বৈঠকে বোমা হামলা চালিয়ে ৩০ জনকে হত্যা করেছে। জামফারা রাজ্যের পুলিশের মুখপাত্র লওয়াল আব্দুল্লাহি এএফপিকে বলেন, "এই ঘটনায় ৩০ জন নিহত এবং অনেকেই আহত হয়।" তিনি জানান, গতকাল গালাদিমায় সশস্ত্র ডাকাত ও গবাদি সমস্যা সমাধান নিয়ে কমিউনিটি নেতা এবং নিরাপত্তা বাহিনীর প্রতিনিধিদের একটি আলোচনাসভা চলাকালে ঘটনাটি ঘটেছে।
তিনি আরো জানান, সে সময় ওই এলাকায় নিরাপত্তা বাহিনী মোতায়েন করা ছিল। একজন প্রতক্ষদর্শী জানান, এই হামলায় ৬০ জন মারা গেছে। “শেষ রাতে ঘটনাস্থলে আমরা ৬১ টি মৃতদেহ দেখতে পাই এবং ঘটনাটিতে অনেক মানুষ আহত হয়," কাদুনা রাজ্যের আদিবসী বাবাগিন্দা নামের এক প্রতক্ষদর্শী এএফপিকে বলেন। তিনি বলেন, তিনি তার জীবন নিয়ে পালিয়ে যেতে পেরে নিজেকে ভাগ্যবান মনে করছেন। তিনি এলাকায় ফুলানিদের নিরবচ্ছিন্ন আক্রমণ প্রতিরোধে নিরাপত্তা বাহিনীকে তৎপর থাকতে অনুরোধ জানান।
বিভিন্ন রাজ্য জুড়ে বিশেষ করে কেন্দ্রীয় নাইজিরিয়ায় ফুলানি গবাদিপশু পালনকারী এবং স্থানীয় কৃষকদের মধ্যে ভূমি অধিকারের ওপর সংঘাত নিরসনে গত এক দশক ধরে ধারাবাহিকভাবে শান্তি প্রচেষ্টা করা সত্ত্বেও সংঘাত এখনো অব্যাহত রয়েছে। কাদুনা রাজ্যের কৃষিপ্রধান গ্রামটিতে গত মাসে বন্দুক এবং রামদা নিয়ে সশস্ত্র আক্রমণকারীরা আক্রমণ করলে ১০০ জন নিহত হয়।

বছরের পর বছর ফুলানি নেতাদরা গোচারণ ভূমি ক্ষতি নিয়ে অভিযোগ করে যাচ্ছে। যার কারণে পশুপালনকারী এবং তাদের কৃষিজীবি প্রতিবেশীদের মধ্যে অসন্তোষ বিগত দশকে অনেক বেড়েছে। নাইজেরিয়ান আইনে আদিবাসীদের শিক্ষা ও সরকারি চাকরিতে প্রবেশাধিকারের পাশাপাশি তাদের এলাকায় তাদের অধিকার বাড়ানো হয়েছে। যদিও ফুলানিদের দাবি বছরের পর বছর তারা তাদের অধিকার বন্ঞিত হয়েছে।
প্রোব/বান/আন্তর্জাতিক ০৭.০৪.২০১৪

 

৭ এপ্রিল ২০১৪ | আন্তর্জাতিক | ১৩:১৫:৪০ | ২০:৩২:৩৮

আন্তর্জাতিক

 >  Last ›