A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

সোমবার মধ্যরাতে অস্ট্রেলিয় কর্তৃপক্ষের সংবাদ সম্মেলন | Probe News

malaysia47.jpgপ্রোবনিউজ, ডেস্ক: নিখোঁজ মালয়েশিয়ান এয়ারলাইন্সের উড়োজাহাজটির অনুসন্ধান কার্যক্রমের ব্যাপারে সোমবার আন্তর্জাতিক সময় মধ্যরাতে সংবাদ সম্মেলন করবে অস্ট্রেলিয়ান কর্তৃপক্ষ। দেশটির সমুদ্র নিরাপত্তা কর্তৃপক্ষের (এএমএসএ) নেতৃত্বাধীন অনুসন্ধান কার্যক্রম দলের উদ্ধৃতি দিয়ে সোমবার সকালে এ খবর জানিয়েছে মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন। খবরে বলা হয়েছে, অনুসন্ধান কার্যক্রমের নতুন করে পাওয়া তথ্য জানাতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে।
কী তথ্য জানানো হবে এ ব্যাপারে বিস্তারিত কিছু না বলা হলেও ঘটা করে সংবাদ সম্মেলনের আয়োজন অনুসন্ধান কার্যক্রমে বড় ধরনের কোনো অগ্রগতির ইঙ্গিতই বহন করছে বলে মনে করা হচ্ছে। এর আগে, শনিবার চীনের পক্ষ থেকে জানানো হয়, নিখোঁজ মালয়েশীয় উড়োজাহাজের সন্ধানে দক্ষিণ ভারত মহাসাগরে টহলরত দেশটির একটি জাহাজের রিসিভারে রহস্যজনক একটি রেডিও সংকেত (পালস সিগন্যাল) ধরা পড়েছে।
টহল জাহাজ ‘হাইঝুন-১’ এর রিসিভারে সেকেন্ড প্রতি ৩৭.৫ কিলোহার্জ ফ্রিকোয়েন্সির এই পালস সিগন্যাল ধরা পড়ে বলে শনিবার সন্ধ্যার দিকে জানায় চীনা সংবাদ সংস্থা সিনহুয়া। তবে, গভীর ভারত মহাসাগরের ২৫ ডিগ্রি দক্ষিণ অক্ষাংশে এবং ১০১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে ধরা পড়া এ সংকেত ঠিক কীসের এ বিষয়ে স্পষ্ট কোনো তথ্য দেওয়া না হলেও ধারণা করা হয়, সম্ভাব্য বিধ্বস্ত নিখোঁজ উড়োজাহাজের ব্ল্যাক বক্সের (ফ্লাইট রেকর্ডার) রেডিও সংকেতটি এটি। কারণ হিসেবে বলা হয়, ভারত মহাসাগরের অস্ট্রেলিয়ার দূরবর্তী এলাকায়ই উড়োজাহাজটি বিধ্বস্ত হতে পারে বলে মনে করা হয়।
শনিবার থেকে ভারত মহাসাগরের দুই লাখ ১৭ হাজার বর্গ কিলোমিটারের মধ্যে উড়োজাহাজের সন্ধানে ব্যাপক তল্লাশি কার্যক্রম চালিয়ে যাচ্ছে ২৫টি দেশ। আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলোর খবরে বলা হয়, বেসামরিক অনুসন্ধানের পাশাপাশি অস্ট্রেলিয়া ও চীনসহ বিভিন্ন দেশ সামরিক বিমান-জাহাজ দিয়ে ব্যাপক তল্লাশি চালিয়ে যাচ্ছে।
সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ধারণা, যান্ত্রিক ত্রুটিতে উড়োজাহাজটি বিধ্বস্ত হয়নি। কিন্তু উড়োজাহাজের রাডারের সঙ্গে নিয়ন্ত্রণ কক্ষের সংযোগ বিচ্ছিন্ন হওয়াসহ ব্রিটিশ স্যাটেলাইটসহ অন্যান্য স্যাটেলাইটে ধরা পড়া তথ্য-উপাত্ত বলছে, উড়োজাহাজটি কুয়ালালামপুর থেকে বেইজিং যাওয়ার পথে নির্ধারিত রুট থেকে বিচ্যুত হয়ে হাজারো কিলোমিটার দূর দিয়ে উড়ছিল। গত ৮ মার্চ মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর থেকে চীনের রাজধানী বেইজিং যাওয়ার পথে নিখোঁজ হয় মালয়েশিয়ান এয়ারলাইন্সের এমএইচ৩৭০ ফ্লাইটটি।

১৪টি দেশের ২৩৯ জন যাত্রীবাহী উড়োজাহাজটি নিখোঁজ হওয়ার পর এর সন্ধান পাওয়া নিয়ে অনেক দাবি করা হলেও তথ্য-উপাত্তের অভাবে সেগুলো মিথ্যা প্রমাণ হয়।

প্রোব/বান/আন্তর্জাতিক ০৭.০৪.২০১৪

৭ এপ্রিল ২০১৪ | আন্তর্জাতিক | ১২:৩৮:৪৬ | ১৫:২৭:২২

আন্তর্জাতিক

 >  Last ›