A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

প্রথম দফায় আসাম ও ত্রিপুরার ৬ আসনে ভোট | Probe News

India politis2.jpgসুতীর্থ গুপ্ত, ভারত থেকে: ভারতে ১৬তম লোকসভার সাধারণ নির্বাচন শুরু হলো। সোমবার ভোটগ্রহণ চলছে আসাম ও ত্রিপুরার ছয়টি আসনে। ভোটগ্রহণের সময়সীমা এক ঘণ্টা বাড়ানো হয়েছে। সকাল ৭টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোট চলবে। এবার নির্বাচন পর্যবেক্ষণের জন্য বিদেশি পর্যবেক্ষকদের অনুমতি দেয়া হয়নি। তবে বিভিন্ন দূতাবাসের কূটনীতিকদের অনুরোধের প্রেক্ষিতে নির্বাচন কমিশন শুধুমাত্র কূটনীতিকদের পর্যবেক্ষণের অনুমতি দিয়েছে। নির্বাচন কমিশন প্রতিটি কেন্দ্রে নিজস্ব পর্যবেক্ষক দিয়েছে।
এছাড়া নির্বাচনে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। একাজে আধা সামরিক বাহিনীকে দায়িত্ব দেয়া হয়েছে।
সোমবারের নির্বাচনে পশ্চিম ত্রিপুরায় মূলশক্তি বামফ্রন্টের প্রার্থীর সঙ্গে কংগ্রেস প্রার্থীর প্রদতদ্বন্দ্বিতা হবে বলে ধারণা করা হচ্ছে। এখানে তৃণমূল কংগ্রেসও প্রার্থী দিয়েছে। আর আসামে লড়াই হবে কংগ্রেসের সঙ্গে বিজেপি প্রার্থীর।
দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভার ৫৪৩টি আসনে ৯ দফায় ভোট গ্রহণ করা হবে। ১২ মে শেষ দফার নির্বাচন হবে। ১৬ মে ফল ঘোষণা করা হবে। প্রথম পর্বে সোমবার ভোটগ্রহণ হবে আসাম ও ত্রিপুরার ছয়টি আসনে। সর্বশেষ ১২ মে ভোটগ্রহণ হবে বিহার, উত্তর প্রদেশ ও পশ্চিমবঙ্গের ৪১টি আসনে। লোকসভার পাশাপাশি অন্ধ্র প্রদেশ, উড়িষ্যা আর সিকিম রাজ্য বিধানসভা নির্বাচনও অনুষ্ঠিত হবে। এবারই প্রথম ইভিএম-এ না ভোটের সুযোগ রাখা হয়েছে।
এবারের লোকসভা নির্বাচনে কংগ্রেসের নেতৃত্বাধীন ক্ষমতাসীন ইউপিএ জোটকে হারিয়ে প্রধান বিরোধী দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বাধীন জোট এনডিএর জয়লাভের সম্ভাবনা রয়েছে বলে বিভিন্ন জরিপে উঠে এসেছে। তবে পশ্চিমবঙ্গ, উত্তর প্রদেশ, তামিলনাড়ু ও মহারাষ্ট্রসহ কয়েকটি রাজ্যের আঞ্চলিক দলগুলো ভালো ফল করতে পারে বলে আভাস পাওয়া যাচ্ছে।
নির্বাচনে মোট ভোটার ৮১ কোটি ৪৫ লাখ। ভোটকেন্দ্রের সংখ্যা প্রায় ৯ লাখ ৩০ হাজার। ভোটারেরা ইলেকট্রনিক ভোটিং মেশিনের মাধ্যমে ভোট দেবেন। এবারের নির্বাচনে সরকার, রাজনৈতিক দল ও প্রার্থীদের খরচ মিলে ৩০ হাজার কোটি রুপি ব্যয় হতে পারে বলে ধারণা করা হচ্ছে।
আসামের ৫টি আসনে কংগ্রেস, বিজেপি, তৃণমূল কংগ্রেস, আসাম গণপরিষদ, আম আদমি পার্টি, সিপিআই(এম) সমাজবাদী পার্টিসহ বিভিন্ন দলের ও স্বতন্ত্র মিলে ৫১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। রাজ্যের ২৪,২৬৭টি ভোটকেন্দ্রের মধ্যে তিন হাজার কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ হিসেবে ঘোষণা করা হয়েছে। এই রাজ্যে বর্তমানে কংগ্রেস ক্ষমতায় রয়েছে। আসামে দ্বিতীয় দফা ভোট হবে ১২ এপ্রিল এবং তৃতীয় দফা ভোট গ্রহণ করা হবে ২৪ এপ্রিল।
প্রোব/পার/দক্ষিণএশিয়া/০৭.০৪.২০১৪

 

৭ এপ্রিল ২০১৪ | দক্ষিণ এশিয়া | ১০:২৬:০৬ | ২১:২৩:২০

দক্ষিণ এশিয়া

 >  Last ›