A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

থ্রিডি প্রিন্টারে তৈরি হবে খাবার | Probe News

3 D printer 2.jpgপ্রোবনিউজ, ডেস্ক: বিশ্বের প্রথম খাবার প্রস্তুতকারী থ্রিডি প্রিন্টার তৈরি হলো। ‘ফুডিনি’ নামের এ প্রিন্টারটিতে খাদ্যসামগ্রী দিলে এতে গ্রাহকের ইচ্ছেমতো খাবার বের হতে থাকবে।
সম্প্রতি মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান স্টার ট্রেক এ প্রিন্টার তৈরি করতে পেরেছে বলে এক বিবৃতিতে জানায়। খবর বিজনেস ইনসাইডারের। প্রিন্টারটি তৈরি করতে প্রতিষ্ঠানটির প্রায় ৫০ হাজার ডলার ব্যয় হয়েছে।
স্টার ট্রেকের ভাষ্যমতে, এটি খাবার প্রস্তুতকারী বিশ্বের প্রথম থ্রিডি প্রিন্টার। বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানায়, খাবার প্রস্তুতকারী থ্রিডি প্রিন্টারটির মাধ্যমে যেকোনো খাবার তৈরি সম্ভব।। তবে এতে প্রয়োজনীয় অনুষঙ্গ সরবরাহ করতে হবে। এ প্রিন্টারে তৈরি খাবারের গুণগত মানে পরবির্তন হবে না।
বর্তমান সময়ে প্রযুক্তির কল্যাণে জীবনের প্রায় সবক্ষেত্রই তুলনামূলক সহজ হয়ে গেছে।। রান্না করতে হলে সাধারণত খাদ্যসামগ্রী কাটাকাটি থেকে শুরু করে অনেক ধরনের ঝামেলা পোহাতে হয়। কিন্তু এ প্রিন্টারে খাবার তৈরিতে এ ধরনের কোনো ঝামেলাই পোহাতে হবে না গ্রাহককে। শুধু খাদ্যসামগ্রী ইনপুট দিলেই নির্দিষ্ট সময় পর খাবার তৈরি হয়ে যাবে।
ফুডিনি প্রিন্টারটির বিশেষ বৈশিষ্ট্য, এটি প্রাকৃতিক খাদ্যসামগ্রী থেকে খাবার তৈরি করে থাকে। যেমন চাল, গম ইত্যাদি। ফলে গ্রাহকদের খাবারের গুণগত মান নিয়ে দুুশ্চিন্তার কোনো সুযোগ নেই বলে জানায় নির্মাতা প্রতিষ্ঠানটি।
প্রিন্টারটির এখনো বাণিজ্যিক উৎপাদন শুরু না হলেও প্রতিষ্ঠানটি এখন থেকেই অগ্রিম সরবরাহ আদেশ গ্রহণ করা শুরু করেছে। এজন্য গ্রাহককে অগ্রিম ৯৯৯ ডলার পরিশোধ করতে হবে।
প্রোব/শামা/আইসিটি ০৬.০৪.২০১৪

 

 

৬ এপ্রিল ২০১৪ | আইসিটি | ১৯:৩৫:০২ | ০৮:০৮:৩৭