A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর্দা নামছে | Probe News

T-20 World Cup Captain.jpgএনামুল হক, প্রোবনিউজ, ঢাকা: চার-ছক্কা হইহই, বল দৌড়াইয়া গেল কই! এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের থিম সং-এ মাতোয়ারা ক্রিকেটপ্রেমী মানুষেরা। বাংলাদেশের মাটিতে T-20 World Cup 14.jpgনেচে-গেয়ে দারুণ বাইশটি দিন উদযাপন করেছে সারা দুনিয়ার ক্রিকেট খেলুড়ে দেশগুলো। এ আসরে যেমন ক্যারিবীয় অঞ্চলের গেইল নাচেন গ্যাংনাম ভঙ্গিমায় তেমনি নেপালিরা নেচেছে পর্বত আরোহণ করার মতো। নিজের অবদানে বিশ্বকাপের ফাইনালে শ্রীলঙ্কা! ঝাঁকড়া চুলের মালিঙ্গা তো আনন্দে নেচে আত্মহারা। ড্রাগনখ্যাত হংকংবাসিরাও কিন্তু আগুণ জ্বালিয়ে গেছে ক্রিকেট বিশ্বের কাছে। তারাও আতঙ্ক হতে পারে ক্রিকেট দুনিয়ায়। চোকার দক্ষিণ আফ্রিকাকে দারুণভাবে হারিয়ে চির শত্র“ শ্রীলঙ্কার বিপক্ষে ফাইনাল খেলবে ভারত। প্রথমবারের মতো নিজেদের মাটিতে অনুষ্ঠিত বাংলাদেশের ব্যর্থতা তো আকাশ ছোঁয়া। তারপরও প্রাপ্তি কিন্তু কম নয় টাইগারদের। ক্রিকেট বিশ্বের এসব আনন্দ-ব্যর্থতা, জয়-পরাজয়গুলো স্মৃতির আঙিনায় সাজিয়ে রেখে আজ টি- টোয়েন্টি আসরের মায়াবী পর্দা নামছে মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে।
১৬ মার্চ থেকে ৬ এপ্রিল টি-টোয়েন্টি বিশ্বকাপ আমেজে মজে ছিল সারা বিশ্বের ক্রিকেট ভক্তরা। গ্র“প পর্ব শেষ, সেমিফাইনালও শেষ। এবার ফাইনাল ম্যাচের উত্তেজনায় কাঁপছে বাংলাদেশের মাটি। ভারত কিংবা শ্রীলঙ্কা যে কারো হাতে হাতে ওঠতে পারে টি-টোয়েন্টি বিশ্বকাপের ট্রফি। হাত পেতে না থাকলেও বল হাতে মালিঙ্গা আর ব্যাট হাতে কোহলি কিন্তু প্রস্তুত। এ আয়োজনের আগেই নারী ক্রিকেটের ট্রফি যেতে পারে ইংল্যান্ড অথবা অস্ট্রেলিয়ার হাতে।
women.jpgরোববার ক্রিকেটের রুপালি পর্দা নামার আগে বিকেল আড়াইটায় নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ডের মুখোমুখি হবে অস্ট্রেলিয়ার নারীরা। এরপর সন্ধা ৭টায় ক্রিকেট বিশ্বের এক নম্বর দল ভারতের মুখোমুখি হবে মালিঙ্গার শ্রীলঙ্কা। ফাইনাল ম্যাচ শেষে বাংলাদেশ প্রধানমন্ত্রী ও আইসিসি সভাপতিসহ বিশ্ব ক্রিকেটের শীর্ষ কর্মকর্তারা পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।
এবারই প্রথমবারের মতো আইসিসি নারী-পুরুষ একই সঙ্গে বিশ্বকাপ আয়োজন করেছে। প্রথমবারের মতো এ প্রতিযোগিতায় আইসিসি’র ১০ পূর্ণাঙ্গ সদস্য ও ২০১৩ সালের আইসিসি বিশ্ব টি-টোয়েন্টি বাছাইপর্বে যোগ্যতা অর্জনকারী ৬ সহযোগী সদস্য দেশের মোট ১৬টি দল অংশগ্রহণ করে। আইসিসি টি- টোয়েন্টি চ্যাম্পিয়নশীপে পূর্ণাঙ্গ সদস্যভূক্ত শীর্ষ ৮ দল সরাসরি সুপার টেন পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে। বাদ বাকী ৮ দলকে গ্র“প পর্বে উত্তীর্ণ হয়ে শীর্ষ ১০ পর্বে অংশগ্রহণ করতে হয়েছে। বাংলাদেশও গ্র“প অংশগ্রহণ করে সুপার টেনে খেলার যোগ্যতা অর্জন করে। এই টুর্নামেন্টে ম্যাচের সংখ্যা ছিল ৬০টি, এর মধ্যে পুরুষদের ৩৫টি ও মহিলাদের ১৫টি। ম্যাচগুলোর ভেন্যুগুলো হচ্ছে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম এবং সিলেট বিভাগীয় স্টেডিয়াম। এছাড়া ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়াম ও বিকেএসপিকেও বিশ্বকাপের ভেন্যু হিসেবেও নির্বাচন করা হয়। অন্যদিকে মহিলা ইভেন্টের জন্য কক্সবাজার ক্রিকেট স্টেডিয়াম নির্বাচন করা হয়েছে।
দেশের মাটিতে অনুষ্ঠিত আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের পঞ্চম আসরে বাংলাদেশ তেমন কিছু পায়নি। সমালোচকরা সাকিব-তামিম-মুশফিকদের সমালোচনায় মুখর। তারপরও কিছু না কিছু পেয়েছে সোনার ছেলেরা। অন্ততপক্ষে নিজেদের ভুলগুলো খোঁজার সুযোগ পেতে পারে তো মুশফিক বাহিনী। প্রত্যাশা করি নিজেদের গ্লানি মুছার সুযোগ যেন কারে তারা এটাই ষোল কোটি মানুয়ের হৃদয়ের আকুতি।
এসব সমালোচনা মাটি চাপা দিবে বাংলাদেশের আকাশে আলো জ্বলমলে আঁতশবাজী। আজ মিরপুরের চৈত্রের আকাশে এমনটাই দেখা যাবে। প্রমোদ উল্লাস আর চোখের মধ্যে ধাঁধাঁ লাগিয়ে সব আঁতশ আলো মিলিয়ে যাবে। আর আগামীকাল সকাল থেকেই বিশ্বের সবাই চলে যেতে শুরু করবে। আমরাও তাদের বিদায় জানাই। শ্রীলঙ্কার পর এশিয়ার দ্বিতীয় দেশ হিসেবে দেশের মাটিতে ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় আসরের আয়োজন করায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) মন থেকে শ্রদ্ধা করছে দেশবাসী।
প্রোব/এহ/খেলা ০৬.০৪.২০১৪

৬ এপ্রিল ২০১৪ | খেলা | ১২:৪০:১১ | ১২:২৪:৩৬