A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

রোকেয়া বিশ্ববিদ্যালয়ে অনির্দিষ্টকালের ধর্মঘট | Probe News

Rangpur_Uni.jpgপ্রোব নিউজ, রংপুর: ছাত্রাবাস চালুসহ তিন দফা দাবিতে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে রোববার থেকে রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু হচ্ছে। এর ফলে আগামী ৮ এপ্রিল থেকে ক্যাম্পাসে অনুষ্ঠিতব্য তিন দিনব্যাপী নারী উন্নয়ন মেলা নিয়ে অনিশ্চয়তা সৃষ্টি হয়েছে।
বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি মেহেদি হাসান শিশির জানান, সাধারণ ছাত্রদের যুক্তিসঙ্গত দাবি হলে ছাত্রলীগ এ কর্মসূচিতে অবশ্যই সমর্থন দেবে। তবে ধর্মঘটের বিষয়টি গুজব বলে উড়িয়ে দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। জনসংযোগ কর্মকর্ত মোহাম্মদ আলী জানান, ধর্মঘটের ব্যাপারে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কিছুই জানে না।
অভিযোগ উঠেছে, বিশ্ববিদ্যালয়ের একটি ছাত্র সংগঠন মেলার আয়োজকদের কাছে মোটা অংকের চাঁদা দাবি করে। কিন্তু চাঁদা না পাওয়ায় সাধারণ শিক্ষার্থীদের উসকে দিয়ে ধর্মঘটের ডাক দেওয়া হয়।
ধর্মঘট আহবানকারী সংগঠনের আহবায়ক রোকনুজ্জামান বলেন, ছাত্রাবাসের দাবিতে আমরা ধর্মঘট ডেকেছি। বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সহ-সভাপতি আরিফুল ইসলাম জানান, শিক্ষার্থীদের প্রাণের দাবি হচ্ছে ছাত্রাবাস। এ দাবিতে ভিসি স্যারের আমলেও আন্দোলন হয়েছে। কিন্তু তিনি তা শোনেননি। তিনি চাঁদার বিষয়টি অস্বীকার করে বলেন, সাংবাদিক ভাইদের ভুল তথ্য দেওয়া হয়েছে। ছাত্রলীগের কোনো নেতাকর্মী কারো কাছে চাঁদা দাবি করেনি।
বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. নাজমুল হক বলেন, রোববার থেকে সাধারণ ছাত্ররা ধর্মঘট পালন করবে। ছাত্রলীগের পক্ষ থেকে আমাদের ফোন করে এমনটাই জানানো হয়েছে।
শিক্ষার্থীরা জানান, শিক্ষার্থীদের জন্য কোনো ছাত্রাবাস নেই। দু’টি হলের নির্মাণ কাজ শেষ হলেও কর্তৃপক্ষ তা খুলে দিচ্ছে না। এ নিয়ে শিক্ষার্থীরা দীর্ঘদিন থেকেই আন্দোলন করছে।
তাদের দাবি হচ্ছে, হল দু’টি চালু না হওয়ায় বাইরে বেশি টাকায় মেস ভাড়া দিয়ে থাকতে হচ্ছে। এছাড়া ক্যাফেটরিয়া চালু ও পরিবহন ব্যবস্থা আরো বাড়ানোর দাবিও তাদের অন্যতম। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে তিনটি বাস থাকলেও এরমধ্যে দু’টি নষ্ট হয়ে পড়ে আছে। সেগুলো মেরামতের কোনো উদ্যোগ নেই বলেও জানানো হয়।
এদিকে, আগামী ৮-১০ এপ্রিল তিন দিনব্যাপী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নারী উন্নয়ন মেলা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও ইউএসআইডি যৌথভাবে এ আয়োজন করেছে।
প্রোব/মুআ/জাতীয় ০৫.০৪.১৪

৫ এপ্রিল ২০১৪ | জাতীয় | ২০:৫২:০৭ | ১৪:৩৫:৫৬

জাতীয়

 >  Last ›