A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

'গণতন্ত্র নেই আ'লীগ-বিএনপিতে' | Probe News

zafarullah.jpgপ্রোব নিউজ, ঢাকা: আওয়ামী লীগ ও বিএনপিতে গণতন্ত্র নেই বলে মন্তব্য করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফর উল্লাহ চৌধুরী। তিনি বিএনপির প্রতি প্রশ্ন রেখে বলেন, কেন নেতা নির্বাচনে দলটি গণতান্ত্রিক পদ্ধতি গ্রহণ করতে পারছে না? কেন একজন নেতা ও সাবেক আমলাদের দিকে তাকিয়ে থাকতে হয়?
শনিবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদ আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। ডা. জাফর উল্লাহ চৌধুরী বলেন, জিয়াউর রহমান প্রথম স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন। পরে একে খান ফটিকছড়ি থেকে চট্টগ্রামে এসে একটা ড্রাফট দেন। তাদের শেখ মুজিবুর রহমানের পক্ষে স্বাধীনতার ঘোষণার কথা বলা হয়। ২৬ এপ্রিল থেকে ৯ এপ্রিল পর্যন্ত কোনো ঘোষিত রাষ্ট্রপতি ছিলো না। ১০ এপ্রিল জাতীয় সরকার গঠন হয় এবং ১৭ এপ্রিল প্রবাসী সরকার গঠন করা হয়।
তিনি বলেন, বাকশালের পর গণতান্ত্রিক রাষ্ট্রে জিয়াউর রহমানই প্রথম সরাসরি জনগণের ভোটে নির্বাচিত রাষ্ট্রপতি। সেক্ষেত্রে হ্যা, না ভোট নিয়ে প্রশ্ন থাকতে পারে। তাই খালেদা জিয়া একটু ভালো করে ইতিহাস জেনে এবং তারেক রহমান আর একটু পড়াশোনা করে বক্তব্য দিলে এতো সমস্যা হতো না।
জাফর উল্লাহ বলেন, হাজার বছরের না হলেও শেখ মুজিবুর রহমান সমকালীন জাতির বড় নেতা। তার নেতৃত্বে আমরা মুক্তিযুদ্ধ করেছি। তিনি পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে পারতেন।
স্বাধীনতার ঘোষণার প্রসঙ্গ তুলে তিনি বলেন, ১৯৭২ সালে বিবিসি’র ডেভিট ফ্রস্ট নামের একজন সাংবাদিককে দেয়া সাক্ষাৎকারে শেখ মুজিবুর রহমান বলেছিলেন, আমি কখনোই স্বাধীনতার ঘোষণা দিইনি। আমি এত বোকা নই যে পাকিস্তানের বিপক্ষে স্বাধীনতার ঘোষণা দিয়ে রাষ্ট্রদ্রোহিতার ঝামেলায় পড়বো। এই রেকর্ড এখনো আছে। সেদিন যার ঘোষণা দেয়ার কথা ছিল না সেই জিয়াউর রহমানই কালুরঘাট বেতার কেন্দ্র থেকে স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন।
আওয়ামী লীগ ও বিএনপিতে গণতন্ত্র নেই দাবি করে উপস্থিত বিএনপির কেন্দ্রীয় নেতাদের দৃষ্টি আকর্ষণ করে তিনি বলেন, বিএনপি নেতা নির্বাচনের জন্য কেন গণতান্ত্রিক পদ্ধতি গ্রহণ করতে পারছে না। কেন একজন নেতা ও সাবেক আমলাদের দিকে তাকিয়ে থাকতে হয়। বিএনপি জনগণের দাবিতে তেমন কাজ করছে না বলেও মন্তব্য করেন তিনি।
প্রোব/মুআ/জাতীয় ০৫.০৪.১৪

৫ এপ্রিল ২০১৪ | জাতীয় | ১৮:১৬:০৩ | ১৩:৩৪:৫১

জাতীয়

 >  Last ›