A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

বৃহৎ আকারে অনুসন্ধান শুরু | Probe News

Malaysia00.jpg

প্রোব নিউজ, ডেস্ক: নিখোঁজ হওয়ার পর প্রায় এক মাস পেরিয়ে গেলেও মালয়েশীয় বিমান ফ্লাইট এমএইচ৩৭০ খোঁজার কাজে ন্যূনতম অগ্রসর হতে পারেনি কোনো পক্ষ। কয়েকদফায় নিখোঁজ বিমানটি খুঁজে বের করতে নানামুখী তৎপরতা চালানোর পর শনিবার থেকে আবারো অনুসন্ধান কার্যক্রম শুরু করা হয়েছে। বিমানটির ব্ল্যাক বক্স খুঁজে বের করার লক্ষ্যে এবার ভারত মহাসাগরের দুই লাখ ১৭ হাজার বর্গকিলোমিটার এলাকা তন্ন তন্ন করে অনুসন্ধান করা হবে।
গভীর সমুদ্রের তলদেশে শব্দপ্রযুক্তি সমৃদ্ধ দুটি জাহাজ অনুসন্ধান দলে যোগ দিয়েছে। এর মাধ্যমে বিমানের ব্ল্যাক বক্স খুঁজে পাওয়ার আশা করছেন সংশ্লিষ্টরা।
বিভিন্ন তথ্যের সূত্র ধরে ভারত মহাসাগরেরই কোনো এলাকায় মালয়েশীয় বিমানটি ধ্বংস হয়েছে এমন ধারণার উপর ভিত্তি করে অস্ট্রেলিয়ার পার্থ থেকে এক হাজার সাতশ’ কিলোমিটার উত্তর-পশ্চিমে ভারত মহাসাগরে এই অনুসন্ধান কার্যক্রম চালানো হবে।

 

এদিকে শনিবারের অনুসন্ধানে দক্ষিণ ভারত মহাসাগরে চীনের জাহাজ থেকে একটি কম্পন সংকেত পাওয়া গেছে। যার ফ্রিকোয়েন্সি প্রতি সেকেন্ডে ৩৭ দশমিক ৫ কিলোহার্টজ। তবে এখন পর্যন্ত এটি প্রমাণ করা যায় নি যে এটা এমএইচ ৩৭০ ফ্লাইটটির কিনা।

 

অস্ট্রেলিয়ান তদন্ত সংস্থার প্রধান সমন্বয়কারী অবসরপ্রাপ্ত বিমানবাহিনী প্রধান আঙ্গুস হস্টন জানান, ছয় সপ্তাহের মধ্যে কোনো কিছু খুঁজে পাওয়া না গেলেও তল্লাশি অব্যাহত থাকবে। বিমানের কোনো না কোনো অংশ সাগরে ভাসমান অবস্থায় পাওয়া যেতে পারে উল্লেখ করে তিনি জানান, বিমানের কোনো চিহ্ন ভাসমান অবস্থায় পাওয়া গেলেই তল্লাশি এলাকার পরিসর ছোট করে নির্দিষ্ট কিছু এলাকায় ব্যাপক তল্লাশি শুরু করা সম্ভব হবে।
শনিবার থেকে শুরু হওয়া অনুসন্ধান কার্যে অন্তত ১০টি সামরিক বিমান, তিনটি বেসামরিকmalaysia01.jpg বিমান ও ১১টি জাহাজ ব্যবহার করা হবে। কর্তৃপক্ষের ধারণা-কারিগরি ত্রুটির কারণে নয়, বরং অন্য যেকোনো কারণে বিমানটি বিধ্বস্ত হতে পারে। বিমানটির রাডারের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হওয়াসহ অন্যান্য প্রমাণ থেকে এটাই স্পষ্ট হচ্ছে যে বিমানটি উদ্দেশ্যমূলকভাবে নির্ধারিত পথের চেয়ে কয়েক হাজার কিলোমিটার দূর দিয়ে যাচ্ছিল।

 

প্রসঙ্গত, গত ৮ মার্চ কুয়ালালামপুর থেকে বেইজিং যাওয়ার পথে ১২ জন ক্রু-সহ মোট ২৩৯ জন যাত্রী নিয়ে নিখোঁজ হয় মালয়শীয় বিমান ফ্লাইট এমএইচ৩৭০। নিখোঁজ হওয়ার প্রায় এক মাস পরেও বিমানরহস্যের কূল-কিনারা না হওয়ায় চাপের মুখে পড়েছে মালয়েশিয়া সরকার।
প্রোব/মুআ/আন্তর্জাতিক ০৫.০৪.১৪

 

৫ এপ্রিল ২০১৪ | আন্তর্জাতিক | ১৭:৩০:৫০ | ১১:৪১:৪৪

আন্তর্জাতিক

 >  Last ›