A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

ইভিএম-এর বোতাম টিপলেই ভোট পড়ছে বিজেপির প্রতিক ‘পদ্ম’ চিহ্নে | Probe News

india 122

সুতীর্থ গুপ্ত, প্রোবনিউজ, ভারত: ভারতে নির্বাচন শুরু হচ্ছে ৭ এপ্রিল। নির্বাচন শুরুর আগেই ইলেকট্রনিক ভোটিং মেশিনের কার্যকারিতা নিয়ে প্রশ্ন উঠেছে। আসামে প্রথম ধাপের ভোট হবে আগামী ৭ এপ্রিল। তাই ভোটের আগে একটি কেন্দ্রে ’মক’ ভোট গ্রহণ চলছিল। তখনই দেখা যায়, যে প্রতিকেই বোতাম টেপা হচ্ছে ভোট পড়ছে বিজেপির প্রতিক ‘পদ্ম’ চিহ্নে। এটা দেখে বিস্মিত খোদ নির্বাচন কমিশনও। এই ঘটনা জানাজানি হতেই রাজনৈতিক মহলে সোরগোল পড়ে গেছে।

বৃহষ্পতিবার ঘটনাটি ঘটেছে আসামের জোড়হাটের কংগ্রেস প্রার্থী বি কে হান্ডিকের কেন্দ্রের একটি বুথে। ইভিএমে এই গন্ডগোল ধরা পড়তেই তৎক্ষণাৎ ব্যবস্থা নিয়েছেন রিটার্নিং অফিসার ও ডেপুটি কমিশনার। ইভিএম মেশিনের এই কান্ড দেখে চক্ষু চড়কগাছ নির্বাচন কমিশনের কর্তাদের। সঙ্গে সঙ্গেই মেশিনটিকে সরিয়ে ফেলা হয়েছে। শুধু তাই নয় বাড়তি সতর্কতা হিসেবে তার আওতায় যে কটি ইভিএম রয়েছে, সবকটি দ্বিতীয়বার খুঁটিয়ে পরীক্ষা করা হবে বলে জাননো হয়েছে।

India 11.jpgএদিকে ঘটনার কথা চাউর হতেই আসরে নেমেছে কংগ্রেস। নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছেন তারা। কংগ্রেসের দাবি শুধু জোৎহাট নয়, আসামের সব ভোটযন্ত্রই খতিয়ে দেখা হোক। ইভিএম মেশিনে এই ধরণের কারচুপির অভিযোগ বিভিন্ন রাজনৈতিক দলের। এই অভিযোগের পরিপ্রেক্ষিতেই সারা দেশের নির্বাচিত কিছু কেন্দ্রে ইভিএম-র সঙ্গে লাগানো হয়েছে ভোটার ভেরিফায়েবেল পেপার অডিট ট্রেল বা ভিভিপিএটি।

নির্বাচনী দপ্তর সূত্রে জানা গেছে, ভোটার ইভিএমে বোতাম টেপার পর ভিভিপিএটিতে একটি স্লিপ বেরোবে। সেই স্লিপে ভোটার দেখে নিতে পারবেন তার ভোট ঠিক জায়গায় পড়েছে কিনা। ৩০ সেকেন্ডের মধ্যে সেই কাগজের স্লিপটি আপনা-আপনিই কেটে নিচে একটি সিল করা বাক্সে ঢুকে যাবে। কমিশনের নিয়ম অনুযায়ী ভোট গণনার সময় যদি কোনও বিরোধ তৈরি হয় তখন সেই স্লিপ গুনে দেখা হবে। স্লিপ গুনে যে ফল পাওয়া যাবে, সেটিকেই চ’ড়ান্ত বলে ধরে নিয়ে ফল ঘোষণা করা হবে।

তবে ইভিএমে ভোট দেবার পর স্লিপ দেখে যদি ভোটার সন্তুষ্ট না হন, তবে তিনি প্রিজাইডিং অফিসারের কাছে অভিযোগ দায়ের করতে পারবেন। তখন টেস্ট ভোট দেবার ব্যবস্থা হবে। অভিযোগ প্রমাণিত হলে সেই ইভিএম বাতিল করা হবে। আর অভিযোগ প্রমাণিত না হলে অভিযোগকারীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। কিন্তু আসামের ইভিএম গলদ ধরা পড়ার পর এই ভিভিপিএটি সব ইভিএম-এ লাগানোর দাবি ওঠার সম্ভবাবনা প্রবল বলে মনে করা হচ্ছে।
প্রোব/পপা/পার/দক্ষিণএশিয়া/০৪.০৪.২০১৪

৪ এপ্রিল ২০১৪ | দক্ষিণ এশিয়া | ১৪:১৬:৪০ | ১৩:৩৬:১১

দক্ষিণ এশিয়া

 >  Last ›