A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

কর্তৃপক্ষ ও ছাত্রলীগের বিরুদ্ধে শিক্ষার্থীদের বহু অভিযোগ | Probe News

প্রোব নিউজ, ঢাকা: মেধাবী ছাত্র সাদ ইবনে মমতাজের মৃত্যুর পর কৃষি বিশ্ববিদ্যালয়ে যেন দীর্ঘ ক্ষোভের বিস্ফোরণ ঘটেছে। সারাদিনই গতকাল কেটেছে শিক্ষার্থীদের মিছিলে মিছিলে প্রতিবাদে। তারা হত্যাকন্ডে জড়িতদের বিচার ও বিশ্ববিদ্যালয় থেকে সন্ত্রাসীদের তাড়ানোর দাবিতে ক্লাশ ছেড়ে ক্যাম্পাসের রাস্তায় নেমে আসে। সাধারণ শিক্ষার্থীরা বলছে, তাঁরা ছাত্রলীগের নেতা-কর্মীদের কাছে জিম্মি হয়ে আছেন। হলে হলে নির্যাতন সেল, ক্যাম্পাসের আশপাশের দোকানে চাঁদাবাজি, ছাত্রীদের উত্ত্যক্ত করার মতো সার্বক্ষণিক নেতিবাচক কাজে ছাত্রলীগের দৌরাত্ম সত্ত্বেও কর্তৃপক্ষ এতদিন নীরব দর্শকের ভূমিকায় ছিল Ñ যার চূড়ান্ত পরিণতি সাদের খুন হওয়া।
শিক্ষার্থীরা আরও বলছে, বিশ্ববিদ্যালয় প্রশাসন ছাত্রলীগের নেতিবাচক সকল কাজে হয় চুপ করে থাকে, না-হয় সমর্থন জুগিয়ে যায়। এর মধ্যে সবচেয়ে বেশি অভিযোগ উঠেছে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর শহীদুর রহমানের বিরুদ্ধে। তিনি ‘কার্যত ছাত্রলীগের লেজুড়বৃত্তি’ করেন বলে অভিযোগ সাধারণ শিক্ষার্থীদের।
দীর্ঘদিন ধরে এই অবস্থা চললেও কেউ মুখ খোলার সাহস পাননি। কিন্তু সাদের খুনের ঘটনায় সব নীরবতা ভেঙে বেরিয়ে এসেছেন ছাত্র-শিক্ষকেরা। গতকাল শিক্ষকরাও প্রতিবাদ মিছিলে শরিক হন। তাঁরা ছাত্রলীগের নির্যাতন বন্ধে প্রশাসনকে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন। তাঁদের দাবি, প্রতিটি হলে গড়ে তোলা ছাত্রলীগের টর্চার সেল বন্ধ করতে হবে। অপকর্মের সঙ্গে জড়িত ছাত্রলীগের নেতাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের যাঁরা এদের প্রশ্রয় দিয়েছেন, তাঁদেরও পদ ছেড়ে দিতে হবে।
বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক আবু হাদী নূর আলী খান গতকাল গণমাধ্যমে এও জানান যে, এই বিশ্ববিদ্যালয়ে সন্ত্রাসী ক্যাডারদের টর্চার সেল রয়েছে বলে যে অভিযোগ রয়েছে তা অবিলম্বে বন্ধ করতে হবে। তিনি বলেন ‘বিষয়টি নিয়ে আমরাও উদ্বিগ্ন।’
শিক্ষার্থীরা অভিযোগ করেছেন, ছাত্রলীগের নেতারা বিশ্ববিদ্যালয়ের অ্যাম্বুলেন্স নিয়ে চলাফেরা করেন। কোনো সাধারণ ছাত্রকে ছাত্রলীগ যখন মারধর করে, তখন প্রক্টরকে তা জানালে তিনি ব্যবস্থা নেন না, বরং ছাত্রলীগের পক্ষ নেন। শিক্ষার্থীরা তাই প্রক্টরের পদত্যাগ দাবি করেছেন।
প্রোব/আপা/জাতীয় ০৪.০৪.১৪

৪ এপ্রিল ২০১৪ | জাতীয় | ১১:৩০:৫২ | ২১:০২:৪৯

জাতীয়

 >  Last ›