A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

মেয়াদ ৫বছর বাড়িয়ে দ্রুত বিচার আইন পাস | Probe News

Druto Bichar.jpgপ্রোবনিউজ, ঢাকা: ‘আইনশৃঙ্খলা বিঘ্নকারী অপরাধ (দ্রুত বিচার) আইন’-এর মেয়াদ আরো পাঁচ বছর বাড়ল। এ-সংক্রান্ত একটি সংশোধনী বিল বৃহস্পতিবার সংসদে পাস হয়েছে। ‘আইনশৃঙ্খলা বিঘ্নকারী অপরাধ (দ্রুত বিচার) (সংশোধন) আইন, ২০১৪’ নামে বিলটি পাসের প্রস্তাব করেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান। পরে তা কণ্ঠভোটে পাস হয়।

এর আগে গত ৩০ মার্চ বিলটি সংসদে তোলা হয়। তখন বিলটি দুই দিনের মধ্যে পরীক্ষা-নিরীক্ষা করে প্রতিবেদন দেয়ার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছিল। কমিটি গত মঙ্গলবার সংসদে বিলটির ওপর প্রতিবেদন দেয়।

২০০২ সালে পাস হওয়া মূল আইনটির মেয়াদ এর আগে ২০১২ সালে দুই বছরের জন্য বাড়ানো হয়েছিল। সেই হিসাবে আসছে ৭ এপ্রিল শেষ হওয়ার কথা বিলটির মেয়াদ। তাই বর্তমান সংশোধিত আইনটি কার্যকর হবে ৮ এপ্রিল ২০১৪। সেভাবেই উল্লেখ আছে সংশোধনীতে। আর এর মেয়াদ ২০১৯ সালের ৭ এপ্রিল পর্যন্ত এর মেয়াদ থাকবে। দ্রুত বিচার আইনের ধারা ১-এর উপধারা ২-এ সংশোধনী এনে মেয়াদ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

বিলের উদ্দেশ্য ও কারণ-সংবলিত বিবৃতিতে বলা হয়েছে, ছিনতাই, চাঁদাবাজি ও ত্রাস সৃষ্টির অপরাধগুলো কার্যকরভাবে মোকাবিলা করা, এসব অপরাধের সঙ্গে জড়িত অপরাধীদের দ্রুত বিচার নিশ্চিতকরণ এবং আইনের তদন্তাধীন ও বিচারাধীন এক হাজার ৭০৩টি মামলা নিষ্পত্তির লক্ষ্যে আইনটির মেয়াদ বাড়ানোর প্রয়োজন। এই উদ্দেশ্যে আইনটির ধারা ১-এর উপধারা ২-এ ‘বার বছর’ শব্দগুলোর পরিবর্তে ‘সতেরো বছর’ শব্দাবলি প্রতিস্থাপনের প্রস্তাব করা হয়েছে।

প্রোব/বান/জাতীয় ০৩.০৪.২০১৪

৩ এপ্রিল ২০১৪ | জাতীয় | ১৯:৪৭:১১ | ১৪:৩৪:৪৫

জাতীয়

 >  Last ›