A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

মোদিকে খুশি করতে ওবামার নতুন কৌশল | Probe News

India6.jpgসুতীর্থ গুপ্ত, প্রোবনিউজ, ভারত: ভারতে নির্বাচনের ঠিক আগে নয়াদিল্লিতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ন্যান্সি পাওয়েলকে সরিয়ে নেওয়া নিয়ে অনেক প্রশ্ন উঠেছে দিল্লির কূটনৈতিক মহলে। যদিও বলা হচ্ছে, পাওয়েল ৩৭ বছরের কর্মজীবনের শেষে অবসর নিচ্ছেন, কিন্তু তার কাজ নিয়ে যে ওবামা প্রশাসন মোটেই খুশি ছিলেন না, সেটাও কানাঘুষোয় শোনা গিয়েছিল অনেক আগেই। হোয়াইট হাউস কার্যত স্বীকার করে নিয়েছে যে, গত দু’বছর ভারত-মার্কিন সম্পর্ক মধুর করার প্রশ্নে ৬৭ বছর বয়স্ক এই কূটনীতিবিদ সম্পূর্ণ ব্যর্থ য়েছেন। বরং বলা ভাল যে তিনি এ ব্যাপারে তেমন আগ্রহ দেখান নি। ভারতীয় কুটনীতিক দেবযানী খোবড়াগাড়ের পরিচারিকার স্বামী ও সন্তানকে গোপনে ভিসা দিয়ে আমেরিকায় পাঠানোর সিদ্ধান্তও যে তার ছিল সেটাও মার্কিন প্রশাসনের ভাল লাগে নি। তবে ওবামা প্রশাসনের সবচেয়ে বেশি অসন্তোষের কারণ মোদীর সঙ্গে যোগাযোগ করার ব্যাপারে পাওয়েলের অনীহা।

বৃটেন, কানাডা ও ইউরোপীয় ইউনিয়ন মোদীর সঙ্গে আগেভাগে যোগাযোগ করেছিল ভারতের আগামী দিনের রাজনীতির সমীকরণের কথা মাথায় রেখে। কিন্তু পাওয়েল সে ব্যাপারে অনেকটাই মুখ ফিরিয়ে ছিলেন। মোদীর সঙ্গে ভিসা প্রদানের প্রশ্নে অনেকদিন ধরেই আমেরিকা আপত্তি জানিয়ে এসেছে। তাছাড়া গুজরাট দাঙ্গা নিয়েও আমেরিকার কঠোর মনোভাবে মোদী যে মোটেই আমেরিকার উপর খুশি নয় সেটাও ওবামা প্রশাসনের জানা। অথচ ভারতে পরবর্তী প্রধানমন্ত্রী হবার স¤ভাবনা যেখানে ক্রমশ উজ্জ্বল হচ্ছে সেখানে মোদীর সঙ্গে আগে থেকে সম্পর্ক তৈরি করার কথা যেখানে ভাবার কথা ছিল, সেখানে পাওয়েল অনেক পরে খানিকটা বাধ্য হয়েই মোদীর সঙ্গে সৌজন্য সাক্ষাতে মিলিত হয়েছিলেন। এ ব্যাপারটিও পাওয়েলকে সরানোর অজুহাত হিসেবে কাজ করেছে বলে ক’টনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন।

তবে ওবামা প্রশাসন সেই শূণ্যতা পূরণ করতে এমন একজনকে নয়াদিল্লিতে রাষ্ট্র দূত করে পাঠাতে চাইছেন যিনি জন্মসূত্রে ভারতীয় গুজরাটি। গুজরাটি সম্পর্কের আবেগকে কাজে লাগিয়ে আগামী দিনে নতুন দূত সরকারের সঙ্গে নতুন দৌত্য শুরু করতে পারবেন মনে করে এসব চিন্তাভাবনা চলছে বলে শোনা যাচ্ছে।

মিডিয়াতেও এই ধরণের সম্ভাবনার কথা বলা হচ্ছে। বলা হচ্ছে, মার্কিন সাহায্য সংস্থার বর্তমান প্রধান রাজীব শাহকে ভারতের পরবর্তী দূত হিসেবে ওবামা প্রশাসন মনোনীত করতে পারেন।
প্রোব/পার/আন্তর্জাতিক/০৩.০৪.২০১৪

৩ এপ্রিল ২০১৪ | আন্তর্জাতিক | ১২:৪০:০৯ | ০০:৩৪:০৪

আন্তর্জাতিক

 >  Last ›