A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু | Probe News

HSC2.jpgপ্রোব নিউজ, ঢাকা: শুরু হল এইচএসসি ও সমমানের পরীক্ষা। সারা দেশে আটটি সাধারণ বোর্ডসহ মাদ্রাসা ও কারিগরি বোর্ডের অধীনে এবার পরীক্ষায় অংশ নিচ্ছে ১১ লাখ ৪১ হাজার ৩৭৪ জন শিক্ষার্থী।
বৃহস্পতিবার সাধারণ ও কারিগরি অধীনে সকাল ১০টায় বাংলা প্রথমপত্র, সহজ বাংলা প্রথমপত্র, বাংলা ভাষা ও বাংলাদেশ সংস্কৃতি প্রথমপত্রের পরীক্ষা শুরু হয়। আর মাদ্রাসা বোর্ডে কুরআন মজিদ বিষয়ের পরীক্ষা রয়েছে।
এবার বাংলা প্রথম পত্র, রসায়ন, পৌরনীতি, ব্যবসায় নীতি ও প্রয়োগ, জীববিজ্ঞান, পদার্থ বিজ্ঞান, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, হিসাব বিজ্ঞান, ব্যবসায় উদ্যোগ ও ব্যবহারিক ব্যবস্থাপনা, সমাজ বিজ্ঞান এবং কম্পিউটার শিক্ষা প্রথম ও দ্বিতীয় পত্রসহ মোট ২৫টি বিষয়ে সৃজনশীল পদ্ধতিতে পরীক্ষা হবে।

এবার মোট পরীক্ষার্থী বেড়েছে এক লাখ ২৮ হাজার ৭৯৩ জন। ২০১৩ সালে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১০ লাখ ১২ হাজার ৫৮১ জন। আর শিক্ষা প্রতিষ্ঠান বেড়েছে ৩০১টি। কেন্দ্র সংখ্যা বেড়েছে ৬৪টি। বিদেশের পাঁচটি কেন্দ্রে এবার মোট ২০২ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে।
এইচএসসিতে মোট শিক্ষার্থী সংখ্যা নয় লাখ ২৪ হাজার ১৭১ জন। এর মধ্যে ছাত্র চার লাখ ৬৭ হাজার ৭০৬ জন, ছাত্রী চার লাখ ৫৬ হাজার ৪৬৫ জন। মাদ্রাসা বোর্ডে আলিমে মোট শিক্ষার্থী এক লাখ ৭ হাজার ৫৫৭ জন। বিএম/ভোকেশনাল মোট শিক্ষার্থী এক লাখ ৪ হাজার ৬৬৯ জন। আর ডিআইবিএস মোট শিক্ষার্থী চার হাজার ৯৭৭ জন।
এর আগে বুধবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ পরীক্ষার সার্বিক প্রস্তুতি তুলে ধরেন। নাহিদ জানান, ৩ এপ্রিল থেকে তত্ত্বীয় পরীক্ষা শুরু হয়ে চলবে ৫ জুন পর্যন্ত। আর ব্যবহারিক পরীক্ষা ৭ জুন থেকে ১৬ জুনের মধ্যে শেষ করতে হবে। শিক্ষামন্ত্রী বলেন, এবারো দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পালসিজনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই এমন প্রতিবন্ধী পরীক্ষার্থীরা শ্রুতিলেখক নিয়ে পরীক্ষা দিতে পারবে। এক্ষেত্রে দশম শ্রেণিতে অধ্যয়নরতদের শ্রুতিলেখক হিসেবে নিযুক্ত করা যাবে। শ্রুতিলেখক নিয়ে পরীক্ষায় অংশগ্রহণকারীরা এবারো অতিরিক্ত ২০ মিনিট সময় পাবে।
প্রোব/ফাউ/জাতীয়/০৩.০৪.২০১৪

৩ এপ্রিল ২০১৪ | জাতীয় | ১১:০৮:৫০ | ২০:২৬:৫৩

জাতীয়

 >  Last ›