A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

ভাড়া বাড়ছে না সিএনজি অটোরিকশার | Probe News

CNGপ্রোব নিউজ, ঢাকা: সিএনজি অটোরিকশার ভাড়া না বাড়ানোর বিষয়ে ঐকমত্যে পৌঁছেছে মন্ত্রণালয় ও মালিকপক্ষ। বুধবার সচিবালয়ে ঢাকা মহানগর সিএনজি অটোরিকশার মালিক সমিতি ঐক্য পরিষদ নেতাদের সঙ্গে বৈঠক শেষে যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, এখন ভাড়া বৃদ্ধি করবো না, বিদ্যমান ভাড়া বলবৎ থাকবে।
অবশ্য পরিষদের দাবি অনুযায়ী অটোরিকশার ইকোনমি লাইফ ১১ থেকে ১৫ বছর করার দাবি মেনে নিয়েছে সরকার।মন্ত্রী বলেন, বুয়েটের সুপারিশ অনুযায়ী অটোরিকশার ইঞ্জিন ওভারহেলিং, নতুন সিট কাভারসহ অনুমোদিত ওয়ার্কশপ থেকে যান্ত্রিক পরীক্ষা করতে হবে। অটোরিকশা যাতে নির্ধারিত ভাড়ায় মিটারের চলাচল করে সে বিষয়টি নিশ্চিত করতে হবে।
বুয়েটের শর্ত বাস্তবায়নে মালিক সমিতি থেকে চারজন প্রতিনিধি ও বিআরটিএ থেকে তিনজন নিয়ে মোট সাতজনের একটি কমিটি গঠনেরও ঘোষণা দেন যোগাযোগ মন্ত্রী।
কাদের জানান, আগামী ১০ দিনের মধ্যে এ কমিটি সিদ্ধান্ত নিবে অটোরিকশার ইকোনমি লাইফ বাড়ানোর বিষয়ে কোন কোন প্রতিষ্ঠান প্রত্যায়নপত্র দিবে।
মালিক সমিতি ঐক্য পরিষদ থেকে আয়কর, পুলিশের হয়রানি ও পার্কিংয়ের জায়গা দেয়াসহ চুরি-ছিনতাই ও চালক হত্যা বন্ধ করার জন্য দাবি জানানো হয়। দাবির বিষয়ে যোগাযোগ মন্ত্রী বলেন, সংশিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে এ বিষয়গুলো সমাধান করা হবে।
বায়ু দূষণের হাত থেকে ঢাকাকে বাঁচাতে চলতি শতকের শুরুতে দুই স্ট্রোক ইঞ্জিনের অটোরিকশা তুলে দিয়ে রাজধানীতে চার স্ট্রোক ইঞ্জিনের সিএনজিচালিত অটোরিকশা চালুর উদ্যোগ নেয়া হয়। ‘বেবি ট্যাক্সি’ নামে পরিচিত হলুদ রঙের অটোরিকশাগুলোকে বিদায় করে ২০০২ সালে রাস্তায় নামে সবুজ রঙের এসব অটোরিকশা।
ইঞ্জিনের ‘ইকোনোমিক লাইফ’ হিসেব করে সেই সময় নয় বছরের জন্য অটোরিকশার লাইসেন্স দেয়া হলেও মালিক ও চালকদের দাবির কারণে আরো দুই বছর বাড়িয়ে ১১ বছর করা হয় মেয়াদ।
এই হিসেবে রাজধানীতে চলাচলকারী প্রায় ১৬ হাজার সিএনজিচালিত অটোরিকশার বেশিরভাগের ‘ইকোনোমিক লাইফ’ শেষ হয়েছে ২০১৩ সালেই।
প্রোব/মুআ/জাতীয় ০২.০৪.১৪

২ এপ্রিল ২০১৪ | জাতীয় | ১৭:০০:৪৫ | ১৭:১৬:২৮

জাতীয়

 >  Last ›