A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

এবছর এইচএসসি পরীক্ষার্থী সাড়ে ১১ লাখ | Probe News

HSC.jpgপ্রোবনিউজ, ঢাকা: এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হচ্ছে বৃহস্পতিবার। এবার সারাদেশে মোট ১১ লাখ ৪১ হাজার ৩৭৪ জন পরীক্ষার্থী অংশ নেবে। বুধবার সচিবালয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এক সংবাদ সম্মেলনে এ-তথ্য জানান।

তিনি জানান, ৩ এপ্রিল থেকে তত্ত্বীয় পরীক্ষা শুরু হয়ে চলবে ৮ মে পর্যন্ত। আর ব্যবহারিক পরীক্ষা ১৫ মের মধ্যে শেষ করতে হবে। এবার ২৫টি বিষয়ে সৃজনশীল পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২০১৪ থেকে এইচএসসি, আলিম, এইচএসসি (বিএম/ভোকেশনাল) ও ডিআইবিএস পরীক্ষায় মোট পরীক্ষার্থী বেড়েছে এক লাখ ২৮ হাজার ৭৯৩ জন। ২০১৩ সালে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১০ লাখ ১২ হাজার ৫৮১ জন।

এবার এইচএসসিতে মোট শিক্ষার্থী ৯ লাখ ২৪ হাজার ১৭১ জন। এর মধ্যে ছাত্র সংখ্যা ৪ লাখ ৬৭ হাজার ৭০৬ জন, ছাত্রী সংখ্যা ৪ লাখ ৫৬ হাজার ৪৬৫ জন। মাদরাসায় আলিম পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৭ হাজার ৫৫৭ জন। এর মধ্যে ছাত্র ৬৩ হাজার ৯৭০ জন, ছাত্রী সংখ্যা ৪৩ হাজার ৫৮৭ জন। বিএম/ভোকেশনালে মোট শিক্ষার্থী ১ লাখ ৪ হাজার ৬৬৯ জন। এর মধ্যে ছাত্র সংখ্যা ৭০ হাজার ৮৪৮ জন এবং ছাত্রী সংখ্যা ৩৩ হাজার ৮২১ জন। ডিআইবিএসে মোট শিক্ষার্থী ৪ হাজার ৯৭৭ জন। ছাত্র সংখ্যা ৩ হাজার ৭৬৯ জন, ছাত্রী সংখ্যা ১ হাজার ২০৮ জন।

সারা দেশে মোট ২ হাজার ৩৫২টি কেন্দ্রে ৬ লাখ ৬ হাজার ২৯৩ ছাত্র এবং ৫ লাখ ৩৫ হাজার ৮১ জন ছাত্রী পরীক্ষায় অংশ নেবে। এবার শিক্ষা প্রতিষ্ঠান বেড়েছে ৩০১টি। কেন্দ্র সংখ্যা বেড়েছে ৬৪ টি। ৮টি শিক্ষা বোর্ডের মধ্যে ঢাকা বোর্ডে সবচেয়ে বেশি সংখ্যক ৩ লাখ ৩৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। সবচেয়ে কম সংখ্যক ৫৫ হাজার শিক্ষার্থী বরিশাল বোর্ড থেকে ‍পরীক্ষায় ‍অংশ নেবে।
প্রোব/বান/জাতীয় ০২.০৪.২০১৪

২ এপ্রিল ২০১৪ | জাতীয় | ১৪:৩৮:৩০ | ১২:২১:৫৭

জাতীয়

 >  Last ›