A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

চিলিতে শক্তিশালী ভূমিকম্পের পর ল্যাটিন আমেরিকায় সুনামি সতর্কতা: নিহত ৫ | Probe News

Tsunami-1.jpgপ্রোবনিউজ, ডেস্ক: দক্ষিণ আমেরিকার দেশ চিলির উত্তর উপকূলে মঙ্গলবার রাতে ৮ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এ ঘটনায় তাৎক্ষণিক পাঁচজনের নিহত হওয়ার খবর পাওয়া গেছে। তবে হতাহতের সংখ্যা বাড়তে পারে। এ ছাড়া এতে কোনো কোনো এলাকায় আগুন ধরে যায়।

ভূমিকম্পের পরিপ্রেক্ষিতে প্রশান্ত মহাসাগরের তীরবর্তী লাতিন আমেরিকার সব দেশে জরুরিভিত্তিতে সুনামি সতর্কতা জারি করা হয়েছে বলে জানিয়েছে মার্কিন ভূতত্ত্ব জরিপ বিভাগ। সংস্থাটি জানায়, ভূমিকম্পটি ছিল অত্যন্ত শক্তিশালী। এর উৎপত্তি সমুদ্রতলের মাত্র ১০ কিলোমিটার নিচে এবং ব্যপ্তি ৮৬ কিলোমিটার।

ভূমিকম্পের পর দ্য প্যাসেফিক সুনামি ওয়ার্নিং সেন্টার চিলি ও পেরু উপকূলীয় অঞ্চলের জন্য সুনামি সতর্কতা জারি করেছে। ইকুয়েডর এলাকার জন্য যে সুনামি সতর্কবার্তা জারি করা হয়েছিল, তা বাতিল করা হয়েছে। তবে কলম্বিয়া, পানামা, কোস্টারিকা, নিকারাগুয়া ও এল-সালভেদরের কাছাকাছি অঞ্চলে সুনামির ঢেউ লক্ষ করা গেছে। এদিকে, চিলির দুর্যোগ ব্যবস্থাপনা ও জননিরাপত্তামন্ত্রী এক টুইটার বার্তায় বলেছেন, ছয় ঘণ্টার জন্য সুনামি সতর্কতা জারি করা হয়েছে। অপরদিকে, চিলির নৌবাহিনী থেকে জানানো হয়েছে, ভূমিকম্পের ৪৫ মিনিটের সময়ের মধ্যে উপকূলীয় অঞ্চলে সুনামি আঘাত হানতে পারে। ইউএস প্যাসেফিক সুনামি ওয়ার্নিং সেন্টার জানায়, সুনামির ঢেউ ছয় ফুট উচ্চতার হওয়ার সম্ভাবনা রয়েছে। এরইমধ্যে চিলি উপকূলে ভূমিকম্পের প্রভাবে দুই মিটার উচ্চতার ঢেউ আঘাত হেনেছে। উপকূলীয় অঞ্চল থেকে দ্রুত লোকজনকে অন্যত্র সরিয়ে নিতে শুরু করেছে দেশটির কর্তৃপক্ষ।

দেশটির নৌবাহিনী জানিয়েছে, ভূমিকম্পের প্রায় ৪৫ মিনিট পর চিলির উপকূলে দুই মিটার উচ্চতার ঢেউ আছড়ে পড়ে। এদিকে ভূকম্পনের ফলে চিলির উত্তরাঞ্চলে কোনো কোনো জায়গায় ভূমিধ্বসের খবর পাওয়া গেছে। চিলির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে ভূমিধ্বসের ফলে দেশটির মাইনিংয়ের শহর বলে পরিচিত ইকুইকুয়ির প্রধান রাস্তা বন্ধ হয়ে গেছে। বেশ কয়েকটি টেলিভিশন ফুটেজে শহরে প্রচণ্ড ট্রাফিক জ্যাম দেখা গেছে।

২০১০ সালে চিলিতে ভূমিকম্প ও সুনামি আঘাত হানে। এতে পাঁচ শতাধিক লোকের প্রাণহানি ঘটে।

প্রোব/বান/আন্তর্জাতিক ০২.০৩.২০১৪

 

২ এপ্রিল ২০১৪ | আন্তর্জাতিক | ১১:৩৩:১০ | ১৪:০৩:৫২

আন্তর্জাতিক

 >  Last ›