A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

লোকসভায় পারিবারিক ভোটযুদ্ধ! | Probe News

প্রোব নিউজ, ডেস্ক: ভারতের লোকসভা নির্বাচনকে কেন্দ্র করে চলছে প্রচারণা। লড়াইটা যখন ক্ষমতা নিয়েই তখন স্বাভাবিক কারণেই আলাদা করে বিবেচনায় আসে না কোন পারিবারিক বন্ধন। ক্ষমতার এমনই চরম দ্বন্দ্ব রয়েছে ভারতের বেশ কয়েকটি পরিবারের মধ্যে।
দেশটির শীর্ষ দুই রাজনৈতিক পরিবারের একটিকে নের্তৃত্ব দিচ্ছেন কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী আর আরেকটির নেতৃত্বে আছেন বিজেপি’র পার্লামেন্ট সদস্য মেনেকা গান্ধী। এদের একজন প্রয়াত রাজীব গান্ধী এবং আরেক জন সঞ্জয় গান্ধীর স্ত্রী। গান্ধী পরিবারের ট্যাগ থাকার পরও দীর্ঘদিন ধরে রাজনৈতিক মতাদর্শের দিকে দিয়ে দুটি পরিবারের বিরোধের মাত্রা চরম। আর তাদের মধ্যকার বিরোধ ছড়িয়ে পড়েছে পরবর্তী প্রজন্মের মধ্যেও। বিরোধ রয়েছে কংগ্রেস সহ সভাপতি রাহুল গান্ধী এবং তার চাচাতো ভাই এবং মেনকার ছেলে ভরুণ গান্ধীর মধ্যেও। অবশ্য সম্প্রতি নির্বাচনী প্রচারণায় রাহুলকে খোঁচা দিয়ে কিছু বলবেন না বলে সংকল্প জানিয়েছেন বিজেপির মহাসচিব ভরুণ।
শুধু এ দুটি পরিবারই নয়, লোকসবা নির্বাচনকে সামনে রেখে ভোটযুদ্ধে মেতেছেন অন্য অনেক পরিবারই।
লোকসভা নির্বাচনে ভোটযুদ্ধে নেমেছেন বোনের বিরুদ্ধে ভাই, স্বামীর বিরুদ্ধে স্ত্রী কিংবা বাবার বিরুদ্ধে ছেলে। এ যেন সত্যিকারের গণতন্ত্রেরই উদাহরণ!
বিহারে বোন রাবরি দেবীর বিরুদ্ধে মাঠে নেমেছেন তারই আপন ভাই স্বতন্ত্র প্রার্থী সাধু যাদব। দুজনই দুজনের বিরুদ্ধে চালিয়ে যাচ্ছেন প্রচারণা।
তবে তাদের থেকে একটু আলাদা শাজিয়া ইলমি এবং আইজাজ ইলমি। এ দুই ভাই-বোন সরাসরি নির্বাচনী যুদ্ধে না নামলেও পরিবারের মধ্যে উপস্থাপন করছেন ভিন্ন রাজনৈতিক মতাদর্শ। সম্প্রতি বিজেপিতে যোগ দিয়েছেন আইজাজ।
এদিকে লোকসভা নির্বাচনে চরম দ্বন্দ্বের মুখোমুখি উড়িষ্যার সাবেক মুখ্যমন্ত্রী এবং কংগ্রেস নেতা গিরিধার গামাং এবং তাঁর স্ত্রীর হেমা গামাং। বিজু জনতা দল বিজেডিতে যোগ দিয়ে গিরিধারের বিরুদ্ধে প্রচারণা চালাচ্ছেন হেমা। কোরাপুত লোকসভা আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন গিরিধার। আর কোরাতপুরের আরেক নির্বাচনী এলাকা লক্ষ্মীপুর থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন হেমা।
পারিবারিক ভোটযুদ্ধের উদাহরণ রয়েছে পশ্চিমবঙ্গেও। বিজেপি নেতা তাথাগাতা রায় এবং তার ভাই তৃনমুল নেতা সৌগত রায় প্রতিদ্বন্দ্বিতা করছেন দুটি আলাদা আসন থেকে। বর্তমান পার্লামেন্ট সদস্য এবং কংগ্রেস নেতা দীপা দাসমুন্শী রাইগুঞ্জ লোকসভা আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন তারই ভগ্নীপতি এবং তৃণমূল কংগ্রেস নেতা সত্য রঞ্জন দাসমুনশীর বিরুদ্ধে।
পারিবারিক ভোটযুদ্ধ থেকে পিছিয়ে নেই লোকসভা স্পীকার মীরা কুমারও। কংগ্রেসের টিকিট নিয়ে সাসারাম থেকে প্রতিদ্বন্দ্বিকারী মীরার বিরুদ্ধে বহুজন সমাজ পার্টি বিএসপি থেকে লড়াইয়ে নেমেছেন তারই ভাতিজি মেধাবি কীর্তি।
রাজস্থানের দাউসা থেকে অর্থমন্ত্রী নমো নারাইন মীনাকে মনোনয়ন দিয়েছে কংগ্রেস। আর একই জায়গায় তাঁর বিরুদ্ধে মাঠে রয়েছেন নমোর ভাই হারিশ।
প্রোব/ফাউ/ডেস্ক/০১.০৪.২০১৪

১ এপ্রিল ২০১৪ | দক্ষিণ এশিয়া | ২১:৪৩:৪৬ | ১১:৩৫:২৬

দক্ষিণ এশিয়া

 >  Last ›