A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

মালয়েশিয়ায় আড়াই লাখ বাংলাদেশি বৈধ হওয়ার সুযোগ পাচ্ছে | Probe News

Malaysia minister00.jpgপ্রোব নিউজ, চট্টগ্রাম: মালয়েশিয়ায় অবৈধভাবে বসবাসকারী দুই লাখ ৬৭ হাজার বাংলাদেশিকে বৈধ করার উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন সেদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আহমেদ জাহিদ বিন হামিদি। অবৈধ বাংলাদেশিদের বৈধ করে নিতে এরই মধ্যে পরিকল্পনা (অ্যামনেস্টি স্কিম) গ্রহণ করা হয়েছে বলেও জানান তিনি। মঙ্গলবার বিকেলে নগরীর আগ্রাবাদে চট্টগ্রাম চেম্বার নেতৃবৃন্দের সঙ্গে অনুষ্ঠিত এক বৈঠকে এসব তথ্য জানান মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী।
মালয়েশিয়ায় বর্তমানে ১৪ লাখ বৈধ বাংলাদেশি রয়েছে জানিয়ে আহমেদ জাহিদ বিন হামিদি বলেন, মালয়েশিয়ায় ২২ লাখ অভিবাসী রয়েছে। এরমধ্যে ১৪ লাখ বাংলাদেশি। ২ লাখ ৬৭ হাজার অবৈধ বাংলাদেশিকে বৈধ করার পরিকল্পনা চলছে জানিয়ে তিনি বলেন,‘বাংলাদেশ থেকে আরো দেড় লাখ কৃষি শ্রমিক নেওয়ার কথা এরইমধ্যে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে জানানো হয়েছে।‘ মালয়েশিয়ার সরকার দ্বিপাক্ষিক অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নে ভিসা প্রসেস আরো সহজ করার পাশাপাশি আগের মতো এরাইভাল ভিসা চালুর চিন্তা ভাবনা করা হচ্ছে বলেও জানান জাহিদ বিন হামিদি।
চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, বাংলাদেশ সরকারের ট্যাক্স হলিডেসহ অন্যান্য সুবিধা নিয়ে মিরসরাই ও আনোয়ারায় ইকনোমিক জোন গড়ে তোলা হচ্ছে। এতে বাংলাদেশি সুলভ শ্রম ব্যবহার করে মালয়েশীয় শিল্প কারখানা স্থাপন এবং মালয়েশিয়াতে শিল্প কারখানা স্থাপন করে বাংলাদেশি শ্রমিক নিয়োগের আহবান জানান।
তিনি সেদেশের পর্যটন খাতের অভিজ্ঞতা কাজে লাগিয়ে বৃহত্তর চট্টগ্রামে হোটেল, মোটেল, রিসোর্ট ও পিকনিক স্পট তৈরি করার অনুরোধ জানান। সভায় চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম, সিনিয়র সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, মালয়েশিয়ায় বাংলাদেশি কনস্যুলার একেএম শহিদুল ইসলাম, চেম্বার পরিচালক মাহফুজুল হক শাহ বক্তব্য রাখেন।
এসময় অন্যান্যের মধ্যে চেম্বার পরিচালক মাহফুজুল হক শাহ, এম এ মোতালেব, জহিরুল ইসলাম চৌধুরী, এ কে এম আক্তার হোসেন, মো. অহীদ সিরাজ চৌধুরী , আনোয়ার শওকত আফসার, মো. জহুরুল আলম, মো. জাহাঙ্গীর, মাহফুজুর রহমান, মালয়েশিয়া সরকারের পার্লাম্যান্ট সেক্রেটারি জল সামিয়ন, ডেপুটি সেক্রেটারি জেনারেল ওহাব বিন মো. ইয়াসিন, ফরেইন ওয়ার্কার্স ডিভিশনের আন্ডার সেক্রেটারি টেংকু আমিন বিন তুয়ান সোলাইমান প্রমুখ উপস্থিত ছিলেন।
প্রোব/মুআ/জাতীয় ০১.০৪.১৪

১ এপ্রিল ২০১৪ | জাতীয় | ২০:০৩:৪১ | ১২:২৯:১৩

জাতীয়

 >  Last ›