A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

আড়াই হাজার কোটি টাকা বিদেশে পাঠিয়েছে ৫ মোবাইল অপারেটর | Probe News

mobile2.jpgপ্রোব নিউজ, ঢাকা: দেশের মোট ছয়টি মোবাইল অপারেটর এর মধ্যে টেলিটক বাদে অন্য পাঁচটি মোবাইল অপারেটর এ যাবৎ পর্যন্ত (জুন ২০১২) দুই হাজার ৫৪৭ দশমিক ১৪ কোটি টাকা বিদেশে পাঠিয়েছে। মোবাইল অপারেটরগুলো হলো- গ্রামীণফোন লিমিটেড, বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশন লিমিটেড, রবি অজিয়াটা লিমিটেড, এয়ারটেল বাংলাদেশ লিমিটেড এবং প্যাসিফিক বাংলাদেশ টেলিকম লিমিটেড।
মঙ্গলবার দশম জাতীয় সংসদের প্রথম অধিবেশনে সংসদ সদস্য এ কে এম মাইদুল ইসলামের এক প্রশ্নের জবাবে ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকি সংসদকে এ তথ্য জানান।
mobile.jpgমন্ত্রীর দেয়া তথ্য থেকে দেখা যায়- গ্রামীণফোন লিমিটেড ২০১৩ সাল পর্যন্ত ভ্যাট ও ট্যাক্স দিয়েছে যথাক্রমে তিন হাজার ৯০ দশমিক ৯০ ও এক হাজার ৪০৩ দশমিক ৮০ কোটি টাকা। অন্যদিকে গ্রামীণ ফোনের কাছে সরকারের পাওনা (জুন ২০১২ পর্যন্ত) ৪৫০ দশমিক ৮২ কোটি টাকা। আর এই সময়ের মধ্যে অপরেটরটি বিদেশে পাঠিয়েছে এক হাজার ১২৯ দশমিক ১০ কোটি টাকা।
বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশন লিমিটেড, ২০১৩ সাল পর্যন্ত ভ্যাট ও ট্যাক্স দিয়েছে যথাক্রমে এক হাজার ১৭ দশমিক ১৩ ও ১২৪ দশমিক ৪৪ কোটি টাকা। অন্যদিকে বাংলালিংকের কাছে সরকারের পাওনা (জুন ২০১২ পর্যন্ত) ২৪২ দশমিক ৪২ কোটি টাকা। আর এই সময়ের মধ্যে অপরেটরটি বিদেশে পাঠিয়েছে এক হাজার ২১ দশমিক ৮০ কোটি টাকা।
রবি অজিয়াটা লিমিটেড, ২০১৩ সাল পর্যন্ত ভ্যাট ও ট্যাক্স দিয়েছে যথাক্রমে এক হাজার ২০২ দশমিক ৮৮ ও ২১৬ দশমিক ৪৯ কোটি টাকা। অন্যদিকে রবির কাছে সরকারের পাওনা (জুন ২০১২ পর্যন্ত) ২১৯ দশমিক ১০ কোটি টাকা। আর এই সময়ের মধ্যে অপরেটরটি বিদেশে পাঠিয়েছে ১২ দশমিক ২৯ কোটি টাকা।
এয়ারটেল বাংলাদেশ লিমিটেড, ২০১৩ সাল পর্যন্ত ভ্যাট ও ট্যাক্স দিয়েছে যথাক্রমে ৪২৮ দশমিক ৯৫ ও ৯ দশমিক ৫৫ কোটি টাকা। অন্যদিকে এয়ারটেল’র কাছে সরকারের পাওনা (জুন ২০১২ পর্যন্ত) ২১ কোটি টাকা। আর এই সময়ের মধ্যে অপরেটরটি বিদেশে পাঠিয়েছে ৩৭৮ কোটি টাকা।
প্যাসিফিক বাংলাদেশ লিমিটেড, ২০১৩ সাল পর্যন্ত ভ্যাট ও ট্যাক্স দিয়েছে যথাক্রমে ৬৫ দশমিক ৮৮ ও ৬ দশমিক ৪৫ কোটি টাকা। অন্যদিকে তার কাছে সরকারের পাওনা (জুন ২০১২ পর্যন্ত) ২৭৯ দশমিক ২৫ কোটি টাকা। আর এই সময়ের মধ্যে অপরেটরটি বিদেশে পাঠিয়েছে ৫ দশমিক ৯৫ কোটি টাকা।
অন্যদিকে রাষ্ট্রায়াত্ব মোবাইল অপারেটর টেলিটক লিমিটেড ওই সময়ের মধ্যে ১১৩ দশমিক ০৪ কোটি টাকা ভ্যাট এবং ৪ দশমিক ২ কোটি টাকা ট্যাক্স প্রদান করেছে। অন্যদিকে অপারেটরটির কাছে সরকারের পাওনা রয়েছে ৯৬৬ দশমিক ৭৮ কোটি টাকা।
সংসদ সদস্য মোস্তাফিজুর রহমান চৌধুরীর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বাংলাদেশ টেলিযোগাযোগ কমিশন হতে মোবাইল ফোনের কলরেট সর্বনিম্ন ২৫ পয়সা/ মিনিটি হতে সবোর্চ্চ ২ টাকা/ মিনিট নির্ধারণ করা আছে। মোবাইল কোম্পানীগুলো নির্ধারিত এই কলরেটের মধ্যে তাদের ব্যবস্য পরিকল্পনা করে থাকে যা কমিশন হতে নিশ্চিত করা হয়। এছাড়া ১০ সেকেন্ড পালস চালুর ফলে গ্রাহকগণ কথা বলায় অনেক স্বাধীনতা ভোগ করছে। যেখানে ২০০১ সালে গড় কলরেট ছিল ৯ দশমিক ৬০ টাকা/ মিনিট সেখানে বর্তমানে গড় কলরেট ৮৩ পয়সা। এটি বিশ্বের মধ্যে অন্যতম সর্বনিম্ন কলরেট। তাই মোবাইল ফোনের কলচার্জ কমানোর কোনো পরিকল্পনা সরকারের আপাতত নেই।
প্রোব/মুআ/জাতীয় ০১.০৪.১৪

১ এপ্রিল ২০১৪ | জাতীয় | ১৮:০২:১৭ | ১৭:৩৮:১১

জাতীয়

 >  Last ›