A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

শ্রমমান নিয়ে সন্তুষ্ট ব্রিটিশ প্রতিমন্ত্রী ডানকান | Probe News

chunnu_dankan.jpgপ্রোব নিউজ, ঢাকা: দেশের শ্রমমানের অগ্রগতি সম্পর্কে সন্তোষ প্রকাশ করেছেন বাংলাদেশ সফররত আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক ব্রিটিশ প্রতিমন্ত্রী অ্যালান ডানকান। ব্রিটিশ সরকার কারখানা পরিদর্শনে বাংলাদেশ সরকারকে প্রয়োজনীয় সহযোগিতা দেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছেন বলে জানিয়েছেন শ্রমমন্ত্রী মুজিবুল হক চুন্নু। মঙ্গলবার দুপুরে সচিবালয়ের নিজ কার্যালয়ে ব্রিটিশ প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর তিনি এ কথা জানান।
মন্ত্রী বলেন, ডানকান এ দেশের শ্রমমানের অগ্রগতি সম্পর্কে জানতে চেয়েছেন। রানাপ্লাজা ধস অত্যন্ত দুঃখজনক জানিয়ে আমরা শ্রমিকদের অধিকার বাস্তবায়নে শ্রম আইন পরিবর্তনের কথা জানিয়েছি। বাংলাদেশের কারখানাগুলোর বিভিন্ন তথ্য নিয়ে করা ডাটাবেজ বা তথ্যভাণ্ডার চালু, শ্রমিকদের সমস্যা জানাতে হটলাইন চালু, প্রথম পর্যায়ের পরিদর্শক নিয়োগসহ সরকারের নেওয়া নানা পদক্ষেপের কথা তাকে জানিয়েছি। এছাড়া দ্রুতই আরো পরিদর্শক নিয়োগের কথা জানানো হয়েছে। এসব অগ্রগতিতে ব্রিটিশ প্রতিমন্ত্রী সন্তোষ প্রকাশ করেছেন। ব্রিটিশ সরকার বাংলাদেশেরে সঙ্গে থাকবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।
শ্রম সচিব মিকাইল শিপার বলেন, ব্রিটিশ প্রতিমন্ত্রী কারখানা পরিদর্শনে সরকারকে সহায়তা করার প্রতিশ্রুতি দিয়েছেন। এক্ষেত্রে পরিদর্শকদের নিয়মিত প্রশিক্ষণ ও প্রয়োজনীয় সরঞ্জাম হিসেবে প্রায় ৪শ’ মোটরসাইকেল দেওয়ার কথা তিনি বলেছেন।
শ্রম সচিব আরও বলেন, রানাপ্লাজায় নিহত ও আহতদের ক্ষতিপূরণ দেওয়ার বিষয়ে জানতে চেয়েছেন ডানকান। এ বিষয়ে আমরা প্রধানমন্ত্রীর তহবিল, বিজিএমইএ ও আইএলও’র দেওয়া অর্থ দিয়ে গঠিত ট্রাস্ট ফান্ডের কথা উল্লেখ করেছি। এ ফান্ডটি শুধু রানাপ্লাজায় আহত ও নিহতদের পরিবারের সহায়তার জন্য না করে পোশাক খাতে ক্ষতিগ্রস্ত সবার জন্য করার পরামর্শ দিয়েছেন।
এর আগে সোমবার তিন দিনের সফরে ঢাকা আসেন আন্তর্জাতিক উন্নয়নবিষয়ক ব্রিটিশ প্রতিমন্ত্রী অ্যালান ডানকান। এ সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদের সঙ্গে তার সাক্ষাতের কথা রয়েছে।
প্রোব/মুআ/জাতীয় ০১.০৪.১4

১ এপ্রিল ২০১৪ | জাতীয় | ১৬:২৯:২৩ | ১৭:৩৮:০৭

জাতীয়

 >  Last ›