A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

‘গার্মেন্টসে নিরাপদ কর্মপরিবেশ প্র্রতিষ্ঠায় বেলজিয়ামের ক্রেতাদেরও দায়িত্ব রয়েছে’ | Probe News

AH-Mahmood-Ali2.JPGপ্রোব নিউজ, ঢাকা: বাংলাদেশের তৈরি পোশাক শিল্পশ্রমিকের ন্যায্য মজুরী, নিরাপদ কর্মপরিবেশ এবং অধিকার প্রতিষ্ঠায় বেলজিয়ামের ক্রেতারাও দায়িত্বের বাইরে নয় বলে মন্তব্য করেছেন দেশটির উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্র মন্ত্রী দিদিয়ের রেইন্ডারস্। এসব অধিকার প্রতিষ্ঠায় আগামীতেও তার সরকারের সহায়তা থাকবে বলে উল্লেখ করেন তিনি।
বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে সফরত বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে এক সৌজন্য সক্ষাতকালে দিদিয়ের রেইন্ডারস্ এ কথা বলেছেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। তিনি তৈরি পোশাক শিল্প সংস্কারে ইউরোপিয় ইউনিয়নসহ যুক্তরাজ্যের বেধে দেয়া নানা শর্ত পুরনে বাংলাদেশ সরকারের অগ্রগতির প্রশংসা করেছেন । সোমবার ব্রাসেলসে এ বৈঠক অনুষ্ঠিত হয়েছে।
ওই বৈঠকে বাংলাদেশের ধারাবাহিক অর্থনৈতিক অগ্রগতিতে বেলজিয়ামের বিনিয়োগ বাড়ানোর আগ্রহের কথাও জানান দিদিয়ের রেইন্ডারস্। বিশেষ করে বাংলাদেশের স্বাস্থ্য খাত, সেবা খাত, নবায়নযোগ্য জ্বালানিখাত এবং অবকাঠামো উন্নয়নে দেশটির বিনিয়োগ বাড়ানোর আশ্বাস দেন তিনি। পাশাপাশি এসব খাতে বিনিয়োগ বাড়াতে দুই দেশের সমন্বয়ে একটি কর্মপরিকল্পনা গ্রহনেরও পরামর্শ দেন দদিয়ের রেইন্ডারস্। তার এ বক্তব্যের স্বাগত জানান বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী।
এছাড়াও বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী বেলজিয়ামের বাজারে বাংলাদেশী পণ্যের বৈচিত্র বাড়ানোর আহ্বান জানান। বিশেষ করে বাংলাদেশের ওষুধ, জাহাজ ও তথ্যপ্রযুক্তি খাতের সেবা সম্প্রসারনের আহ্বান জানান। পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর এ আহবানে সারা দিয়ে দদিয়ের রেইন্ডারস্ খুব শিগগিরই বেলজিয়ামে বাংলাদেশের বাণিজ্য প্রতিনিধি পাঠানোর পরামর্শ দেন।
দুই মন্ত্রীর এ বৈঠকে বেলজিয়ামে পড়তে যাওয়া বাংলাদেশী শিক্ষার্থীদের দীর্ঘমেয়াদী ভিসার বিষয়েও আলোচনা হয়। শেষে পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ৫ জানুয়ারির নির্বাচন পরবর্তী সরকারের কর্মকা- এবং আন্তর্জাতিক মানবতাবিরোধী অপরাধের চলমান বিচার প্রক্রিয়ার অগ্রগতি, যুক্তি ও অবস্থান তুলে ধরেন।
প্রসঙ্গত, গণহত্যা প্রতিরোধ বিষয়ক সম্মেলন ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন দি প্রিভেনশন অব জেনোসাইড’ এ যোগ দিতে ৩০ মার্চ বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে সফওে যান্ পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ।
প্রোব/শর/ক’টনীতি/ ১ এপ্রিল ২০১৪

১ এপ্রিল ২০১৪ | অর্থনীতি | ১৪:২৪:২১ | ২৩:২৪:২৯

অর্থনীতি

 >  Last ›