A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

লাদেনের অবস্থান জানতেন মুশাররফ | Probe News

প্রোব নিউজ, ডেস্ক: আল কায়েদা নেতা ওসামা বিন লাদেনের গোপন আস্তানাগুলো সম্পর্কে পাকিস্তানের সাবেক সেনা শাসক জেনারেল পারভেজ মুশারররফ সম্ভবত অবহিত ছিলেন বলে দাবি করেছেন এক বৃটিশ সাংবাদিক। ২০০১ সালে আফগান যুদ্ধের সময় আফগানিস্তান ও পাকিস্তান থেকে নিউ ইয়র্ক টাইমসের জন্য নিয়মিত রিপোর্ট লিখে পাঠাতেন বৃটিশ সাংবাদিক শার্লোটা গল । সম্প্রতি তাঁর লেখা একটি বইয়ে গল দাবি করেন, ওসামার যাবতীয় হদিশ জানতেন মুশারররফ।
পাকিস্তানের অবসরপ্রাপ্ত জেনারেল তালাত মাসুদ সহ আইএসআই-এর একাধিক কর্মকর্তার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কের সুবাদে পাওয়া নানা তথ্য বিশ্লেষণ করে তিনি এ সিদ্ধান্তে পৌঁছান বলে জানিয়েছেন গল। পাকিস্তানের আদালতের পক্ষ থেকে আইন মাফিক এগুনোর প্রতিশ্রুতি দেয়া হলে মুশাররফের সময়কার অনেক রহস্যই উদঘাটিত হওয়া সম্ভব বলেও জানান তিনি।
গলের বইয়ে বলা হয়, আইএসআই-এর শীর্ষ অফিসারদের তত্ত্বাবধানেই গোপন ডেরায় রাখা হয়েছিল লাদেনকে। ৩০০ পাতার বইতে গল আরও লিখেছেন, ৯/১১-এর পর আফগান যুদ্ধের সময় জর্জ বুশের চাপের কাছে নতি স্বীকার করে সন্ত্রাসবাদ নিয়ে 'ইউ টার্ন' নিতে বাধ্য হন মুশাররফ।
শার্লোটার দাবি, আইএসআই-এর প্রধান আহমেদ সুজা পাশা নির্দিষ্ট দূত মারফত ওসামা বিন লাদেনের গোপন ডেরার খবরাখবর রাখতেন ও সুবিধা অসুবিধার খবর নিতেন। লস্কর ই তৈয়েবার প্রতিষ্ঠাতা সদস্য হাফিজ মহম্মদ সাইদ নিয়মিত লাদেনের সঙ্গে দেখা করে পরামর্শ নিতেন। প্রথম সারির চেচেন বিদ্রোহীরাও লাদেনের সঙ্গে বছরে এক বা দুইবার দেখা করতেন।
শার্লোটার দাবি, ওসামা বিন লাদেনের পরামর্শ মেনেই ২০০৮ সালে কাবুলে ভারতীয় দূতাবাসে ভয়াবহ আত্মঘাতী হামলা চালায় আল কায়দা। কয়েকজন ভারতীয় সেনা কর্তা সহ ৫৮ জন নিহত হয় ওই হামলায়।
প্রোব/ফাউ/ডেস্ক/০১.০৪.২০১৪

 

১ এপ্রিল ২০১৪ | আন্তর্জাতিক | ১১:০৭:১৪ | ১২:৫৭:৫৫

আন্তর্জাতিক

 >  Last ›