A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

‘বৈশ্বিক উষ্ণতার ঝুঁকি থেকে কেউ বাঁচবে না’ | Probe News

climate change.jpgপ্রোব নিউজ, ডেস্ক: বিশ্বজুড়ে ক্রমবর্ধমান বৈশ্বিক উষ্ণতার তীব্র, ব্যাপ্ত এবং সুদুরপ্রসারী প্রভাব পড়বে বলে আবারও সতর্ক করেছে জাতিসংঘ। জাপানে পরিবেশ বিজ্ঞানী এবং কর্মকর্তাদের এক বৈঠক শেষে জাতিসংঘের এক প্রতিবেদনে এ সতর্ক বাণী দেয়া হয়।
জাতিসংঘের জলবায়ু বিষয়ক কমিটির পক্ষ থেকে বলা হয়, বর্তমানে প্রাকৃতিক ব্যবস্থা জলবায়ু পরিবর্তনের ধকল সহ্য করলেও ভবিষ্যতে ব্যাপক আকারে এর প্রভাব পড়বে মানুষের উপরও। তাঁরা আরও বলেন, মানুষের স্বাস্থ্য, ঘর-বাড়ি, খাদ্য, নিরাপত্তাসহ সবই হুমকির মুখে পড়বে।
জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়, জলবায়ু পরিবর্তনের কারণে বন্যা দেখা দেবে এবং পানির প্রাপ্যতা এবং ফসল উৎপাদন হুমকির মুখে পড়বে। আর জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট সমস্যাগুলো মানুষ কিছুটা হয়তো পরিবর্তন করতে পারবে উল্লেখ করে এতে বলা হয়, তবে তা খুবই সীমিত আকারে ।
উদাহরণ হিসেবে এতে বলা হয়, সমুদ্র প্রাচীর তৈরি করে কিংবা যেসব এলাকার কৃষকরা পানির অভাবে আছে সেখানে সেচের ব্যবস্থা করে হয়তো বন্যা খানিকটা মোকাবেলা করা যাবে কিন্তু বিস্তৃত আকারে তা বন্ধ করা যাবে না।
সাম্প্রতিক সময়ে অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের দাবানল এবং প্রাকৃতিক দুর্যোগের উদাহরণ টেনে পরিবেশ বিজ্ঞানীরা বলেন জলবায়ু পরিবর্তনের প্রভাব এরই মধ্যে শুরু হয়ে গেছে এবং এ প্রভাব থেকে কেউই বাঁচতে পারবে না। তারা আরও বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব পড়ছে এমনটা আগে শোনা গেলেও তা যে বাস্তবে হচ্ছে এ প্রতিবেদনই তার প্রমাণ।
বিশ্ব আবহাওয়া সংস্থা আইএমও’র মহাসচিব বলেন, মানুষের অজ্ঞতার কারণে জলবায়ুর পরিবর্তন হচ্ছে বলে আগে দাবি করা হলেও বর্তমানে অজ্ঞতার অজুহাত দেয়ার সুযোগ নেই।
২০০৭ সালের প্রতিবেদনের চেয়ে বৈশ্বিক উষ্ণতা নিয়ে বৈজ্ঞানিক প্রমাণাদি সমৃদ্ধ নতুন এ প্রতিবেদনটিতে বিশ্বে জলবায়ু পরিবর্তনের প্রভাব প্রায় দ্বিগুণ হওয়ার আশঙ্কা করা হয়েছে।
প্রোব/ফাউ/ডেস্ক/৩১.০৩.২০১৪

 

৩১ মার্চ ২০১৪ | আন্তর্জাতিক | ১৮:৫৩:৩৮ | ২২:০০:২১

আন্তর্জাতিক

 >  Last ›