A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

সাগর সীমান্তে দুই কোরিয়ার পারস্পারিক গোলাগুলি | Probe News

প্রোবনিউজ, ডেস্ক: পশ্চিমাঞ্চলীয় সাগরের বিতর্কিত সীমান্তে উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে গোলা বর্ষণ হয়েছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়া। যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, সোমবার দিনের প্রথম দিকে উত্তর কোরিয়া ঘোষণা করেছিল, পশ্চিম সীমান্ত সংলগ্ন সাতটি এলাকায় তারা তাজা-গোলা বর্ষণের মাধ্যমে মহড়া চালাবে।
দক্ষিণ কোরিয়া বলেছে, উত্তরের গোলা তাদের জলসীমায় এসে পড়লে তারা পাল্টা গোলা বর্ষণ করে। পশ্চিমাঞ্চলীয় সাগরের এই এলাকাটি সম্প্রতি দুই কোরিয়ার মধ্যে সংঘাত বাধার প্রধান এলাকায় পরিণত হয়েছে। কোরীয় যুদ্ধের পর জাতিসংঘ এই জলসীমাটি নির্ধারিত করে দিলেও উত্তর কোরিয়া কখনও তা মেনে নেয়নি।
২০১০ এ জলসীমান্ত সংলগ্ন একটি দ্বীপে উত্তর কোরীয় গোলার আঘাতে দক্ষিণ কোরীয় চার সেনা নিহত হয়েছিল। তাজা-গোলা বর্ষণ মহড়ার বিষয়টি একটি ফ্যাক্সের মাধ্যমে উত্তর কোরীয় সেনাবাহিনী দক্ষিণ কোরীয় নৌবাহিনীকে জানিয়েছিল। জবাবে দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকে জানানো হয়েছিল, সীমান্ত অতিক্রম করে কোনো গোলা এসে পড়লে তার জবাব দেয়া হবে।
দক্ষিণ কোরীয় সেনাবাহিনীর এক মুখপাত্র বলেন, “উত্তর কোরিয়ার কয়েকটি গোলা আমাদের পাশে এসে পড়লে আমরা পাল্টা গোলাবর্ষণ করে জবাব দেই।” “এই মুহূর্তে দুই পক্ষই সাগরে গোলাবর্ষণ করছে,” বলেন তিনি। ‘নর্দান লিমিট লাইন’ বলে পরিচিত বিতর্কিত সাগর সীমান্তের দক্ষিণ কোরিয়ার পাশে উত্তর কোরিয়ার নিক্ষিপ্ত কয়েকটি গোলা এসে পড়ে বলে জানিয়েছে দক্ষিণ কোরীয় বার্তা সংস্থা ইয়োনহ্যাপ। এর জবাবে দক্ষিণ কোরীয় সেনাবাহিনী যুক্তরাষ্ট্র নির্মিত হাউয়িৎজার কামান থেকে কয়েক ডজন গোলা নিক্ষেপ করেছে ও ঘটনাস্থলে এফ-১৫ যুদ্ধ বিমান পাঠিয়েছে বলে জানিয়েছে ইয়োনহ্যাপ।

প্রোব/বান/আন্তর্জাতিক ৩১.০৩.২০১৪

৩১ মার্চ ২০১৪ | আন্তর্জাতিক | ১৫:৩৩:৫৬ | ১৫:১৫:১৭

আন্তর্জাতিক

 >  Last ›