A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

বার্গম্যানের বিষয়ে আদেশ ১৭ই এপ্রিল | Probe News

প্রোবনিউজ, ঢাকা: মানবতাবিরোধী অপরাধের বিচারের রায়ে নিয়ে ব্লগে মন্তব্য করায় সাংবাদিক ডেভিড বার্গম্যানের বিরুদ্ধে জারি করা আদালত অবমাননার রুলের শুনানি শেষ হয়েছে। ১৭ই এপ্রিল এ বিষয়ে আদেশের দিন ধার্য করেছে ট্রাইব্যুনাল। আদালত বলেন, আদালত অবমাননার অভিযোগে অভিযুক্ত করা হবে কি না সে বিষয়ে আদেশ দেয়া হবে।

সোমবার চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে গঠিত তিন সদস্যের ট্রাইব্যুনাল-২ আদেশের জন্য এ দিন নির্ধারণ করেন। আদালতে শুনানিকালে বার্গম্যানের আইনজীবী ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খানকে ট্রাইব্যুনাল জিজ্ঞাসা করেন মুক্তিযুদ্ধে কত লোক শহীদ হয়েছে সেটা একটা নির্দিষ্ট বিষয়। শুধু শুধু এ বিষয়ে বিতর্ক তৈরির দরকার কি? উত্তরে আইনজীবী বলেন, বার্গম্যান বলেননি যে বাংলাদেশে শহীদের সংখ্যা ৩০ লাখের কম। বরং তিনি বলেছেন, বিভিন্ন জায়গায় মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে বিতর্ক আছে। এ বিষয়ে তিনি বিভিন্ন সোর্স উল্লেখ করেছেন।

মুস্তাফিজুর রহমান খান আরো বলেন, বিষয়টি আদালত অবমাননার হতে পারে কি? এটা তো আদালতে বিচারাধীন বিষয়ে কোনো মন্তব্য নয়। সর্বশেষ আইনজীবী বলেন, বার্গম্যান সংস্কারমূলক সমালোচনা করেছেন। সুতরাং এটা আদালত অবমাননা হতে পারে না। তখন আবেদনকারীর আইনজীবী মিজান সাঈদকে আদালত এ বিষয়ে ব্যাখ্যা দিতে বললে তিনি বলেন, ট্রাইব্যুনাল আইনের ১১(৪) ধারায় এ বিষয়ে উল্লেখ রয়েছে। আদালত বলেন, এ ধারা অনুযায়ী শহীদের বিষয় নিয়ে মন্তব্য করা আদালত অবমাননা হতে পারে কি? মিজান সাঈদ বলেন, আমরা আপনাদেরকে (ট্রাইব্যুনাল) সাহায্য করতে এসেছি। এখন আপনারা যদি মনে করেন এটা আদালত অবমাননা তাহলে আদেশ দিবেন। আর মনে না করলে যা ভালো হয় সেটা করবেন। এরপর আদালত আদেশের দিন ধার্য করে দেন।

গত ১৮ মার্চ আদালতে ডেভিড বার্গম্যানের পক্ষে রুলের জবাব দাখিল করেন তার আইনজীবী ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খান। ডেভিড বার্গম্যানের আইনজীবী ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খান ও ব্যারিস্টার সারা হোসেন আদালতে উপস্থিত ছিলেন। গত ২০ ফেব্রয়ারি সাংবাদিক ডেভিড বার্গম্যানের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ এনে ৬ মার্চ আদালতে হাজির হয়ে ২০১১ সালের ১১ নভেম্বর ও ২০১৩ সালের ২৮ জানুয়ারি ব্লগে লেখার বিষয়ে ব্যাখ্যা দেয়ার নির্দেশ দেন ।

ব্লগে লেখার বিষয়ে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের নির্দেশনা চেয়ে আবেদন করেন হাইকোর্টের আইনজীবী অ্যাডভোকেট আবুল কালাম আজাদ । তার পক্ষে ট্রাইব্যুনালে শুনানি করে আইনজীবী মিজান সাঈদ । আবেদনকারী আইনজীবী আবেদনে বলেন, সাংবাদিক ডেভিগ বার্গম্যান তার নিজস্ব ওয়েবসাইটে (bangladeshwarcrimes.blogspot.com) আজাদ জাজমেন্ট অ্যানালাইসিস-১; ইন অ্যাবসেন্সিয়া ট্রায়াল অ্যান্ড ডিফেন্স ইনডিকোয়েন্সি এবং আজাদ জাজমেন্ট অ্যানালাইসিস-২; ট্রাইব্যুনাল অ্যাজাম্পশন শীর্ষক লেখা প্রকাশ করেন।

এসব লেখায় ট্রাইব্যুনালে মানবতাবিরোধী অপরাধে দণ্ডপ্রাপ্ত পলাতক আবুল কালাম আযাদের রায় নিয়ে করা মন্তব্যে ট্রাইব্যুনালের মর্যাদাহানি হয়েছে বলে আবেদনে অভিযোগ করা হয়েছে। একইসঙ্গে এই আইনজীবী তার আবেদনে উল্লেখ করেন ডেভিড বার্গম্যানের ব্লগে দেলাওয়ার হুসাইন সাঈদীর রায় নিয়ে করা মন্তব্যেও আদালত অবমাননা হয়েছে। বৃটিশ সাংবাদিক ডেভিড বার্গম্যান বর্তমানে ইংরেজি দৈনিক ‘দ্যা নিউএজ’র বিশেষ প্রতিনিধি। এছাড়া তিনি সংবিধান প্রণেতা ড. কামাল হোসেনের মেয়ের জামাতা।

২০১০ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠিত হওয়ার আগে থেকেই এই বৃটিশ সাংবাদিক বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও যুদ্ধাপরাধ বিষয়ে কাজ শুরু করেন। একই সঙ্গে যুদ্ধাপরাধীদের বিচার নিয়ে গবেষণা, বিভিন্ন লেখালেখি ও কয়েকটি ভিডিও ডকুমেন্টারি তৈরি করেছেন ডেভিড বার্গম্যান। ২০১১ সালের ২ অক্টোবর দেলোয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধে অভিযোগ গঠন বিষয়ে ইংরেজি দৈনিক ‘দি নিউএজ’র সম্পাদকীয় পাতায় বার্গম্যানের নামে ‘এ ক্রুশিয়াল পিরিয়ড ফর আইসিটি’ শিরোনামে একটি লেখা প্রকাশিত হয়।

প্রোব/বান/জাতীয় ৩১.০৩.২০১৪

৩১ মার্চ ২০১৪ | জাতীয় | ১৫:২০:৩৬ | ১৩:২৬:৩৬

জাতীয়

 >  Last ›