A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

বিজেপি ঠেকাতে কংগ্রেস-বাম ঐক্য! | Probe News

প্রোবনিউজ, ডেস্ক: ভারতের আসন্ন লোকসভা নির্বাচনে উগ্র হিন্দুত্ববাদী দল বিজেপিকে ঠেকাতে বামপন্থীদের সঙ্গে ঘনিষ্ঠ হওয়ার চেষ্টা করছে ক্ষমতাসীন কংগ্রেস। সিপিএম পলিট ব্যুরো সদস্য ও পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের পর জোটবদ্ধ হওয়ার ইঙ্গিত দিয়েছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী এ.কে অ্যান্টনি। রোববার সন্ধ্যায় কেরালা রাজ্যে এক নির্বাচনি জনসভায় অ্যান্টনি বলেছেন, ‘কেন্দ্রের সরকার গড়তে বামেদের হাত ধরতে কংগ্রেসের আপত্তি নেই।’ তিনি বলেন, দিল্লিতে ‘অ-বিজেপি সরকার’ গড়তে কংগ্রেস প্রয়োজনে সিপিএম, তথা বামফ্রন্টের সঙ্গে গলা ধরাধরি করে চলতেও রাজি আছে।

ভারতের প্রতিরক্ষামন্ত্রী এ.কে অ্যান্টনি কেরালা রাজ্যের কংগ্রেস নেতা। রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছে, এবারের নির্বাচনে কেরালা রাজ্যে বামপন্থীরা ভালো ফল করবে। এ অবস্থায় সেই কেরালার কংগ্রেসের নেতার মুখে বামেদের সঙ্গে হাত ধরে চলার কথা শোনা গেল। রাজনৈতিক মহলের মতে, প্রবীণ এবং অভিজ্ঞ কংগ্রেস নেতা অ্যান্টনি স্পষ্ট বুঝতে পারছেন, এবার কেরালাসহ অন্যান্য রাজ্যে বামপন্থীদের ভালো ফল হলে, কেন্দ্রে তৃতীয় ইউপিএ সরকার গড়ার ক্ষেত্রে প্রকাশ কারাত, সীতারাম ইয়েচুরি, বুদ্ধদেব ভট্টাচার্যদের সমর্থন কাজে লাগবে। সেইসঙ্গে বামপন্থীদের সঙ্গে কংগ্রেসের যে একটা গোপন বোঝাপড়া হয়ে গেছে তাও প্রতিরক্ষামন্ত্রীর কথায় স্পষ্ট হয়ে গেছে।

এর আগে সম্প্রতি পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য বার্তা সংস্থা পিটিআই’কে দেয়া এক সাক্ষাৎকারে বলেছিলেন, বিজেপিকে ঠেকাতে কেন্দ্রের সরকার গড়তে প্রয়োজনে ২০০৪ সালের মতো কংগ্রেসকে সমর্থন করবে বামেরা। সেদিন সংবাদ সংস্থার কাছে কংগ্রেসের সঙ্গে জোটগড়ার প্রসঙ্গ একেবারে খারিজ করেননি তিনি। ২০০৪ সালে প্রথম ইউপিএ সরকারকে সমর্থন করেছিল বামপন্থীরা। পরে অবশ্য পরমাণু চুক্তি ইস্যুতে বামেরা সমর্থন প্রত্যাহার করে নেয়। কিন্তু তাতে ইউপিএ সরকারের পতন হয়নি।

প্রোব/বান/আন্তর্জাতিক ৩১.০৩.২০১৪

 

৩১ মার্চ ২০১৪ | আন্তর্জাতিক | ১২:০২:৪২ | ১৪:৩৬:৩৬

আন্তর্জাতিক

 >  Last ›