A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

গার্মেন্টস পল্লী নির্মাণে সহায়তা দেবে চীন | Probe News

প্রোব নিউজ, ঢাকা: গার্মেন্টস পল্লী নির্মাণসহ ঢাকা আর্ন্তজাতিক বাণিজ্য মেলার স্থায়ী ক্যাম্পাস নির্মাণে সহযোগীতার আশ্বাস দিয়েছে চীন। পাশাপাশি চীনের ইউনান প্রদেশের কুনমিং এ বাংলাদেশের কনসাল জেনারেলের অফিস নির্মাণেও সহায়তার আশ্বাস দিয়েছে দেশটি।
রবিবার দুপুরে সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে মতবিনিময়কালে এ আশ্বাসের কথা জানিয়েছেন ঢাকায় সফররত চীনের ইউনান প্রদেশের গভর্ণর লি জিং। তিনি তিনদিনের রাষ্ট্রিয় সফরে ইউনান সরকারের একটি প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।
বৈঠক শেষে তোফায়েল আহমেদ সাংবাদিকদের বলেন, চীন বাংলাদেশের ভাল বন্ধু। দুই দেশের ব্যবসায়িক সুসম্পর্কও দীর্ঘদিনের। তারপরও চীনের বাজারে বাংলাদেশের সীমিতসংখ্যক পণ্যে শুল্কমুক্ত প্রবেশাধিকার পাচ্ছে। এতে বাড়ছে দুই দেশের বাণিজ্য ঘাটতির পরিমাণও।
মন্ত্রী জানান, ২০১২-২০১৩ অর্থ বছরে বাংলাদেশ চীনে রপ্তানি করেছে ৪৫ কোটি ৮১ লাখ ২০ হাজার মার্কিন ডলার। এর বিপরীতে বাংলাদেশ চীন থেকে আমদানি করেছে ৬৩২ কোটি ৪০ লাখ মার্কিন ডলার। সে হিসাবে চীনের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি ৫৮৬ কোটি ৫৮ লাখ ৮০ হাজার মার্কিন ডলার। ইতিমধ্যে চীনে রপ্তানির পরিমাণ বাড়িয়ে বিশাল বাণিজ্য ঘাটতির এ হার কমিয়ে আনার উদ্যোগ গ্রহণ করেছে বাংলাদেশ। পাশাপাশি বাংলাদেশের তৈরি পোশাকসহ সব ধরনের পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার চাওয়া হয়েছে বলে জানান তোফায়েল আহমেদ।
তিনি বলেন, চীন এ বিষয়ে ইতিবাচক আশ্বাস দিয়েছে। পাশাপাশি দেশটি বাংলাদেশে বিনিয়োগ ও ব্যবসা-বানিজ্যের পরিধি বাড়াতেও আগ্রহ প্রকাশ করেছে। বিশেষ করে বাংলাদেশ, চীন, ভারত এবং মায়ানমার (বিসিআইএম) সম্মিলিতভাবে কানেকটিভিটি স্থাপনের যে কাজ করছে চীন তাকে ‘ইকোনমিক করিডোর’ হিসাবে আখ্যায়িত করেছে, যা দুই দেশের বাণিজ্য প্রসারে সহায়ক ভূমিকা রাখতে পারবে বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী।
বৈঠকে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাহবুব আহমেদ এবং রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান শুভাশীষ বসু।
প্রোব/শর/জাতীয়/ ৩০.৩.২০১৪

৩০ মার্চ ২০১৪ | জাতীয় | ১৮:৪৭:২৬ | ১৫:১৫:৪৮

জাতীয়

 >  Last ›