A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

একই পরিবারে ৪৭ ভোটার! | Probe News

প্রোব নিউজ, ডেস্ক: লোকসভা নির্বাচনকে সামনে রেখে ভারতের বিহারে সব রাজনৈতিক দলগুলোর দৃষ্টি এখন একটি পরিবারের দিকে। আর তা থাকবেই না কেন? ৮৫ সদস্যের এ যৌথ পরিবারটিতে ৪৭ জনই যে ভোটার। আর তাই বিহারের কিষাণগঞ্জ আসনটিতে তাদের চাহিদা একটু বেশি থাকবে সেটাই তো স্বাভাবিক।
পাটনা থেকে ৩’শ ৫০ কিলোমিটার দূরে পুরনিয়া জেলার জিয়াগাছি গ্রামে একই ছাদের নিচে ৩৫ জন শিশু, ৩০ জন নারী এবং ৫৫ জন পুরুষের বসবাস। আর তাদের নির্বাচনী আসন কিষাণগঞ্জ।
তিন প্রজন্মের সমাবেশ এ যৌথ পরিবার প্রধানের নাম মোহাম্মদ নাজির। পেশায় তিনি একজন কৃষক। অনুভূতি জানাতে গিয়ে ৬০ বছর বয়সী নাজির বলেন, “ লোকসভা নির্বাচনে আমাদের পরিবারের ৪৭ জন ভোটার থাকায় খুবই চাহিদার মধ্যে আছি আমরা। অনেকগুলো একক পরিবারের চেয়ে আমাদের লোকসংখ্যা বেশি হওয়ায় রাজনীতিবিদরা সমর্থন আদায়ের চেষ্টা চালিয়ে যাচ্ছেন।”
নাজির জানান, তাদের ২০ বিঘা পারিবারিক জমি আছে। তাছাড়া তাঁর ছোট দুই ভাইও সংসারের খরচের যোগান দিয়ে থাকে। তিনি আরও জানান, প্রতি বেলার জন্য তাদের দরকার পড়ে ২০ কেজি চাল।
গ্রামের বিভিন্ন সমস্যার সমাধানে পূর্ণিয়ার এ যৌথ পরিবারটির কাছ থেকে বেশ সহযোগিতা পাওয়া যায় বলে জানান, পুলিশ কর্মকর্তা মাহেন্দর যাদব।
কিষাণগঞ্জে ৬৫ শতাংশেরও বেশি ভোটার মুসলিম। এখানে কংগ্রেসের ইশরাউল হক, জনতা দলের আকতারুল ইমান এবং বিজেপির দিলীপ জয়সওয়াল প্রতিদ্বন্দ্বিতা করছেন। আর এদের তিনজনের মধ্যে যৌথ পরিবারটিকে কে বেশি প্রভাবিত করতে পারেন সেটাই এখন ওদেখার বিষয়।
প্রোব/ফাউ/ ডেস্ক/৩০.০৩.২০১৪

 

 

৩০ মার্চ ২০১৪ | দক্ষিণ এশিয়া | ১৮:৩৯:৫৩ | ১৫:১৫:৩৭

দক্ষিণ এশিয়া

 >  Last ›