A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

রূপপুর পারমাণবিক বিদ্যুত প্রকল্প নিরাপদ: রাশিয়ার রাষ্ট্রদূত | Probe News

প্রোব নিউজ, ঢাকা: পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পকে নিরাপদ বলে দাবি করেছেন রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার এ নিকোলায়েভ। রোববার দুপুরে রাজধানীর বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) মিলনায়তনে বিআইআইএসএস আয়োজিত ‘কান্ট্রি লেকচার অন রাশিয়া ইন মডার্ন ইন্টারন্যাশনাল পলিসি’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ দাবি করেন।
রুশ রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের বেশ কয়েকটি পত্রিকায় দাবি করা হয়েছে, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প নিরাপদ নয়। কিন্তু এ তথ্য সঠিক নয়। রূপপুর পারমাণবিক প্রকল্পে যে মডেল অনুসরণ করা হয়েছে, একই মডেল বিশ্বের আরও ৩০টি স্থানে ব্যবহার করা হচ্ছে।
যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশের বিশেষ রফতানি সুবিধা (জিএসপি) স্থগিতাদেশের ব্যাপারে রুশ রাষ্ট্রদূত বলেন, এটা রাশিয়ার সঙ্গে বাংলাদেশের বাণিজ্যিক সম্পর্কে কোনো প্রভাব ফেলবে না। কারণ, রাশিয়ার সঙ্গে কোনো দেশের জিএসপি-নির্ভর সম্পর্ক নেই।
অর্থনৈতিক উন্নয়নের জন্য রাজনৈতিক স্থিতিশীলতা গুরুত্বপূর্ণ উল্লেখ করে আলেকজান্ডার এ নিকোলায়েভ বলেন, ১৯৭১ সাল থেকেই বাংলাদেশকে বিভিন্নভাবে সহায়তা করছে রাশিয়া। বাংলাদেশের জন্য রাশিয়ার রাজনৈতিক সহযোগিতাও অব্যাহত থাকবে। বাংলাদেশের বিদ্যুৎ-গ্যাস প্রকল্পসহ বিভিন্ন খাতে রাশিয়ান কোম্পানি কাজ করছে।
রাশিয়ার বৈদেশিক নীতি প্রসঙ্গে রাষ্ট্রদূত বলেন, আমাদের দেশের অর্থনৈতিক উন্নয়ন এবং স্থায়ী স্থিতিশীলতার পেছনে বৈদেশিক নীতি-পরিকল্পনা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। রাশিয়া তাদের জাতীয় স্বার্থের দিকে নজর রেখে বৈদেশিক নীতি-পরিকল্পনা প্রণয়ন করে। রাশিয়ার বৈদেশিক নীতি-পরিকল্পনায় চীন ও ভারত গুরুত্বপূর্ণ বিবেচনায় রয়েছে। বাংলাদেশও রাশিয়ার বৈদেশিক নীতি-পরিকল্পনায় গুরুত্ব পাচ্ছে।
বাংলাদশের ব্যবসায়ীদের অলস ও ফাঁকিবাজ আখ্যা দিয়ে রুশ রাষ্ট্রদূত বলেন, তারা নন্সসেন্স। কাজ করতে চান না। কেবল অফিসে বসে বসে মেইল করেন। কোনো দেশ অন্য কারও জন্য রফতানি উন্নয়ন ব্যুরোর কাজ করবে না। নিজেদের দেশের উন্নয়নে নিজেদেরই পরিশ্রম করতে হবে।
আলোচনা সভায় উপস্থিত ছিলেন বিআইআইএসএস‘র চেয়ারম্যান মুন্সি ফয়েজ আহমেদ, মহাপরিচালক মেজর জেনারেল (অব.) এসএম শফিউদ্দিন আহমেদসহ কয়েকটি দেশের বর্তমান ও সাবেক রাষ্ট্রদূতরা।
প্রোব/মুআ/জাতীয় ৩০.০৩.১৪

৩০ মার্চ ২০১৪ | জাতীয় | ১৫:০১:১০ | ১৯:২৮:৩২

জাতীয়

 >  Last ›