A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

কারখানা পরিদর্শন অধিদপ্তরের ওয়েবসাইট উদ্বোধন | Probe News

প্রোব নিউজ, ঢাকা: শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের কলকারখানা পরিদর্শন অধিদপ্তরের ওয়েবসাইট উদ্বোধন করা হয়েছে। রোববার বেলা পৌনে ১২টার দিকে মন্ত্রণালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে www.dife.gov.bd শীর্ষক এ ওয়েবসাইটের উদ্বোধন করেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মুজিবুল হক চুন্নু।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান সচিব মিকাইল শিপার, কারখানা পরিদর্শন অধিদপ্তরের প্রধান পরিদর্শক সৈয়দ হোসেনসহ মন্ত্রণালয়ের কর্মকর্তা ও শ্রমিক নেতারা। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, উদ্বোধন হওয়া নতুন এ ওয়েবসাইটে দেশের পোশাক শিল্পখাতের ৩ হাজার ৪৯৮টি কারখানার তথ্য এই ওয়েবসাইটে দেওয়া আছে।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, ২০০১ সালের তথ্য অনুযায়ী, সেসময় দেশে শিল্প প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ২ লাখ ৪২ হাজার ৮১৮টি। অন্যান্য প্রতিষ্ঠান ছিল ২০ লাখ ১৫ হাজার ১১৭টি। গত ১৩ বছরে এমন প্রতিষ্ঠানের সংখ্যা নিশ্চয় আরও বৃদ্ধি পেয়েছে। সকল প্রতিষ্ঠানের তথ্য সংগ্রহ ও সংরক্ষণের জন্য একটি ডাটাবেজ প্রয়োজন। সে লক্ষ্যে প্রাথমিক পর্যায়ে তৈরি পোশাক খাতের ৩ হাজার ৪৯৮টি কারখানার ডাটাবেজ সংরক্ষণে এ ওয়েবসাইট চালু করা হয়েছে।
তিনি বলেন, আভারের রানা প্লাজা ধসের পর যুক্তরাষ্ট্রের বাজারে বিশেষ পণ্য রপ্তানি সুবিধা (জিএসপি) ফিরে পেতে আন্তর্জাতিক পোশাক ক্রেতা প্রতিষ্ঠানগুলোর জোট অ্যাকর্ড, অ্যালায়েন্স ও বায়ার্সের দেওয়া শর্ত পূরণের অংশ হিসেবে এ ওয়েবসাইট চালু করা হয়েছে।
তিনি জানান, প্রায় এক বছর ধরে ২৩টি দল ওয়েবসাইটে স্থান পাওয়া কারখানাগুলো পরিদর্শন করেছে। নতুন এ ওয়েবসাইটে কারখানা, কারখানার মালিক, এর অবস্থান, শ্রমিকের সংখ্যা এবং সর্বশেষ কবে কারখানা পরিদর্শন করা হয়েছে-এ সংক্রান্ত তথ্য সংরক্ষিত থাকছে।
এছাড়া, অধিদপ্তরের সাধারণ পরিদর্শন কার্যক্রম ও পরিদর্শন চেক লিস্টও ওয়েবসাইটে পাওয়া যাবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, পর্যায়ক্রমে অন্য সকল প্রতিষ্ঠান ও কারখানার ডাটাবেজ সংরক্ষণের ব্যবস্থা করা হবে।
প্রোব/মুআ/জাতীয় ৩০.০৩.১৪

৩০ মার্চ ২০১৪ | জাতীয় | ১৩:৪৮:১৪ | ১৫:৪৯:২১

জাতীয়

 >  Last ›