A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

শাহরিয়ার-লি জিহেং বৈঠক | Probe News

প্রোব নিউজ, ঢাকা: পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক করেছেন চীনের ইউননান প্রদেশের গভর্নর লি জিহেং। রোববার সকাল সাড়ে ৯টা থেকে ৪০ মিনিটের ওই বৈঠকে দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলাপ হয়েছে বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।
বৈঠকে ঢাকায় নিয়োজিত চীনের রাষ্ট্রদূত লি জুন উপস্থিত ছিলেন। লি জিহেং ৩ দিনের সফরে শনিবার ঢাকায় এসেছেন। ৬ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন তিনি। প্রতিনিধি দলের সদস্যরা হলেন, ইউনান প্রদেশ সরকারের সেক্রেটারি জেনারেল মাও ওয়েংগু, ইউনান ফরেন অফিসের ডিরেক্টর জেনারেল জো হং, ইউনান প্রদেশের ডেভেলপম্যান্ট অ্যান্ড রিফর্ম কমিশনের ডিরেক্টর জেনারেল ওয়াং চিসলিয়াং, ওই প্রদেশের জেনারেল ডেপুটি ডিরেক্টর ঝাউ জুয়াং চিয়ান, দো-ভাষী লিন জংকিন।
দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করতে ছয় সদস্যের প্রতিনিধি দল নিয়ে কলকাতা হয়ে শনিবার সন্ধ্যায় ঢাকায় পৌঁছেন। গভর্নর ও তার সফরসঙ্গীদের বহনকারী এয়ার ইন্ডিয়া বিমানটি রাত সাড়ে ৮টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে ভিআইপি লাউঞ্জে পররাষ্ট্রসচিব শহিদুল হক স্বাগত জানান।
দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে যাবেন। বিকেলে সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ও যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে বৈঠকে বসবেন ওই প্রতিনিধি দল।
সোমবার সকালে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইর সঙ্গে গুরুত্বপূর্ণ আলোচনায় বসবেন ইউনান প্রতিনিধিদলের কর্মকর্তারা। বিকেলে ওই প্রতিনিধি দলের ঢাকা ছেড়ে যাওয়ার কথা রয়েছে।
চীনের দক্ষিণ পশ্চিমাঞ্চলের ওই প্রদেশের সঙ্গে এ ভূখণ্ডের দীর্ঘকাল ধরে বাণিজ্য ও সহযোগিতার সম্পর্ক রয়েছে। বিদ্যমান সম্পর্ক আরো এগিয়ে নিতে দুই পক্ষই আন্তরিক। কয় মাস আগেও পররাষ্ট্রসচিব শহীদুল হক কুনমিং সফর করেন। সে সময়ে তিনি প্রদেশটির গভর্নরকে বাংলাদেশ সফরে আমন্ত্রণ জানান। গভর্নরের সফরটি সার্বিক সম্পর্ক উন্নয়নে তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে। প্রস্তাবিত চার দেশীয় অর্থনৈতিক করিডোর বিসিআইএম এর অগ্রগতির বিষয়টি তার সফরের আলোচনায় গুরুত্ব পাবে বলে জানা গেছে।
প্রোব/মুআ/জাতীয় ৩০.০৩.১৪

৩০ মার্চ ২০১৪ | জাতীয় | ১২:৩৬:৩০ | ১০:২১:০০

জাতীয়

 >  Last ›