A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

আড়াই লাখ মানুষের জন্যে একটি মাত্র খেলার মাঠ | Probe News

প্রোব নিউজ, ঢাকা: ঢাকায় প্রায় প্রতি আড়াই লাখ মানুষের জন্যে পার্ক বা খেলার মাঠ রয়েছে মাত্র একটি। তাও আবার ব্যবহার অনুপযোগী। নগরির মোট মাঠ ও জনসংখ্যার অনুপাত বিশ্লেষণে এ তথ্য উঠে এসেছে।
জানা গেছে, ঢাকা সিটি কর্পোরেশনের তত্ত্বাবধানে বর্তমানে ৫৪টি পার্ক এবং ১১টি খেলার মাঠ রয়েছে। এর বিপরীতে নগরিতে মোট জনসংখ্যা প্রায় দেড় কোটি। তাতে প্রতি দুই লাখ ৩০ হাজার ৭৬৯ জন মানুষের জন্য একটি মাত্র পার্ক বা খেলার মাঠ রয়েছে।
শনিবার সকালে ডাব্লিউবিবি সম্মেলন কক্ষে ‘পার্ক ও খেলার মাঠ সংরক্ষণ ও ব্যবহার উপযোগী করার গুরুত্ব’ শীর্ষক মতবিনিময় সভার আয়োজন করে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি) এবং ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ (ডাব্লিউবিবি) ট্রাস্ট। সভায় বিষয়ের ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডাব্লিউবিবি ট্রাস্ট’র ন্যাশনাল এ্যডভোকেসি অফিসার মারুফ রহমান।
তিনি জানান, বাংলাদেশে প্রতি নিয়ত বাড়ছে ডায়াবেটিস, হৃদরোগ ও স্ট্রোকের মতো অসংক্রামক রোগের হার। এসব রোগে বর্তমানে প্রায় ৬১ শতাংশ মানুষ মারা যাচ্ছে। যার মধ্যে ডায়াবেটিস, হৃদরোগ, স্ট্রোক ও ক্যান্সার অন্যতম। পর্যাপ্ত শারীরিক পরিশ্রমের অভাবে এ সমস্ত রোগের ঝুঁকি বাড়ছে বলেও উল্লেখ করেন তিনি।
তিনি আরো জানান, বাংলাদেশে গ্রামের তুলনায় শহরে ডায়াবেটিস, হৃদরোগ, স্ট্রোকজনিত কারণে মৃত্যুহার দ্বিগুন এবং ক্যান্সার তিনগুন। পর্যাপ্ত শারীরিক পরিশ্রমের মাধ্যমে এ সব রোগের ঝুঁকি ৬০ শতাংশ পর্যন্ত হ্রাস করা সম্ভব। কিন্তু শহরে পর্যাপ্ত মাঠ ও পার্ক না থাকায় এসব রোগের ঝুঁকি বাড়ছে প্রতিনিয়ত।
সভায় ডব্লিউবিবি ট্রাস্টের পরিচালক গাউস পিয়ারী বলেন, বিশ্বের প্রায় অর্ধেক মানুষ নগরে বাস করে আগামী ২০৫০ সাল নাগাদ বিশ্বে প্রতি ১০ জনের মধ্যে ৭ জনই নগরের বাসিন্দা হবেন। ২০১০ সালের হিসাব অনুযায়ী বাংলাদেশে ২৮ দশমিক ৫ শতাংশ মানুষ নগরে বাস করছে। কিন্তু সঠিক পরিকল্পনা ও ব্যবস্থাপনার অভাবে নগরে এসব মানুষ পাচ্ছেনা পার্ক সুবিধা।
সভপতির বক্তব্যে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স’র (বিআইপি) সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. আকতার মাহমুদ বলেন, শহরে পার্ক ও খেলার মাঠ না থাকায় খেলাধূলা ও সামাজিকীকরণের অভাবে বাড়ছে অপরাধ প্রবণতা। যে সময়ে একজন কিশোরের খেলার মাঠে থাকার কথা তখন তাকে আত্মমগ্ন থাকতে হচ্ছে কম্পিউটারের সামনে। অথবা পাড়ার দোকানের সামনে আড্ডা দিতে দিতেই জড়িয়ে পড়ছে অপরাধমূলক কর্মকান্ডে।
সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, বাপা’র নির্বাহী সদস্য শরিফ জামিল, টিআইবি’র সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার মো. হাসান আলি, সাওল হার্ট সেন্টারের পরিচালক মিলু চৌধুরি, বিসিএইসআরডি’র নির্বাহী পরিচালক মাহাবুবুল হক, পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) সদস্যা একেএম সিরাজুল ইসলাম প্রমুখ। সভা সঞ্চালনা করেন ডাব্লিবিবি ট্রাস্টের মিডিয়া এ্যাডভোকেসি সৈয়দ সাইফুল আলম।
প্রোব/শর/জাতীয়/ ২৯.৩.২০১৪

২৯ মার্চ ২০১৪ | জাতীয় | ১৯:৩৩:৩৯ | ১৩:১০:৪৬

জাতীয়

 >  Last ›