A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

বড় দুর্ঘটনায় দরকার অস্থায়ী মর্গ | Probe News

DNA.jpgপ্রোব নিউজ, ঢাকা: বড় ধরণের দুর্ঘটনা বা অপঘাতের ঘটনায় নিহতদের পরিচয় নিশ্চিত হতে ঘটনার পরপরই ঘটনাস্থলে অস্থায়ী মর্গ স্থাপন করে তাৎক্ষনিকভাবে নিহতদের ডিএনএ’র নমুনা সংগ্রহের ব্যবস্থা করা উচিত বলে মনে করেন জাতীয় ফরেনসিক ডিএনএ প্রোফাইলিং ল্যাবরেটরীর প্রধান অধ্যাপক ড. শরীফ আখতারুজ্জামান। তিনি প্রোব নিউজকে জানান, রানা প্লাজা ধসের পর এটা করা হলে অজ্ঞাত লাশের পরিচয় নিশ্চিত হতে জটিলতার সৃষ্টি হত না।
তিনি বলেন উন্নত বিশ্বে এই ব্যবস্থা থাকায় অজ্ঞাত লাশের পরিচয় নিশ্চিত হবে বেগ পেতে হয়না। তাঁর মতে রানা প্লাজার ঘটনায় সব লাশের ডিএনএ যদি সংগ্রহ করা হত তাহলে কেউ যদি ভুলে অন্যের লাশ নিয়ে গিয়ে থাকে ডিএনএ’র সঙ্গে মিলিয়ে তা নিশ্চিত হওয়া যেত। কিন্তু এখন সেই সুযোগ খুবই কম। কারণ ৮ শাতাধিক লাশের ডিএনএ নমুনা না রেখেই পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।
তিনি বলেন যদি সব লাশের ডিএনএ থাকত তাহলে এখন যারা লাশ নিয়ে গেছেন তাদের ডিএনএ’র সঙ্গে মিলিয়ে দেখলেই বোঝা যেত আদৌ তারা নিহত ব্যক্তির আত্মীয়-স্বজন কিনা। ফলে এখনো পরিচয় নিশ্চিত না হওয়া ১১২ টি লাশের পরিচয় পেতে আর কোন সমস্যা হতনা। কারণ সব লাশের ডিএনএ’র সঙ্গে পরিবারগুলোর সদস্যদের ডিএনএ মিলিয়ে দেখলেই ভুল ভ্রান্তি ধরা পড়ত।
ড. শরীফ আখতারুজ্জামান বলেন তবে এখনো সুযোগ আছে। কারণ নিহত ব্যক্তির শরীরের হাড় থেকেও ডিএনএ সংগ্রহ করা যায়। তাই পুরো বিষয়টি নিশ্চিত করতে যেসব লাশ ডিএনএ পরীক্ষা ছাড়া দেয়া হয়েছে তাদের ডিএনএ সংগ্রহ করে যদি আত্মীয় স্বজনের ডিএনএ’র সঙ্গে মিলিয়ে দেখা যায় তাহলে হয়তো ভুল ভ্রন্তি সংশোধন করা যাবে।
প্রোব/ হার/ জাতীয়/ ২৯.০৩.১০১৪

২৯ মার্চ ২০১৪ | জাতীয় | ১৯:০৬:১১ | ১১:০৪:৪০

জাতীয়

 >  Last ›