A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

২৪ এপ্রিল শ্রমিক নিরাপত্তা ও শোক দিবস ঘোষণার দাবি | Probe News

প্রোব নিউজ, ঢাকা: ২৪ এপ্রিল রানা প্লাজা ধসের দিন শ্রমিক নিরাপত্তা ও শোক দিবস ঘোষণা করে ওই দিন সকল কারখানা ছুটির ঘোষণাসহ সাত দফা দাবি জানিয়েছে বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতি।
শনিবার দুপুরে রাজধানীর তোপখানা রোডে অবস্থিত নির্মল সেন মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। রানা প্লাজার নিখোঁজ শ্রমিকদের তালিকা প্রকাশ ও বছর পূর্তির কর্মসূচি ঘোষণা উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
সংবাদ সম্মেলনে দাবি করা হয়, রানা প্লাজার ক্ষতিগ্রস্থ শ্রমিকরা প্রকৃত ক্ষতিপূরণ পাননি। এমনকি ৪০ মিলিয়ন ডলারের তহবিল ক্ষতিগ্রস্থদের দেওয়ার ঘোষণা আসলেও তার অগ্রগতি সম্পর্কে স্পষ্ট কিছু জানানো হয়নি।
অন্যদিকে রানা প্লাজার মালিক সোহেল রানা একটি মামলায় জামিন পেয়ে গেছেন। অন্যান্য অভিযুক্তরাও আইনি ফাঁক গলে বেরিয়ে আসার সম্ভাবনা রয়েছে। সংবাদ সম্মেলনে ক্ষতিগ্রস্থদের দ্রুত ক্ষতিপূরণ প্রদান এবং দোষীদের শাস্তি বিধান করার আহ্বান জানিয়ে সাত দফা দাবি জানানো হয়।
বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতির সাত দফা দাবির মধ্যে রয়েছে- রানা প্লাজার দুর্ঘটনার তারিখ ২৪ এপ্রিল শ্রমিক নিরাপত্তা ও শোক দিবস ঘোষণা করে ওই দিন সকল কারখানা ছুটি ঘোষণা করা, নিখোঁজদের তালিকার অসঙ্গতি দূর করে প্রকৃত তালিকা সকলের কাছে পৌঁছে দেওয়া, অবিলম্বে ক্ষতিগ্রস্থ আহত-নিহত-নিখোঁজদের যথাযথ ক্ষতিপূরণ দেওয়া, ডিএনএ শনাক্তকারীদের কবর বুঝিয়ে দেওয়াসহ ধ্বংসাবশেষে পাওয়া হাড়-কঙ্কালের ডিএনএ দ্রুত পরীক্ষা করে রিপোর্ট প্রকাশ করা, নিখোঁজদের প্রয়োজনীয় তথ্যের ভিত্তিতে নিহত ঘোষণা করা, সোহেল রানার জামিন বাতিল করে সকল দোষীদের দ্রুত শাস্তি প্রদান করা এবং জমি বা অনুদান প্রদানের নামে যারা ক্ষতিগ্রস্থ শ্রমিকদের নানাভাবে প্রতারিত করছেন তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা।

সাত দফা দাবি আদায়ের লক্ষ্যে সংবাদ সম্মেলনে সংগঠনটির পক্ষ থেকে চার দফা কর্মসূচি ঘোষণা করা হয়েছে। এর মধ্যে রয়েছে- ৩১ মার্চ থেকে ৩ এপ্রিল পর্যন্ত নিখোঁজদের তালিকা শ্রম মন্ত্রণালয়, বিজিএমই, সেনা বাহিনী কর্তৃপক্ষ এবং আইএলওতে প্রদান করা, ৪ এপ্রিল নিখোঁজ, নিহত ও আহতদের পরিবারের সদস্যদের সঙ্গে মতবিনিময়, ২৪ এপ্রিল সকাল ৮টায় রানা প্লাজায় শ্রদ্ধাঞ্জলি, প্রতিবাদ সমাবেশ ও মিছিল এবং ২৫ এপ্রিল বিকাল ৪টায় শাহবাগে জাতীয় যাদুঘরের সামনে সংহতি সমাবেশ প্রকাশ।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতির সমন্বয়ক তাসলিমা আখতার। এ সময় রানা প্লাজার নিখোঁজ শ্রমিকদের স্বজনেরা ‘সন্ধান চাই’ লেখা প্ল্যাকার্ডসহ উপস্থিত ছিলেন।
প্রোব/মুআ/জাতীয় ২৯.০৩.১৪

২৯ মার্চ ২০১৪ | জাতীয় | ১৬:৫৯:৫০ | ১২:৩৭:০২

জাতীয়

 >  Last ›