A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

থাই প্রধানমন্ত্রীর পতনে আবারো আন্দোলন | Probe News

প্রোব নিউজ, ডেস্ক: থাইল্যান্ডের প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রার পতন ঘটাতে ফের আন্দোলন শুরু করেছেন সরকারবিরোধীরা। শনিবার সকালে রাজধানী ব্যাংককে বিক্ষোভ করেছেন আন্দোলনকারীরা। নতুন সিনেট নির্বাচনের ভোটের একদিন আগে নতুন করে আন্দোলনে নামলেন তারা।
ব্যাংককের বাণিজ্যিক এলাকা লুম্পিনি পার্ক থেকে বের হওয়া বিক্ষোভ মিছিলে ‍হাজার হাজার মানুষ অংশ নিয়েছে। বিক্ষোভকারীরা মিছিলে ঢাক-ঢোল পিটিয়ে, পতাকা উড়াচ্ছে, দিচ্ছেন সরকারবিরোধী স্লোগান।
প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রার নিরাপত্তা উপদেষ্টা পারাদোর্ন পাট্টানাথাবুটর রয়টার্সকে জানিয়েছেন, অনেক বিক্ষোভকারীরা কারণে যানজট বাঁধছে কিন্তু আগের বিক্ষোভ সমাবেশের মতো লোকসমাগম হয়নি।
তিনি বলেন,‘আমরা ধারণা করছি, ৫০ হাজারে যেতে পারে। রাজধানীর বাইরে থেকে এখনও জনগণ আসছেন। সহিংসতা মোকাবেলায় আমরা ৮ হাজার পুলিশ প্রস্তুত রেখেছি। তবে আমরা আশা করছি এ ধরনের কোনো কিছু ঘটবে না।
২০০৬ সালে ‘ক্যু’র মাধ্যমে ইংলাকের ভাই থাকসিন শিনাওয়াত্রার পতনের পর থেকে রাজনৈতিক সংকেটর মধ্যে দিয়ে যাচ্ছে থাইল্যান্ড। এ সংকটের দুই প্রান্তে রয়েছেন শিনাওয়াত্রার সমর্থকেরা যারা অধিকাংশই গরিব এবং ব্যাংককভিত্তিক মধ্যবিত্তরা।
শনিবারের বিক্ষোভ মিছিলকে সরকারবিরোধী আন্দোলনের জনপ্রিয়তার পরীক্ষা হিসেবে ভাবা হচ্ছে। কেননা সাম্প্রতিক সপ্তাহগুলোয় সরকারবিরোধী বিক্ষোভকারীদের সংখ্যা ব্যাপকভাবে কমে গিয়েছিল।
গত বছরের শেষের দিকে ইংলাকবিরোধী আন্দোলন শুরু হয়। বিভিন্ন সরকারি ভবন দখলে নেন বিক্ষোভকারীরা। বিক্ষোভের মুখে ইংলাকের দেওয়া আগাম নির্বাচনও বয়কট করেন তারা। নভেম্বর থেকে শুরু হওয়া বিক্ষোভ-সহিংসতায় কমপক্ষে ২৩ জন নিহত হয়েছেন।
প্রোব/মুআ/আন্তর্জাতিক ২৯.০৩.১৪

২৯ মার্চ ২০১৪ | আন্তর্জাতিক | ১৬:৫৭:২৭ | ১৩:৩৫:০৪

আন্তর্জাতিক

 >  Last ›