A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

মধ্যরাতে প্রচারণা শেষ, মাঠে সেনাবাহিনী | Probe News

প্রোব নিউজ, ঢাকা: পঞ্চম দফায় ৭৩ উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে মিছিল, মিটিংসহ সব ধরনের প্রচার শেষ হয়ে যাচ্ছে শনিবার মধ্যরাত থেকে। একই সঙ্গে নির্বাচনী এলাকায় সব ধরনের যান্ত্রিক যান চলাচলের ওপরও নিয়ন্ত্রণ আরোপ করা হচ্ছে।
সংশ্লিষ্ট উপজেলাগুলোয় আইন-শৃঙ্খলা রক্ষায় স্টাইকিং ফোর্স হিসেবে মাঠে নেমেছে সেনাবাহিনী। ভোটের আগে পরে মিলিয়ে মোট পাঁচদিন তারা দায়িত্ব পালন করবে। তাদের সঙ্গে রয়েছে পর্যাপ্তসংখ্যক র্যাব, বিজিবি, পুলিশ, এপিবিএন ও আনসার ব্যাটালিয়নের সদস্যরা।
ইসি সচিবালয় জানিয়েছে, নির্বাচনী আইন লঙ্ঘন করে কেউ যদি শনিবার রাত ১২টার পরেও প্রচার কার্যক্রম চালান, তাহলে তিনি কারাদণ্ড ও আর্থিক দণ্ডে দণ্ডিত হবেন। এমনকি প্রার্থিতাও বাতিল হতে পারে। ভোটগ্রহণের জন্য নির্বাচন কমিশন এরইমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে বলে জানিয়েছে। নির্বাচনী এলাকায় ভোটগ্রহণ উপলক্ষে ৩১ মার্চ সাধারণ ছুটি ।
নির্বাচন কমিশন পঞ্চম দফায় ঘোষিত তফসিলের ৭৪টি উপজেলা থেকে টাঙ্গাইল-৮ আসনে উপ-নির্বাচনের কারণে বাসাইল উপজেলা এবং হাইকোর্টের আদেশে ঠাকুরগাঁও সদর উপজেলা নির্বাচন স্থগিত করে। এ ছাড়া তৃতীয় দফায় স্থগিত গাজীপুরের শ্রীপুর উপজেলা নির্বাচনের ভোটগ্রহণ এই দফার সঙ্গে হওয়ার কারণে সোমবার ৭৩টি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে।
৭৩টি উপজেলায় মোট এক হাজার ৬৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান প্রার্থী রয়েছেন ৩৬৪ জন, ভাইস-চেয়ারম্যান প্রার্থী ৪২০ জন ও মহিলা ভাইস-চেয়ারম্যান প্রার্থী ২৭৯ জন। এসব এলাকায় মোট ভোটার এক কোটি ৪২ লাখ ৬০ হাজার ৬৬৩ জন।
দেশের ৪৮৭টি উপজেলার মধ্যে এর আগে গত প্রথম দফায় ১৯ ফেব্রুয়ারি ৯৭ উপজেলায়, ২৭ ফেব্রুয়ারি দ্বিতীয় দফায় ১১৫ উপজেলায়, ১৫ মার্চ তৃতীয় দফায় ৮১ উপজেলায় এবং ২৩ মার্চ ৯২টি উপজেলায় ভোট নেয়া হয়। বাকি উপজেলাগুলোর নির্বাচনের তফসিলও শিগগিরই ঘোষণা করা হবে বলে নির্বাচন কমিশন জানিযেছে।

যেসব উপজেলায় ভোট হবে
পঞ্চম দফায় যে ৭৩ উপজেলায় নির্বাচন হবে সেগুলো হলো- দিনাজপুর জেলার বিরল, পার্বতীপুর ও হাকিমপুর, নীলফামারী জেলার ডোমার, লালমনিরহাট জেলার কালীগঞ্জ, গাইবান্ধা জেলার ফুলছড়ি ও সুন্দরগঞ্জ। বগুড়া জেলার বগুড়া সদর,
রাজশাহী জেলার পবা, সিরাজগঞ্জ জেলার বেলকুচি ও শাহজাদপুর।
পাবনা সদর ও বেড়া, চূয়াডাঙ্গা জেলার আলমডাঙ্গা ও চূয়াডাঙ্গা সদর, সাতক্ষীরা জেলার সাতক্ষীরা সদর, দেবহাটা ও তালা, বরগুনা জেলার বামনা, পাথরঘাটা, বরগুনা সদর ও আমতলী, পটুয়াখালী জেলার দশমিনা ও কলাপাড়া, টাঙ্গাইল জেলার ঘাটাইল, মির্জাপুর, টাঙ্গাইল সদর ও গোপালপুর, জামালপুর জেলার মাদারগঞ্জ, ময়মনসিংহ জেলার গফরগাঁও, ত্রিশাল ও নান্দাইল।
কিশোরগঞ্জ জেলার অষ্টগ্রাম ও পাকুন্দিয়া, মুন্সীগঞ্জ জেলার টংগীবাড়ী, সিরাজদিখান ও লৌহজং, গাজীপুর জেলার কালীগঞ্জ, নরসিংদী জেলার মনোহরদী, নরসিংদী সদর ও রায়পুরা, নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও, রূপগঞ্জ ও আড়াইহাজার, রাজবাড়ী জেলার গোয়ালন্দ।
সুনামগঞ্জ জেলার বিশ্বম্ভরপুর ও তাহিরপুর, সিলেট জেলার বিয়ানিবাজার, মৌলভীবাজার জেলার জুড়ী ও রাজনগর, হবিগঞ্জ জেলার বানিয়াচং, ব্রাহ্মণবাড়িয়া জেলার কসবা, আশুগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়া সদর, কুমিল্লা জেলার মুরাদনগর ও
চান্দিনা।
ফেনী জেলার ছাগলনাইয়া, নোয়াখালী জেলার সুবর্ণচর ও হাতিয়া, লক্ষীপুর জেলার রামগতি, লক্ষ্মীপুর সদর, রামগঞ্জ ও রায়পুর, চট্টগ্রাম জেলার সন্দ্বীপ, কক্সবাজার জেলার কক্সবাজার সদর, টেকনাফ ও উখিয়া, খাগড়াছড়ি জেলার দিঘিনালা, রাঙ্গামাটি জেলার রাঙ্গামাটি সদর, লংগদু, রাজস'লী ও বিলাইছড়ি এবং গাজীপুর জেলার শ্রীপুর উপজেলা।
প্রোব/মুআ/জাতীয় ২৯.০৩.১৪

২৯ মার্চ ২০১৪ | জাতীয় | ১৫:৪২:২৫ | ২০:৫১:৩২

জাতীয়

 >  Last ›