A PHP Error was encountered

Severity: Notice

Message: Only variable references should be returned by reference

Filename: core/Common.php

Line Number: 257

রোহিঙ্গারা রাষ্ট্রীয় স্বীকৃতি চায় | Probe News

unfpa 2

প্রোব নিউজ, ডেস্ক: মায়ানমারের রাখাইন রাজ্যে উত্তেজনা সত্ত্বেও জাতিসংঘের জনসংখ্যা তহবিল তাদের আসন্ন শুমারির কাজে প্রতিশ্রুতিবদ্ধ রয়েছে। এক বিবৃতিতে এ কথা জানিয়েছে তারা।
গত ২৬ মার্চ সিত্তে এলাকায় দিনভর দাঙ্গা ও লুটপাটের ঘটনায় আন্তর্জাতিক এনজিও কার্যালয়ে হামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে সংস্থাটি। অন্যদিকে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সমন্বয়কের কাছ থেকেও মায়ানমার সরকারকে ওই অঞ্চলের মানবাধিকার ও উন্নয়ন সংশ্লিষ্ট জনগোষ্ঠীর সুরক্ষার বিষয়টি দেখতে বলা হয়েছে।
যদিও এরই মধ্যে বেশ কয়েকটি আন্তর্জাতিক এনজিও রাখাইন রাজ্য থেকে তাদের কর্মীদের ফিরিয়ে নিয়েছে। তবে ইউএনএফপিএ বলছে, তাদের কর্মীরা সেখানে থাকবেন।
unfpaএর আগে ফেব্রুয়ারির মাঝামাঝিতে ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপ সতর্কবাণী উচ্চারণ করে বলেছে, শুমারি করতে গেলে উত্তেজনা আরো বৃদ্ধি পেতে পারে। যেটা মায়ানমারের শান্তি প্রক্রিয়া ও গণতান্ত্রিক পরিবর্তনকে কঠিন পরিস্থিতিতে নিয়ে যাবে। পরার্মশ হিসেবে তারা বলেছে, জাতিগত ও ধর্মীয় বিতর্ক সৃষ্টি করে এমন বিষয় শুমারির প্রশ্নে রাখা ঠিক হবে না।
এর আগে রাখাইন রাজ্যের উত্তর পশ্চিমে তথ্য সংগ্রহের সময়টুকুতে বাড়তি নিরাপত্তার কথা জানালেও সরকার সেটি করেনি বলে গণনাকারীরা উদ্বেগ প্রকাশ করে। এদিকে রোহিঙ্গারা তাদের রাষ্ট্রীয় স্বীকৃতি চেয়েছে। তবে তাদেরকে দেয়া ভাতার বিষয়টি ভাল চোখে দেখছে না জাতীয়তাবাদী বিক্ষোভকারীরা।
সব বিষয় বিবেচনায় নিয়ে ইউএনএফপিএ জানিয়েছে, কারিগরী সহযোগিতার মাধ্যমে পরিকল্পনামাফিক শুমারির কাজ চলবে। এক্ষেত্রে কোন অপ্রীতিকর ঘটনা ঘটলে তার দায়িত্ব ইউনিয়ন সরকারের।
২৭মার্চ এক বিবৃতিতে ইউএনএফপিএ’র মায়ানমার প্রতিনিধি জ্যানেট জ্যাকসন জানান, দেশটির অভিবাসন ও জনসংখ্যা মন্ত্রণালয় ইউএনএফপিএ’র কাছে পরামর্শ চাইলেও সরকার কিছু করতে চাইলে তার দায়িত্ব তাদেরই নিতে হবে।
বিবৃতিতে বলা হয়, মায়ানমার সরকার আন্তর্জাতিক মানদন্ড অনুযায়ী শুমারির কাজটি করতে চায়। তবে সেজন্য তথ্য সংগ্রহকারীর নিরাপত্তার দিকটি খেয়াল করতে হবে।
এছাড়াও বিবৃতিতে আরো বলা হয়, শুমারির কাজে থাকা গণনাকারী ও তথ্য সরবরাহকারী উভয়কেই প্রশ্নোত্তরের সময় কোন প্রকার ভয় যেন কাজ না করে সে বিষয়টি সরকারকে দেখতে হবে।
প্রোব/মুআ/আন্তর্জাতিক ২৯.০৩.১৪

 

২৯ মার্চ ২০১৪ | আন্তর্জাতিক | ১৫:২৮:৩৮ | ১১:৫৫:২৭

আন্তর্জাতিক

 >  Last ›